বাসস ক্রীড়া-১৩ : সাসেক্স ছাড়ছেন গিলেস্পি

242

বাসস ক্রীড়া-১৩
ক্রিকেট-গিলেস্পি
সাসেক্স ছাড়ছেন গিলেস্পি
সিডনি, ২০ আগস্ট ২০২০ (বাসস) : ২০১৮ সালে ইংল্যান্ডের কাউন্টি দল সাসেক্সের কোচের দায়িত্ব নিয়েছিরেন অস্ট্রেলিয়ার সাবেক পেসার জেসন গিলেস্পি। তবে এ মৌসুমের শেষে তিনি সাসেক্সের দায়িত্ব ছাড়ছেন বলে নিশ্চিত করেছেন কাউন্টি ক্লাবটি।
সাসেক্সে ছেড়ে নিজ দেশে ফিরে সাউথ অস্ট্রেলিয়ার দায়িত্ব নিচ্ছেন গিলেস্পি। এক বিবৃতিতে সেটিও নিশ্চিত করেছে দক্ষিণ অস্ট্রেলিয়া ক্রিকেট অ্যাসোসিয়েশন।
সাসেক্সের পাশাপাশি অস্ট্রেলিয়ার বিগ ব্যাশের দল অ্যাডিলেড স্ট্রাইকার্সের দায়িত্ব পালন করেছিলেন গিলেস্পি। এখন রেডব্যাক্সের কোচ হতে যাচ্ছেন তিনি।
তবে বর্তমান মৌসুম শেষ না হওয়া পর্যন্ত হোভে সাসেক্সের কোচই থাকছেন গিলেস্পি।
দক্ষিণ অস্ট্রেলিয়া থেকে উঠে আসা গিলেস্পি দেশের হয়ে ৭১টি টেস্ট খেলা গিলেস্পি। ১৯৯০ থেকে ২০০০ সাল পর্যন্ত শক্তিশালী অস্ট্রেলিয়া দলের সদস্যও ছিলেন তিনি।
ইংল্যান্ডের কাউন্টিতে খেলা ৪৫ বছর বয়সী গিলেস্পি, কোচিং ক্যারিয়ারেও সাফল্য পেয়েছেন। ২০১৪ ও ২০১৫ সালে তার অধীনে কাউন্টি চ্যাম্পিয়নশীপের শিরোপা জিতে ইয়র্কশায়ার। পরবর্তীতে ২০১৮ সালে সাসেক্সে যোগ দেন তিনি।
গিলেস্পির চলে যাওয়ায় হতাশা প্রকাশ করেছেন সাসেক্সের প্রধান নির্বাহি রব এন্ড্রু। তিনি বলেন, ‘তিন বছর ক্লাবের সাথে থাকার পর তার চলে যাওয়াটা হতাশার। তবে দক্ষিণ অস্ট্রেলিয়ার দায়িত্ব পালন করার জন্য তার দেশে ফিরে যাওয়ার সিদ্বান্তকে পুরোপুরিভাবে সমর্থন করছি। তিনি মৌসুমটি দেখতে হোভেই থাকবেন এবং আমাদের তরুন ও উদীয়মান খেলোয়াড়দের উন্নতির জন্য তার দুর্দান্ত কাজটি চালিয়ে যাবেন।’
বিবিএলে ২০১৮ সালে গিলেস্পিনর অধীনে চ্যাম্পিয়ন হয় স্টাইকার্স। দু’বার দলকে ফাইনালেও তুলেন তিনি। এরমধ্যে শেষ মৌসুমের ফাইনালও আছে।
এরমধ্যে রেডব্যাক্সের পারফরমেন্সের চিত্রও নি¤œমুখী । অস্ট্রেলিয়ার ঘরোয়া আসর প্রথম শ্রেনির ক্রিকেট শেফিল্ড শিল্ডে গেল তিন বছরে ২৯ ম্যাচে মাত্র ৪ ম্যাচ জিতেছে তারা।
বাসস/এএমটি/২০১০/স্বব