বাসস দেশ-৩৩ : এনপিও’র সঙ্গে বিসিআই ও ডিডব্লিউসিসিআই’র সমঝোতা স্মারক স্বাক্ষরিত

130

বাসস দেশ-৩৩
ত্রিপক্ষীয়-সমঝোতা স্মারক
এনপিও’র সঙ্গে বিসিআই ও ডিডব্লিউসিসিআই’র সমঝোতা স্মারক স্বাক্ষরিত
ঢাকা, ১৯ আগস্ট, ২০২০ (বাসস) : জনশক্তির দক্ষতা বৃদ্ধিসহ দেশের শিল্পখাতের সার্বিক উৎপাদনশীলতা বাড়ানোর লক্ষ্যে এনপিও’র সঙ্গে বিসিআই ও ডিডব্লিউসিসিআই যৌথভাবে কাজ করতে সম্মত হয়েছে।
এ সংক্রান্ত বিষয়ে আজ শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন ন্যাশনাল প্রোডাকটিভিটি অর্গানাইজেশনের (এনপিও) সাথে বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজ (বিসিআই) এবং ঢাকা উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের (ডিডব্লিউসিসিআই) পৃথক দু’টি সমঝোতা স্মারকও (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে।
রাজধানীর মতিঝিলস্থ শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে শিল্পসচিব কে এম আলী আজমের উপস্থিতিতে এনপিও’র পক্ষে সমঝোতা স্মারকে সংস্থার পরিচালক নিশ্চিন্ত কুমার পোদ্দার এবং বিসিআই’র ভাইস প্রেসিডেন্ট প্রীতি চক্রবর্তী এবং ঢাকা উইমেন চেম্বারের পক্ষে সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি নাজ ফারহানা আহমেদ স্বাক্ষর করেন।
অনুষ্ঠানে মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং বিসিআই ও ঢাকা উইমেন চেম্বারের প্রতনিধিরা এ সময় উপস্থিত ছিলেন।
সমঝোতা স্মারক অনুযায়ি, বিভিন্ন শিল্পখাতে নিযুক্ত জনশক্তির দক্ষতা বাড়াতে এনপিও’র সঙ্গে বিসিআই ও ঢাকা উইমেন চেম্বার পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে কাজ করবে। এছাড়া, এ লক্ষ্য অর্জনে আরো করণীয় নির্ধারণে যৌথভাবে সেমিনার ও সিম্পোজিয়াম আয়োজন করা হবে।
সমঝোতা স্মারকে উল্লেখ করা হয়েছে যে, এনপিও’র সঙ্গে উভয় প্রতিষ্ঠান যৌথভাবে প্রতিবছর ২ অক্টোবর জাতীয় উৎপাদনশীলতা দিবস পালন করবে।
এছাড়াও, এনপিও’র পক্ষ থেকে প্রতিবছর ন্যাশনাল প্রোডাক্টিভিটি অ্যান্ড কোয়ালিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড প্রদানের বিজ্ঞপ্তি যথাসময়ে বিসিআই ও ডিডব্লিউসিসিআই’র কার্যালয়ে পাঠাবে। সে অনুযায়ি,সংগঠন দু’টি নিজ-নিজ সংগঠনের সদস্য প্রতিষ্ঠানগুলোকে বিষয়টি অবহিত করার পাশাপাশি আবেদনের জন্য উদ্বুদ্ধ করবে।
এমওইউ স্বাক্ষর অনুষ্ঠানে শিল্পসচিব বলেন, শোককে শক্তিতে রূপান্তরিত করে রূপকল্প-২০২১ ও রূপকল্প-২০৪১ অর্জনে চতুর্থ শিল্প-বিপ্লবের সম্ভাবনাকে কাজে লাগাতে হবে।
তিনি বলেন, এ ক্ষেত্রে বিশ্বের অন্যান্য দেশ যে পদ্ধতি ও ধারায় এগিয়ে যাচ্ছে, সেটি অনুসরণ করতে হবে। সর্বশেষ প্রযুক্তিতে দক্ষ-জনশক্তি সৃষ্টি করতে হবে।
শিল্প সচিব প্রশিক্ষণকে গতানুগতিক না রেখে জনশক্তির দক্ষতা যাতে প্রকৃত অর্থেই বৃদ্ধি পায় তা নিশ্চিত করার জন্যও সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।
অন্যান্যের মধ্যে বিসিআই’র পরিচালক দেলোয়ার হোসেন রাজা ও মো. শহীদ আলম এবং ঢাকা উইমেন চেম্বারের প্রতিষ্ঠাতা সভাপতি নাজ ফারহানা আহমেদ এ অনুষ্ঠানে বক্তৃতা করেন।
বাসস/তবি/জেডআরএম/১৯১৯/কেজিএ