বাজিস-১ : বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচন আগামীকাল, সকল প্রস্তুতি সম্পন্ন

188

বাজিস-১
বরিশাল-নির্বাচন-প্রস্তুতি
বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচন আগামীকাল, সকল প্রস্তুতি সম্পন্ন
বরিশাল, ২৯ জুলাই, ২০১৮ (বাসস) : বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচন আগামীকাল সোমবার অনুষ্ঠিত হবে। এখানে নির্বিঘেœ ভোট গ্রহণ সম্পন্ন করতে প্রশাসনের পক্ষ থেকে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আর নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন আওয়ামী লীগ মনোনীত সেরনিয়াবাদ সাদিক আব্দুল্লাহ নৌকা প্রতীক নিয়ে, বিএনপি’র মজিবর রহমান সরোয়ার ধানের শীষ, জাতীয় পার্টি (বহিস্কৃত) ইকবাল হোসেন তাপস লাঙ্গল, ইসলামী আন্দোলনের ওয়াহিদুর রহমান মাহবুব হাত পাখা, সিপিবি’র এ্যাডভোকেট আবুল কালাম আজাদ কাস্তে, বাসদের প্রার্থী ডা. মনিষা চক্রবর্তী মই প্রতীক নিয়ে মাঠে রয়েছেন। এছাড়া সাধারণ কাউন্সিলর প্রার্থী ৯১ জন ও নারী কাউন্সিলর পদে ৩৪ জন প্রার্থী রয়েছেন।
বরিশাল সিটি কর্পোরেশন এলাকার মোট ২ লাখ ৪২ হাজার ১১৬ জন ভোটার সোমবার ১২৩টি কেন্দ্রের ৭৫০টি কক্ষে তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এর মধ্যে ১ লাখ ২১ হাজার ৪৩৬ জন পুরুষ ভোটার ও ১ লাখ ২০ হাজার ৭৩০ জন নারী ভোটার রয়েছেন। ভোটাররা যাতে শান্তিপূর্ণ পরিবেশে ভোট প্রদান সম্পন্ন করতে পারেন এজন্য প্রশাসনের পক্ষ থেকে নেয়া হয়েছে বাড়তি নিরাপত্তা।
সহকারি রির্টানিং কর্মকর্তা হেলাল উদ্দিন বাসস’কে জানান, আগামীকালের সিটি নির্বাচন উপলক্ষে সার্বিক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে ব্যালট পেপার, ব্যালট বাক্সসহ নির্বাচনের সামগ্রী কেন্দ্র ভিত্তিক আলাদা করে রাখা হয়েছে। দুপুরে এসব মালামাল কেন্দ্রে কেন্দ্রে পাঠানো হবে। শনিবার সকাল থেকেই নগরীর বিভিন্ন এলাকায় ১৫ প্লাটুন বিজিবি সদস্য টহল দিচ্ছেন। আরো ৪ প্লাটুন রিজার্ভ রাখা হয়েছে। পাশাপাশি র‌্যাব ও পুলিশের টহল অব্যাহত রয়েছে। এছাড়া নগরীর ৩০টি ওয়ার্ডে র‌্যাবের ৩০টি টিম কাজ করবে ও ৪টি টিম রিজার্ভ থাকবে।
তিনি আরো বলেন, ৪ হাজার ১৭২ জন পুলিশ ও আনসার সদস্য কাজ করবে আগামীকালের নির্বাচনে। তারা মোবাইল টিম কেন্দ্র, স্ট্রাইকিং ফোর্সসহ বিভিন্নভাবে মাঠে থাকবে। একইসাথে নির্বাচনে ১০জন বিচার বিভাগীয় (জুডিশিয়াল) হাকিম ও ৩০টি ওয়ার্ডে ৩০ জন জন নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন। আর অতিরিক্ত হিসেবে আরো ৮জন নির্বাহী ম্যাজিস্ট্রেট থাকবেন।
রিটানিং কর্মকর্তা মো. মুজিবুর রহমান তালুকদার জানান, সোমবার অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষভাবে ভোট গ্রহণে সকল প্রস্তুতি নির্বাচন কমিশনের রয়েছে। শান্তিপূর্ণ ভোটের পরিবেশ বজায় রাখতে যা যা করনীয় তাই করা হবে।
র‌্যাব-৮ এর উপ-পরিচালক মেজর সোহেল রানা প্রিন্স বলেন, নগরীর প্রবেশদ্বারে ৩টি চেকপোষ্ট বসানোর পাশাপাশি র‌্যাবের টহল নগরজুড়ে অব্যাহত রয়েছে। বিশেষ নজরদারীর সাথে নেয়া হয়েছে বাড়তি নিরাপত্তা। আইনভঙ্গকারী কাউকে ছাড় দেয়া হবেনা বলে জানান তিনি।
এদিকে নির্বাচনে আওয়ামী লীগের মেয়র প্রার্থী সেরনিয়াবাদ সাদিক আব্দুল্লাহ নির্বাচনের পরিবেশ সুন্দর রয়েছে বলে সন্তোশ প্রকাশ করে সাংবাদিকদের বলেছেন, শান্তিপূর্ণ পরিবেশে জনগণ ৩০ তারিখ মেয়র পদে নৌ প্রতীককে বিজয়ী করবেন বলে প্রত্যাশা তার। তিনি বলেন, জনগণের সেবা করতে এসেছি, মেয়র না হলেও জনগণের পাশে থাকবো।
বাসস/এইচ এ এম/সংবাদদাতা/কেইউ/১১১৬/নূসী