তিন বছরের জন্য আইপিএলের টাইটেল স্পন্সর ড্রিম ‘ইলেভেন’

313

নয়া দিল্লি, ১৮ আগস্ট ২০২০ (বাসস) : ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) টি-২০ ক্রিকেটে আগামী তিন বছরের জন্য টাইটেল স্পন্সর হলো অনলাইন ফ্যান্টাসি ক্রিকেট প্ল্যাটফর্ম ড্রিম ইলেভেন। চাইনিজ কোম্পানী ভিভোর বদলি হিসেবে অনলাইন ফ্যান্টাসি ড্রিম ইলেভেনকে বেছে নেয় ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। আজ এ বিষয়টি নিশ্চিত করেছেন আইপিএলের চেয়ারম্যান ব্রিজেশ প্যাটেল।
আইপিএলের টাইটেল স্পন্সরের জন্য নিলাম অনুষ্ঠিত হয়। সেখানে তিন বছরে গড়ে ২৩৪ কোটি ভারতীয় রুপিতে আসরের টাইটেল স্পন্সরশিপ জিতে নেয় ড্রিম ইলেভেন।
আগামী সেপ্টেম্বরে সংযুক্ত আরব আমিরাতে বসছে আইপিএলের ত্রয়োদশ আসর। এ বছর ২২২ কোটি ভারতীয় রুপি, দ্বিতীয় বছর ২৪০ কোটি ভারতীয় রুপি ও তৃতীয় বছর ২৪০ কোটি ভারতীয় রুপিতে বিসিসিআই’র সাথে চুক্তি হয় ড্রিম ইলেভেনের।
২০১ কোটি রুপিতে স্পন্সর হবার দৌঁড়ে ছিলো বাইজুস ও ১৭১ কোটি রুপিতে আনএকাডেমি।
আইপিএল গভর্নিং বডির চেয়ারম্যান প্যাটেল জানিয়েছেন, ‘বাইজুস ও আনএকাডেমিকে পেছনে ফেলে টাইটেল স্পন্সরশিপ জিতে নিয়েছে ড্রিম ইলেভেন।’
২০১৮ থেকে আইপিএলের টাইটেল স্পন্সর ছিলো চীনের মোবাইল কোম্পানি ভিভো। ২০১৮ সালে ভিভোর সাথে ২,১৯৯ কোটি রুপিতে পাঁচ বছরের জন্য চুক্তি করেছিল বিসিসিআই। যা থেকে এক মৌসুমে বিসিসিআই’র আয় করেছে ৪৪০ কোটি রুপি।
কিন্তু ভারত ও চীনের মধ্যে রাজনৈতিক উত্তেজনা সৃস্টি হওয়ায় ভিভোর সাথে চুক্তি বাতিল করে বিসিসিআই। লাদাখের গালভান ভ্যালিতে সীমান্ত সংঘর্ষ হয়েছিল চীন ও ভারতের মধ্যে। সেই সংঘর্ষে ২০জন ভারতীয় সেনার মৃত্যু হয়। এতে ভারত ও চীনের মধ্যে রাজনৈতিক অস্থিরতা বেড়ে যায়। আর চীনের সঙ্গে বানিজ্যচুক্তি বা চীনা পণ্য বর্জনে তেতে উঠে ভারতবাসী। সেই প্রভাবে ভিভোর সাথে চুক্তি বাতিল করে বিসিসিআই।