বাসস দেশ-৭ : চট্টগ্রামে করোনাভাইরাসে সংক্রমণের সংখ্যা ১৬ হাজার ছাড়িয়েছে

119

বাসস দেশ-৭
চট্টগ্রাম-করোনা-সংক্রমণ
চট্টগ্রামে করোনাভাইরাসে সংক্রমণের সংখ্যা ১৬ হাজার ছাড়িয়েছে
চট্টগ্রাম, ১৯ আগস্ট ,২০২০ (বাসস) : চট্টগ্রামে করোনাভাইরাসে সংক্রমিত ব্যক্তির সংখ্যা ১৬ হাজার ছাড়িয়ে গেছে। নগরী ও বিভিন্ন উপজেলা মিলিয়ে গতকাল মঙ্গলবার ২৪ ঘণ্টায় নতুন ১৪৫ জন করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন, যা গত ৯ দিনের মধ্যে সর্বোচ্চ।
সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেন, ‘চট্টগ্রামের ৫টি ও কক্সবাজারের একটি ল্যাবে মঙ্গলবার ৯৪১ জনের নমুনা পরীক্ষা হয়েছে। এতে নগরীর ১২১ জনসহ ১৪৫ জনের দেহে করোনা ভাইরাস সংক্রমণের প্রমাণ মিলেছে। ফলে চট্টগ্রামে সংক্রমিতের সংখ্যা বেড়ে ১৬ হাজার ১১৮ জনে দাঁড়ালো।
তবে গত ২৪ ঘণ্টায় করোনায় কেউ মারা যায়নি। মৃতের সংখ্যা আগের ২৫৩ জনই রয়েছে। একইসময়ে ৬২ জন সুস্থ হন। ফলে করোনা থেকে এখন পর্যন্ত আরোগ্য লাভ করেছেন ৩ হাজার ৭০৮ জন।’
সিভিল সার্জন বলেন, ‘মানুষ সচেতন না হলে এবং স্বাস্থ্যবিধি মেনে না চললে সংক্রমণ বাড়বে। গত কয়েকদিন আক্রান্তের হার ও সংখ্যা কম থাকায় স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে সাধারণ মানুষের মধ্যে একটু ঢিলেমি লক্ষ্য করা গেছে। অনেকেই ভেবেছেন করোনা চলে গেছে।’
কয়েকদিনের রিপোর্ট বিশ্লেষণে দেখা যায়, গতকাল ১৮ আগস্ট সংক্রমণ হার ছিল ১৫.৪০ শতাংশ। গত ১৭ আগস্টের রিপোর্টে পজিটিভ হন ১২৮ জন। সংক্রমণের হার ১৫ দশমিক ৫৭ শতাংশ। মৃত্যু হয় একজনের। ১৬ আগস্ট চট্টগ্রামে করোনা ভাইরাসে সংক্রমিত হন ৩৬ জন, সংক্রমণ হার ছিল ৯ দশমিক ৭৮ শতাংশ। মারা যান ১ জন। ১৫ আগস্ট ৩৪ জন পজিটিভ শনাক্ত হন। সংক্রমণ হার ৭ দশমিক ৮৮ শতাংশ। এদিন আক্রান্ত কারো মৃত্যু হয়নি। ১৪ আগস্টের নমুনা পরীক্ষায় ১শ’ জন পজিটিভ শনাক্ত হন, সংক্রমণ হার ১৩ দশমিক ৪০ শতাংশ। এদিন এ সময়ের সর্বোচ্চ ৪ জন মারা যান।
ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, ফৌজদাহাটস্থ বিআইটিআইডি ল্যাবে মঙ্গলবার সর্বোচ্চ ৩শ’ ৭ জনের নমুনা পরীক্ষা করা হয়। এতে নগরের ১৮ জনসহ ২১ জনের নমুনায় করোনা ভাইরাস শনাক্ত হয়। বেসরকারি ল্যাব শেভরনে ২৬০ জনের নমুনায় নগরীর ৭২ জনসহ ৭৯ জনের শরীরে করোনা ভাইরাস পাওয়া যায়। ভেটেরিনারি এন্ড মেডিকেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় ল্যাবে ১২২ জনের নমুনায় নগরের ৬ জনসহ ৮ জন পজিটিভ হন। চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ১শ’ ৬টি নমুনা পরীক্ষায় ১৪টিতে করোনার জীবাণুর অস্তিত্ব মিলেছে। এতে নগরীর ১২ জন। বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে ৮৩ জনের নমুনায় নগরীর ১২ জনের নমুনায় ভাইরাস মিলেছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ৬১ জনের নমুনার মধ্যে উপজেলার ১০ জনসহ ১১ জন করোনার জীবাণুবাহক বলে শনাক্ত হয়েছেন। কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে চট্টগ্রামের ২ জনের নমুনা পরীক্ষা করে কারো মধ্যে করোনার জীবাণু পাওয়া যায়নি।
উপজেলায় সবচেয়ে বেশি আক্রান্ত হাটহাজারীতে ৮ জন। অন্য উপজেলার মধ্যে সীতাকু-ে ৪ জন, রাঙ্গুনিয়া ও ফটিকছড়িতে ৩ জন করে, পটিয়ায় ২, চন্দনাইশ, বোয়ালখালী, রাউজান ও সন্দ্বীপে ১ জন করে রয়েছেন।
বাসস/জিই/কেএস/কেসি/১৩৪৫/-আসাচৌ