বাসস ক্রীড়া-৪ : খেলোয়াড়ী জীবন শেষ না হতেই বোর্ডের সদস্য পদ পেলেন নবী

138

বাসস ক্রীড়া-৪
ক্রিকেট-নবী
খেলোয়াড়ী জীবন শেষ না হতেই বোর্ডের সদস্য পদ পেলেন নবী
কাবুল, ২১ আগস্ট ২০২০ (বাসস) : এখনও আন্তর্জাতিক ক্রিকেটে ওয়ানডে ও টি-২০ ফরমাটে খেলছেন আফগানিস্তানের অলরাউন্ডার ও সাবেক অধিনায়ক মোহাম্মদ নবী। খেলোয়াড় থাকা অবস্থাতেই নিজ দেশের বোর্ডের সাথে যুক্ত হয়েছেন তিনি। আফগানিস্তান ক্রিকেট বোর্ডের (এসিবি) সদস্য পদে নিয়োগ পেলেন ৩৫ বছর বয়সী এই অলরাউন্ডার।
এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে এসিবি। খেলা ছাড়ার আগেই নবীকে কেন বোর্ডের সাথে যুক্ত করা হলো, তার ব্যাখ্যা দেয়নি এসিবি। বিবৃতিতে নবীসহ নতুন চার জন বোর্ড সদস্যের নাম ঘোষণা করে এসিবি।
নতুন সদস্য হিসেবে নিয়োগ পাওয়া অন্য তিন জন হলেন দেশটির বর্তমান মহিলা বিষয়ক মন্ত্রী হাসিনা সাফি, সংসদ সদস্য রোহুল্লাহ খানজাদা ও আফগানিস্তানের প্রথম উপ-রাষ্ট্রপতির সিনিয়র উপদেষ্টা হারুন মির। ফলে এখন এসিবি’র মোট বোর্ড সদস্য হলো, নয় জন।
গত বছর সেপ্টেম্বরে চট্টগ্রামে বাংলাদেশের বিপক্ষে টেস্ট দিয়ে বড় ফরম্যাটকে বিদায় বলেন নবী। দেশের হয়ে ৩টি টেস্টে ৩৩ রান ও ৮ উইকেট শিকার করেছেন তিনি।
এখনও সীমিত ওভারের ক্রিকেটে খেলছেন নবী। এখন পর্যন্ত ১২৪টি ওয়ানডে ও ৭৮টি টি-২০ খেলেছেন তিনি। দেশের ক্রিকেট ইতিহাসে প্রথম ওয়ানডে ও টেস্ট ম্যাচের একমাত্র সদস্য হিসেবে এখনো আন্তর্জাতিক অঙ্গনে খেলছেন নবী। ২০১৫ সালে তার অধীনে বিশ্বকাপ খেলেছিলো আফগানরা। ওয়ানডেতে ২৮ ম্যাচে ও টি-২০তে ১২ ম্যাচে দেশকে নেতৃত্ব দিয়েছেন নবী।
ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) খেলা প্রথম আফগানিস্তানের খেলোয়াড় নবী। গেল আসরে সানরাইজার্স হায়দারাবাদের হয়ে খেলেছেন তিনি।
বাসস/এএমটি/১৬৪৫/স্বব