বাসস ক্রীড়া-১৬ : কোচ হিসেবে কোম্যানের নাম ঘোষণা করল বার্সেলোনা

186

বাসস ক্রীড়া-১৬
ফুটবল-বার্সেলোনা-কোম্যান
কোচ হিসেবে কোম্যানের নাম ঘোষণা করল বার্সেলোনা
মাদ্রিদ, ১৯ আগস্ট ২০২০ (বাসস/এএফপি): নতুন কোচ হিসেবে রোনাল্ড কোম্যানের নাম ঘোষণা করেছে বার্সেলোনা। কাতালান ক্লাবটি একে ‘কিংবদন্তীর পদার্পণ’ হিসেবে অভিহিত করেছে। ২০২২ সাল পর্যন্ত ক্লাবটির প্রধান কোচের দায়িত্ব পালন করবেন এই ডাচ নাগরিক।
এক সংবাদ বিজ্ঞপ্তিতে লা লীগার এই ক্লাবটি জানায়, ‘এফসি বার্সেলোনা এবং রোনাল্ড কোম্যান একটি চুক্তিতে উপনীত হয়েছে। এই চুক্তির ভিত্তিতে ডাচ কোচ ২০২২ সালের জুন মাস পর্যন্ত ক্লাবের মূল দলের দায়িত্ব পালন করবেন।’
২০১৮ সাল থেকে হল্যান্ডের দায়িত্বে থাকা বার্সেলোনার সাবেক তারকা কোম্যান আর্জেন্টাইন কোচ কিকে সেতিয়েনের স্থলাভিষিক্ত হবেন। গত শুক্রবার চ্যাম্পিয়ন্স লীগের কোয়ার্টার ফাইনালে বায়ার্ন মিউনিখের কাছে ৮-২ গোলের বিশাল ব্যবধানে পরাজিত হবার পর সেতিয়েনকে বরখাস্ত করে কাতালান জায়ান্টরা।
পঞ্চম ডাচ হিসেবে বার্সেলোনার দায়িত্ব নিতে যাচ্ছেন ৫৭ বছর বয়সি কোম্যান। এর আগে ওই দায়িত্বে ছিলেন রিনাস মিশেল, ইয়োহান ক্রুইফ, লুইস ফন গাল ও ফ্রাঙ্ক রাইকার্ড।
সংবাদ বিজ্ঞপ্তিতে বার্সেলোনা ‘বার্সা কিংবদন্তীর পদার্পণ’ শিরোনাম করে লিখেছে, খেলোয়াড় হিসেবে বার্সায় যোগ দেয়ার প্রায় ৩০ বছরেরও অধিক কাল পর কোম্যান এখানে আসতে যাচ্ছেন কোচ হিসেবে। এর আগে ১৯৯২ সালে ইউরোপীয় কাপ জয়ে এই ক্লাবটিকে সহায়তা করেছিলেন তিনি।’
‘কোম্যান, উইম্বলি জয়ের হিরো’ -খেতাবে এতে আরো বলা হয় ১৯৯২ সালে বার্সার ইতিহাসে প্রথম ইউরোপীয় শীর্ষ ক্লাব টুর্নামেন্টের শিরোপা জয় করেছিল । জয়সুচক গোলটি করেছিলেন কোম্যান। এর আগে ১৯৮৯ খেলোয়াড় হিসেবে কাতালান ক্লাবে যোগ দিয়েছিলেন ওই ডাচ কিংবদন্তী। ওই সময় আর্জেন্টান কিংবদন্তী দিয়াগো ম্যারাডোনার পর দ্বিতীয় দামী ফুটবলার হিসেবে চুক্তিপত্রে সই করেছিলেন কোম্যান।’
বার্সেলোনায় ছয় বছর অবস্থানকালে তিনি সর্বমোট ২৬৪ ম্যাচে অংশ নিয়ে গোল করেছেন ৮৮টি। ক্রুইফের ‘ড্রিম টিমের’ হয়ে ১৯৯১ থেকে ৯৪ সাল পর্যন্ত লা লীগার টানা চারটি শিরোপা জয় করেছেন কোম্যান।
বার্সেলোনার সাবেক কোচ কিকে সেতিয়েনের চেয়ার আগে থেকেই নড়বড় করছিল। বায়ার্ন মিউনিখের কাছে বিধ্বস্ত হওয়ার পর তাকে ছাটাই করতে দেরি করেনি কাতালান ক্লাবটি। মরিসিও পচেত্তিনো ও বার্সেলোনার সাবেক কিংবদন্তি মিডফিল্ডার জাভি হার্নান্দেজের নাম শোনা যাচ্ছিল নতুন কোচ হিসেবে। কিন্তু বার্তেমেউ আগেই জানিয়ে দেন নেদারল্যান্ডস জাতীয় দলের কোচ রোনাল্ড কোম্যানের সঙ্গে চুক্তির কাছাকাছি পৌঁছেছে বার্সেলোনা।
বার্সা সভাপতি বলেন, ‘কোন কিছু শেষ মুহূর্তে না বদলালে আমরা কোম্যানের নাম আমাদের পরবর্তী কোচ হিসেবে ঘোষণা করছি। তিনি আমাদের দলকে পথ দেখাবেন। আমরা তাকে নিয়ে বাজি ধরছি, কারণ আমরা তাকে খুব ভালো করে জানি। তিনি কিভাবে চিন্তা করেন, তার দল কিভাবে খেলে। তবে তার অভিজ্ঞতাও বড় একটা কারণ। তিনি ইয়োহান ক্রুইফের ‘ড্রিম টিম’ এ ছিলেন। তিনি বার্সা সম্পর্কে জানেন, বোঝেন আমরা কিভাবে ফুটবলকে দেখি।’
বার্সেলোনার সাবেক ডিফেন্ডার কোম্যান ফুটবল ছাড়ার পর আয়াক্স, ভ্যালেন্সিয়া, সাউদাম্পটন, এভারটনের মতো ক্লাবে কোচিং করেছেন। ২০১৮ সালে নেদারল্যান্ডস জাতীয় দলের দায়িত্ব নেন তিনি।
বাসস/এএফপি/এমএইচসি/২০১৪/স্বব