বাসস ক্রীড়া-৬ : পিএসজির হয়ে বড় মঞ্চে লড়ার জন্য প্রস্তুত নেইমার

128

বাসস ক্রীড়া-৬
ফুটবল-চ্যাম্পিয়ন্স-ফাইনাল-প্রিভিউ
পিএসজির হয়ে বড় মঞ্চে লড়ার জন্য প্রস্তুত নেইমার
লিসবন, ২১ আগস্ট ২০২০ (বাসস/এএফপি): সাম্প্রতিক সময়ে প্যারিস সেন্ট জার্মেইর(পিএসজি) চ্যাম্পিয়ন্স লীগ জয়ের স্বপ্নের সঙ্গে অবিচ্ছিন্নভাবে জড়িত নেইমার।বিশ^ রেকর্ড গড়া অর্থে দলে ভেড়ানো ব্রাজিলীয় আগামী রোববার ফাইনালে যদি বর্তমান ফর্মটি ধরে রাখতে পারেন তাহলে বায়ার্ন মিউনিখের বিপক্ষে পার্থক্য গড়ে দিতে সক্ষম হবেন।
বার্সেলোনার হয়ে শিরোপা জয়ের দীর্ঘ ৫ বছর অতিবাহিত হয়ে গেছে। যে কারণে আরো একবার চ্যাম্পিয়ন্স লীগের শিরোপার জন্য মরিয়া হয়ে আছেন নেইমার। ইতোমধ্যে ক্রিস্টিয়ানো রোনালদোর জুভেন্টাস বিদায় নিয়েছেন টুর্নামেন্ট থেকে। টিকে নেই লিওনেল মেসির বার্সেলোনাও। ফলে তারকা দ্যুতি দেখিয়ে ২৮ বছর বয়সি নেইমার যদি পিএসজিকে চ্যাম্পিয়ন্স জয়ী করতে পারেন, তাহলে বিশ^ সেরা খেলোয়াড় হিসেবে নিজের গ্রহনযোগ্যতাটি প্রতিষ্ঠিত করতে পারবেন তিনি। যদিও করোনা মহামারির কারণে এই বছরের ব্যালন ডিঅঁর খেতাব দেয়া হবেনা, তারপরও নেইমারের স্বীকৃতি কেউ আটকাতে পারবে না।
নেটফ্লিক্সের পক্ষেও এটি বেশ ভাল সময়। কারণ এই মুহুর্তে তারা প্যারিসে তাদের স্ট্রিমিং পরিসেবা চালু করেছে, কাজ করছে এই মৌসুমে প্যারিসে তার কাজের ডুকুমেন্টারি নিয়ে। ব্রাজিলের একটি রিপোর্টে এটি বলা হয়েছে।
এছাড়া তিনবছর আগে ২২২ মিলিয়ন ইউরোর বিনিময়ে বার্সেলোনা থেকে নেইমারকে নিয়ে আসার বিষয়টিও যথার্থ প্রমান করতে পারতেন পিএসজি ও এর কাতারী মালিক। কারণ ফরাসি রাজধানীতে নেইমারের প্রথম দুটি বছর কেটেছে ইনজুরি বিতর্কে। সেখানে তিনি থিতু হতে পারছেন না বলেও গণমাধ্যমের অনেক রিপোর্টে বলা হয়েছে।
২০১৭ সালে নেইমারকে দলভুক্ত করেছিল পিএসজি। তবে চুক্তির কয়েক মাস আগে বার্সেলোনার কাছেই চ্যাম্পিয়ন্স লীগের স্বপ্ন ভেঙ্গে গিয়েছিল প্যারিস জায়ান্টদের। ওই মৌসুমে শেষ ষোলর প্রথম লেগে কাতালানদের ৪-০ গোলে হারানোর পরও ক্যাম্প ন্যুয়ে ফিরতি লেগে ৬-১ গোলে হার মেনেছিল সেই কাতালানদের কাছেই। ম্যাচে নেইমার একাই করেছিলেন দুই গোল।
পিএসজি নেইমারের কাছে সেবার যে পরাজিত হয়েছিল তা নয়। ২০১৫ সালের কোয়ার্টার ফাইনালে বার্সার কাছে ৩-১ গোলে পরাজিত হওয়া ম্যাচের প্রথম গোলটিই করেছিলেন নেইমার। ফিরতি লেগে ২-০ গোলে পিএসজিকে হারানো ম্যাচের দুটি গোলই এসেছিল ব্রাজিলীয় সুপার স্টারের পা থেকে।
নাটকীয়তা:-
প্রাক দেস প্রিন্সেসে নেইমারের প্রথম দুটি বছর কেটেছে নানান নাটকীয়তার মধ্যে। মেধাবী খেলোয়াড়রা বার্সেলোনায় যোগ দেয়ার জন্য মুখিয়ে থাকলেও অনেকে আবার মেসির ছায়া থেকে মুক্তি পেতে ক্লাবটি ছেড়ে চলে আসে। নেইমারও যে একই কারণে সেখান থেকে বেরিয়ে এসেছে সেটি আর গোপন থাকেনি। তবে ২০১৯ সালে এসে তিনি অনুভব করলেন যে বিষয়টি ভুল হয়েছে। কিন্তু তখন এটি স্পষ্ট হয়ে গেল যে বার্সেলোনায় তার আর ফেরার সুযোগ মিলছে না।
যাই হোক প্যারিসে প্রথম মৌসুমেই ইনজুরির কবলে পড়েন মেসি। তার পায়ের মেটাটারসালে চিড় ধরে। ফলে চ্যাম্পিয়ন্স লীগে পিএসজিকে সহযোগিতা করতে ব্যর্থ হন নেইমার। শেষ ষোলর লড়াইয়ে প্রথম লেগেই ৩-১ গোলে হেরে যায় রিয়াল মাদ্রিদের কাছে। ২০১৯ সালের শেষ ষোলর লড়াইয়েও ইনজুরিতে ছিলেন নেইমার। ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে দুই লেগের ম্যাচেই খেলতে পারেননি নেইমার। গত নভেম্বরে চ্যাম্পিয়ন্স লীগের শেষ ষোলতে রিয়ালের বিপক্ষে ২-২ গোলে ড্র হওয়া ম্যাচেও ছিলেননা নেইমার।
তবে এখন পিএসজির অগ্রযাত্রার কেন্দ্রে নেইমার। এখন সেখানে তিনি খুশিতেই আছেন। সঙ্গী হিসেবে পেয়েছেন কিলিয়ান এমবাপ্পেকে। ২১ বছর বয়সি ফরাসি আন্তর্জাতিক এমবাপ্পে বলেন,‘ বয়স যাই হোক আমরা একে অপরের সঙ্গী। একত্রে হাসি, লড়াই করি একত্রে। দুই জনই একে অপরকে সম্মান করি। অনেক মজাও করি। এখন আমরা নিজেদের দিকে মনোযোগের চেয়ে চারপাশের অন্যদের নিয়ে বেশী চিন্তিত। কারণ এটি জানি যে জয় পেতে হলে আমাদেরকে তাদের সহায়তা নিতে হবে। শুধু আমরা দুইজনে মিলে কিছুই করতে পারব না।’
চলতি আসরে শেষ ষোলর লড়াই বরুশিয়া ডর্টমুন্ডের বিপক্ষে দুই লেগেই গোল করেছেন নেইমার। কোয়ার্টার ফাইনালে আটালান্টার বিপক্ষেও দারুন দক্ষতা দেখিয়েছেন নেইমার। সেমি-ফাইনালে আরবি লিপজিগের বিপক্ষে গোল না পেলেও পারফর্মেন্স ছিল দুর্দান্ত।
এই পর্যন্ত সব মিলিয়ে ৮৪ ম্যাচে ৭০ গোল করা নেইমার ফাইনালেও গোল পাবেন বলে আশা করছে পিএসজি। তার সতীর্থ থিয়াগো সিলভা বলেন,‘ আমি সৃস্টিকর্তার কাছে প্রার্থনা করছি নেইমারকে রোববারের ফাইনাল ম্যাচে গোল করায় সহায়তা করতে। যাতে আমরা জয়লাভ করতে পারি।’
বাসস/এএফপি/এমএইচসি/১৭০০/স্বব