বাসস দেশ-১০ : টরন্টোর বাংলাদেশ কনস্যুলেটে গ্রেনেড হামলা দিবস দিবস পালিত

103

বাসস দেশ-১০
টরন্টো- গ্রেনেড হামলা দিবস
টরন্টোর বাংলাদেশ কনস্যুলেটে গ্রেনেড হামলা দিবস দিবস পালিত
ঢাকা, ২২ আগস্ট, ২০২০ (বাসস) : টরন্টোর বাংলাদেশ কনস্যুলেটে ২১ আগস্ট গ্রেনেড হামলা দিবস দিবস পালিত হয়েছে।
এ উপলক্ষে শুক্রবার ‘রক্তাক্ত ২১ আগস্টের বর্বরোচিত গ্রেনেড হামলা’ শীর্ষক একটি স্মরণসভা অনুষ্ঠিত হয়। স্মরণসভায় দিবস উপলক্ষে প্রেরিত রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাণীও পাঠ করা হয়।
কনসাল জেনারেল নাঈম উদ্দিন আহমেদ আলোচনায় ১৬ বছর আগের এ দিনে ঘটে যাওয়া গ্রেনেড হামলার ভয়াবহতার কথা স্মরণ করেন। এই হামলায় তৎকালীন বিরোধীদলীয় নেতা বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা প্রধান লক্ষ্য ছিলেন। তিনি অল্পের জন্য প্রাণে বেঁচে গেলেও কমপক্ষে ২৪ জন নেতা-কর্মী নিহত এবং আরো প্রায় ৩শ’ জন আহত হয়েছিলেন।
তিনি বলেন, পৃথিবীর আর কোনো গণতান্ত্রিক দেশে রাজনৈতিক প্রতিহিংসা চরিতার্থ করতে সরকারের প্রত্যক্ষ মদদে বিরোধীদলীয় নেতাকে নিশ্চিহ্ন করার জন্য নাশকতামুলক হামলা করা হয়েছে বলে তাঁর জানা নেই। এ ধরনের নগ্ন ও ঘৃণ্য গ্রেনেডহামলার মাধ্যমে একটি ঐতিহ্যবাহী বড় রাজনৈতিকদলকে নেতৃত্বহীন করার অপচেষ্টা ইতিহাসে বিরল। আরও লজ্জাকর বিষয় যে, ন্যায়বিচারকে উপহাস করে ২০০৪ সালে তৎকালীন সরকার এ হামলার কুশীলব ও অপরাধীদের রক্ষার জন্য ‘জজ মিয়া নাটক’ মঞ্চস্থ করে।
তিনি বলেন, দেশের সৌভাগ্য তৎকালীন বিরোধী দলীয় নেতা ও বর্তমান প্রধানমন্ত্রী বর্বর হামলা থেকে বেঁচে গিয়েছিলেন, এখন তার বিচক্ষণ ও দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নের মহাসড়কে। বাংলাদেশ এখন পৃথিবীতে উন্নয়নের রোল মডেল। কনসাল জেনারেল জাতির পিতার সোনার বাংলার বিনির্মাণে ভিশন ২০২১ এবং ভিশন ২০৪১ অনুযায়ী সবাইকে একযোগে কাজ করার আহ্বান জানান।
মিশনের কর্মকর্তাগণ এ কর্মসূচীতে অংশ নেন।
বাসস/তবি/এমআর/১৫৫০/কেকে