বাসস ক্রীড়া-৩ : অক্টোবরের প্রীতি ম্যাচে দর্শকের উপস্থিতি আশা করছে ইংলিশ এফএ

222

বাসস ক্রীড়া-৩
ফুটবল-এফএ
অক্টোবরের প্রীতি ম্যাচে দর্শকের উপস্থিতি আশা করছে ইংলিশ এফএ
লন্ডন, ২০ আগস্ট (বাসস) : অক্টোবরে ওয়েলসের বিপক্ষে আন্তর্জাতিক প্রীতি ম্যাচ এবং বেলজিয়াম ও ডেনমার্কের বিপক্ষে নেশন্স লিগের ম্যাচে ওয়েম্বলিতে দর্শকদের স্বাগত জানানোর আশা করছে ফুটবল এসোসিয়েশনের প্রধান নির্বাহী মার্ক বুলিংহ্যাম।
বুধবার দুপুরে উয়েফা তাদের ৫৫টি সহযোগী দেশকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে জানিয়ে দিয়েছে নেশন্স লিগের ম্যাচ নির্ধারিত সূচী অনুযায়ী অনুষ্ঠিত হবে। কিন্তু বিভিন্ন দেশের সরকারের বিধিনিষেধের কারনে ম্যাচগুলো দর্শকশুন্য স্টেডিয়ামে আয়োজন করতে হবে।
আগামী ৮ অক্টোবর ওয়েলসকে প্রীতি ম্যাচে আতিথ্য দিবে ইংল্যান্ড। এর পরপরই নেশন্স লিগে বেলজিয়াম ও ডেনমার্ককে মোকাবেলা করবে।
বৃটিশ সরকার পরীক্ষামূলক ভাবে আগামী মাস থেকে সামাজিক দূরত্ব বজায় রেখে ভেন্যুগুলো উন্মুক্ত করে দেবার আশা করছে। তবে পুরো বিষয়টি আগামী কয়েকদিনের কোভিড-১৯ পরিস্থিতির উপর নির্ভর করছে।
বুলিংহ্যাম বলেছেন, ‘অক্টোবরের তিনটি ম্যাচেই আমরা দর্শকদের মাঠে ফিরিয়ে আনতে চাচ্ছি। উয়েফা সেপ্টেম্বরের আগে এই ধরনের কোন সিদ্ধান্ত নিতে দেশগুলোকে আহবান জানিয়েছে। অক্টোবরে আশা করছি পরিস্থিতি ভিন্ন হবে। ভিডিও কনফারেন্সে আমরা পুরো বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করতে পারিনি। আমার কাছে মনে হয় ভিন্ন ভিন্ন দেশের জন্য পরিস্থিতি অনুযায়ী সিদ্ধান্ত ভিন্ন হতে পারে। মহামারী সম্পর্কে আগাম কোন ইঙ্গিত দেয়া খুবই কঠিন। খুব তাড়াতাড়ি যদি সব কিছু পাল্টে যায়। দেশগুলো সে সব পরিবর্তনের সাথে কিভাবে মানিয়ে নিতে পারে সেটাই গুরুত্বপূর্ণ। আমরা পুরো স্টেডিয়াম ভর্তি দর্শকের অনুমতি দিব না। সীমিত পরিসরে দর্শকদের উপস্থিতির বিষয়টি নিয়ে চিন্তা করছি।’
কোপেনহেগেনে ডেনমার্কের বিপক্ষে মাঠে নামার তিনদিন আগে ৫ সেপ্টেম্বর রেকাভিকে আইসল্যান্ডের মুখোমুখি হবে ইংল্যান্ড। ডেনমার্কে এই মুহূর্তে কোন ধরনের বিধিনিষেধ নেই। কিন্তু আইসল্যান্ডের পৌঁছনোর পর ইংলিশ খেলোয়াড়দের হয়তো কোভিড-১৯ পরীক্ষা দিতে হতে পারে। সেখানে পাঁচদিন কোয়ারান্টাইনে থেকে আবারো পরীক্ষা করা হবে।
গ্যারেথ সাউথগেটের দল যাতে করোনামুক্ত থাকে সেজন্য সম্ভাব্য সব কিছুই করছে এফএ। সাউথগেটও সব ধরনের ঝুঁকি এড়ানোর জন্য স্বাভাবিকের তুলনায় একটু বড় দলই ঘোষনা করতে যাচ্ছে।
বাসস/নীহা/১৫০০/স্বব