বাসস বিদেশ-৫ : মালির বিদ্রোহীদের ব্যারাকে ফিরে যাওয়ার আহবান জাতিসংঘ নিরাপত্তা পরিষদের

131

বাসস বিদেশ-৫
মালি -জাতিসংঘ
মালির বিদ্রোহীদের ব্যারাকে ফিরে যাওয়ার আহবান জাতিসংঘ নিরাপত্তা পরিষদের
জাতিসংঘ, যুক্তরাষ্ট্র, ২০ আগস্ট, ২০২০ (বাসস ডেক্স) : জাতিসংঘ নিরাপত্তা পরিষদ বুধবার মালির বিদ্রোহীদের অতিদ্রুত দেশটির প্রেসিডেন্টসহ আটক কর্মকর্তাদের মুক্তি দেওয়ার এবং “অবিলম্বে ব্যারাকে ফিরে যাওয়ার” আহবান জানিয়েছে।
এক বিবৃতিতে পরিষদের ১৫ সদস্য আইনের শাসন পুনরুদ্ধার এবং সাংবিধানিক আদেশে ফিরে যাওয়ার জরুরি প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেছে।
মঙ্গলবার নাটকীয় অভ্যুত্থানের পরে ফ্রান্স ও নাইজারের অনুরোধে নিরাপত্তা পরিষদের রুদ্ধদ্বার বৈঠক শেষে এই বিবৃতি প্রকাশ করা হয়।
বামাকোর কাছে একটি ঘাটিতে সেনা কর্মকর্তারা বিদ্রোহ করে এবং রাজধানীর নিয়ন্ত্রন নিয়ে প্রেসিডেন্ট ইব্রাহিম বোউবাকার কেইতা, প্রধানমন্ত্রী বোউবোউ সিসেক এবং অন্যান্য কর্মকর্তাদের আটক করে।
বিদ্রোহের কয়েক ঘন্টা পরে অর্থনৈতিক স্থবিরতা, দুর্নীতি এবং ইসলামপন্থী বিদ্রোহীদের হামলায় প্রাণহানির ঘটনায় জনতার বিক্ষোভের মধ্যে কেইতা পদত্যাগ করেন।
তিনি বলেন, রক্তপাত এড়াতে তার পদ ছেড়ে দেয়া ছাড়া তিনি কোন উপায় দেখছেন না।
নিরাপত্তা পরিষদ বিদ্রোহের ব্যাপারে “গভীর উদ্বেগ” প্রকাশ করেছে এবং “ মালির সব পক্ষের প্রতি তাদের দেশের সংকট সমাধানে সংযম প্রদর্শন এবং সংলাপকে অগ্রাধিকার দেওয়ার আহবান জানিয়েছে।”
বিবৃতিতে “তারা এই বিদ্রোহীদের নিরাপদে এবং অবিলম্বে আটককৃতদের মুক্তি দিতে এবং বিদ্রোহীদের ব্যারাকে ফিরে যাওয়ার” আহবান জানিয়েছে।
বাসস/এএফপি/ অনু এমএবি/১৫২০/জেহক