জাতীয় দলের চেয়ে আইপিএল খেলা বেশি কঠিন : মুরলিধরন

293

নয়া দিল্লি, ২১ আগস্ট ২০২০ (বাসস) : জাতীয় দলের চেয়ে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) খেলাটা বেশি কঠিন বলে মনে করেন শ্রীলংকার কিংবদন্তি স্পিনার মুত্তিয়া মুরলিধরন। সম্প্রতি ভারতের স্পিনার রবীচন্দ্রন অশ্বিনের সাথে ‘ডিআরএস উইথ অ্যাশ’-নামে একটি শো’তে কথোপকথনের সময় এমন মন্তব্য করেন টেস্ট ও ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ উইকেট শিকারী মুরলিধরন।
মুরলি বলেন, ‘দেশের চেয়েও আইপিএলে খেলা বেশি কঠিন।’
দেশের হয়ে ১৩৩ টেস্টে ৮০০ উইকেট ও ৩৫০ ওয়ানডেতে ৫৩৪ উইকেট শিকার করা মুরলি বলেন, আইপিএলে প্রতিযোগিতার মান খুবই উচ্চ ধরনের এবং বিশ্বের সব বাঘা-বাঘা খেলোয়াড়রা এখানে অংশ নেয়। তাই অনেক সেরা খেলোয়াড়কে একাদশে সুযোগ পেতে কঠোর লড়াই করতে হয়।
তিনি বলেন, ‘আইপিএলে মাত্র চার জন বিদেশি ক্রিকেটার খেলতে পারে। দলের পরিকল্পনা ও কম্বিনেশন এখানে খুব বড় ব্যাপার। আমাকেও অনেক ম্যাচে বাইরে বসে থাকতে হয়েছে। একাদশে সুযোগ পেতে লড়াইও করতে হয়েছে। কিন্তু আমি কখনও হতাশ হইনি। কারণ, এটাও খেলার অংশ। নিজেকে প্রমান করতে পারলে, আবারো সুযোগ আসবে।’
আইপিএলের শুরু থেকে ২০১৫ পর্যন্ত টানা খেলেছেন মুরলিধরন। চেন্নাই সুপার কিংস, কোচি টাস্কাার্স, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর হয়ে আট মৌসুমে খেলেছেন তিনি।
ভারতের সাবেক অধিনায়ক ও সদ্যই আন্তর্জাতিক ক্রিকেকে বিদায় বলা মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে চেন্নাই সুপার কিংসে বেশি সাফল্য পেয়েছেন মুরালি। চেন্নাইয়ের হয়ে ৪৬ ম্যাচে ৫২ উইকেট পেয়েছেন তিনি। ২০১৫ সালে সর্বশেষ আইপিএলে ব্যাঙ্গালুরুর হয়ে খেলেছেন মুরালি।
আগামী ১৯ সেপ্টেম্বর থেকে সংযুক্ত আরব আমিরাতে শুরু হচ্ছে আইপিএলের ত্রয়োদশ আসর। এবারের আসরটি গত ২৯ মার্চ থেকে শুরুর সূচি ছিলো। কিন্তু করোনার কারনে তা পিছিয়ে গেছে, এমনকি ভারতের বাইরে আয়োজন করতে হচ্ছে। এই নিয়ে তৃতীয়বারের মত দেশের বাইরে হচ্ছে আইপিএল।