চট্টগ্রামে দু’দিন পর আবার করোনার সংক্রমণ কমেছে

204

চট্টগ্রাম, ২০ আগস্ট, ২০২০ (বাসস) : পরপর দু’দিন বাড়ার পর চট্টগ্রামে করোনা ভাইরাসের সংক্রমণ হার ও শনাক্ত বাহকের সংখ্যা কমেছে। গতকাল বুধবার ২৪ ঘণ্টায় ৯৭ জনের দেহে করোনাভাইরাসের সংক্রমণ পাওয়া যায়। সংক্রমণ হার ১২.০৯ শতাংশ।
সিভিল সার্জন কার্যালয় থেকে সর্বশেষ রিপোর্টে জানা যায়, চট্টগ্রামের ৪টি সরকারি ও ২টি বেসরকারি এবং কক্সবাজারের একটি ল্যাবে ৮০২ জনের নমুনা পরীক্ষা করা হয় বুধবার। আক্রান্ত ৯৭ জনের মধ্যে ৮৪ জন নগরীর বাসিন্দা। ফলে আজ পর্যন্ত চট্টগ্রামে মোট শনাক্ত করোনার জীবাণুবাহক ১৬ হাজার ২১৫ জন।
গত কয়েকদিনের রিপোর্ট বিশ্লেষণে দেখা যায়, গত ১৮ আগস্ট এ অঞ্চলে পজিটিভ শনাক্ত হন ১৪৫ জন। সংক্রমণ হার ১৫ দশমিক ৪০ শতাংশ। ১৭ আগস্ট সংক্রণের সংখ্যা ১২৮ ও হার ১৫.৫৭ শতাংশ। ১৬ আগস্ট সংক্রমিত হন ৩৬ জন, সংক্রমণ হার ছিল ৯ দশমিক ৭৮ শতাংশ। ১৫ আগস্ট ৩৪ জন পজিটিভ শনাক্ত হন। সংক্রমণ হার ৭ দশমিক ৮৮ শতাংশ।
ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, গতকাল ফৌজদারহাট বিআইটিআইডি ল্যাবে ৩১০ জনের নমুনা পরীক্ষায় নগরীর ২১ জনসহ ২৪ জনের দেহে করোনা ভাইরাসের অস্তিত্ব মিলেছে। চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ২০৬ জনের নমুনায় ৩৩ জন শনাক্ত হন, যাতে ৩১ জন নগরীর। বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে ৯৪ জনের নমুনা পরীক্ষা হয়।
এতে ভাইরাসের উপস্থিতি পাওয়া যায় নগরীর ১২ বাসিন্দার শরীরে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ৮৮টি নমুনায় ৭টির বাহক করোনা পজিটিভ বলে প্রমাণ মিলেছে। এদের ৪ জন উপজেলার বাসিন্দা। ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় ল্যাবে ৬০ জনের নমুনায় নগরের ৪ জনসহ ৫ জনের দেহে ভাইরাস পাওয়া যায়। বেসরকারি ল্যাব শেভরনে ৩৫টির মধ্যে নগরীর ১৩ টিসহ ১৫ টি নমুনায় করোনা ভাইরাস শনাক্ত হয়। কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে চট্টগ্রামের ৯ জনের নমুনা পাঠানো হয়। এতে একজনকে করোনাবাহক হিসেবে চিহ্নিত করা হয়।
উপজেলায় আক্রান্তেদের মধ্যে হাটহাজারীতে ৪, পটিয়া, রাউজান ও ফটিকছড়িতে ২ জন করে এবং সাতকানিয়া, আনোয়ারা ও সীতাকু-ে ১ জন করে রয়েছেন।