বাসস ক্রীড়া-৫ : সাউদাম্পটনেই কি এন্ডারসনের নতুন মাইলফলক!!

144

বাসস ক্রীড়া-৫
ক্রিকেট-সাউদাম্পটন টেস্ট-এন্ডারসন
সাউদাম্পটনেই কি এন্ডারসনের নতুন মাইলফলক!!
সাউদাম্পটন, ২০ আগস্ট ২০২০ (বাসস) : সাউদাম্পটনে আগামীকাল থেকে শুরু হবে ইংল্যান্ড-পাকিস্তানের মধ্যকার তৃতীয় ও শেষ টেস্ট। শেষ টেস্টে মধ্যমনি হয়ে থাকছেন ইংল্যান্ডের পেসার জেমস এন্ডারসন। এন্ডারসনের বোলিংএ চোখ থাকবে ক্রিকেপ্রেমি-বিশ্লেষকদের। কারন টেস্ট ক্যারিয়ারে ৬শ উইকেটের মাইলফলক স্পর্শ করা থেকে, ৭ উইকেট দূরে দাঁড়িয়ে এন্ডারসন।
এন্ডারসনের বর্তমান টেস্ট পরিসংখ্যান হলো- ১৫৫ টেস্টে ৫৯৩ উইকেট। ইংল্যান্ডের পক্ষে টেস্টে সর্বোচ্চ উইকেটশিকারী তিনিই। তবে টেস্ট ইতিহাসে চতুর্থ সর্বোচ্চ উইকেট শিকারী এন্ডারসন। কিন্তু টেস্ট ইতিহাসে পেসারদের মধ্যে সর্বোচ্চ উইকেট কিন্তু এন্ডারসনই।
টেস্টে সর্বোচ্চ শিকারের তালিকায়, এন্ডারসনের উপর যারা আছেন, সকলেই স্পিনার। শ্রীলংকার মুত্তিয়া মুরালিধরন ১৩৩ ম্যাচে ৮০০ উইকেট, অস্ট্রেলিয়ার শেন ওয়ার্ন ১৪৫ টেস্টে ৭০৮ উইকেট ও ভারতের অনিল কুম্বলে ১৩২ টেস্টে ৬১৯ উইকেট নেন।
করোনার কারনে ১১৬ দিন পর ইংল্যান্ডের মাটিতে প্রাণ ফিরে পায় ক্রিকেট। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন টেস্টের সিরিজে ইংল্যান্ডের হয়ে দু’টি ম্যাচ খেলেন ৩৮ বছর বয়সী এন্ডারসন। শিকার করেন ৫ উইকেট। পাকিস্তানের বিপক্ষে প্রথম দু’টেস্টে নেন ৪ উইকেট। নিজের নামের সুবিচার করতে পারেননি তিনি।
তবে সাউদাম্পটনে তৃতীয় ও শেষ টেস্টে নিজেকে মেলে ধরার ব্যাপারে আত্মবিশ্বাসী এন্ডারসন। দলের প্রয়োজন মেটানোই এন্ডারসনের প্রধান লক্ষ্য। মাইলফলক-রেকর্ড নিয়ে চিন্তিত নন ২০০৩ সালে লর্ডসে জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচ দিয়ে টেস্টে পথ চলা শুরু করা এন্ডারসন, ‘দলের জন্য সব ম্যাচে ভূমিকা রাখতে চাই। ২০০৩ সালে দেশের জার্সি গায়ে চড়ানোর পর থেকে এটিই ছিলো আমার প্রধান লক্ষ্য। এখনোও তাই আছে। আমি এখনো উইকেট শিকারের জন্য ক্ষুধার্ত। আশা করছি, নিজের সেরাটা ঢেলে দিতে পারবো। হ্যাঁ, ক্যারিয়ারে ৬শ উইকেট শিকার অবশ্যই আনন্দের। সকলেই চায়, দুর্দান্ত সব অর্জন। আমিও চাই। তবে সবার আগে দলের প্রয়োজন মেটাতে হবে। সিরিজের শেষ টেস্টটি আমরা জিততে চাই।’
১৭ বছরের টেস্ট ক্যারিয়ারে ইনিংসে ২৮বার পাঁচ বা ততোধিক উইকেট শিকার করেছেন এন্ডারসন। আর ৩বার ম্যাচে ১০ উইকেট নিয়েছেন তিনি।
দেশের মাটিতে ৮৮ টেস্টে ৩৭৭ উইকেট, বিদেশের মাটিতে ৬১ টেস্টে ১৯৪ উইকেট ও নিরপেক্ষ ভেন্যুতে ৬ টেস্টে ২২ উইকেট নিয়েছেন এন্ডারসন।
বাসস/এএমটি/১৬০০/স্বব