দুই দিনের সফরে ভারতের পররাষ্ট্র সচিব ঢাকায় পৌঁছেছেন

425

ঢাকা, ১৮ আগস্ট, ২০২০ (বাসস) : ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা দুই দিনের সফরে আজ এখানে পৌঁছেছেন। বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় এবং ভারতীয় হাইকমিশনের কর্মকর্তারা এ খবর জানিয়েছেন।
বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, ভারতের পররাষ্ট্র সচিব আগামীকাল আমাদের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা করবেন বলে আশা করা হচ্ছে।
বাংলাদেশের পররাষ্ট্র দপ্তর এবং ভারতীয় হাই কমিশন এই সফর সম্পর্কে বিস্তারিত জানায়নি। তবে, ঢাকায় ভারতীয় হাইকমিশন একটি সংক্ষিপ্ত বিবৃতি দিয়েছে।
হাইকমিশনের বিবৃতিতে বলা হয়েছে, ভারতের পররাষ্ট্র সচিব ২০২০ সালের ১৮-১৯ আগস্ট ঢাকা সফরকালে পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করবেন এবং সহযোগিতার বিষয়গুলো এগিয়ে নিবেন।
কর্মকর্তারা জানান, কোভিড-১৯ বৈশ্বিক মহামারীর প্রাদুর্ভাব দেখা দেয়ার পর এটি হচ্ছে শ্রিংলার প্রথম বিদেশ সফর।
তবে বাংলাদেশের পররাষ্ট্র সচিব আশা প্রকাশ করেছেন, তিনি বিভিন্ন দ্বিপাক্ষিক বিষয় বিশেষ করে কোভিড-১৯ পরিস্থিতি এবং যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে উদ্ভাবিত করোনাভাইরাস টিকা পাওয়ার বিষয়ে সম্ভাব্য সহযোগিতা নিয়ে আলোচনা করার আশা করছেন। মাসুদ বিন মোমেন বলেন, আমরা সবার সঙ্গে কোভিড-১৯ টিকা পাওয়ার সম্ভাবনা নিয়ে আলোচনা করছি। তাই, আমরা ভারতের সঙ্গেও টিকা পাওয়ার বিষয় নিয়ে আলোচনা করব।
চীনের সঙ্গে আঞ্চলিক কূটনীতির নতুন ধারা নিয়ে বাংলাদেশ ও ভারতের গণমাধ্যমে জল্পনার মধ্যে শ্রিংলা এ সফর করছেন। এদিকে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন সম্প্রতি দিল্লীর সঙ্গে সম্পর্ককে সুদৃঢ় বলে অভিহিত করেছেন।
এ মাসের শুরুতে তিনি বলেছেন, আমাদের সম্পর্কের তুলনা করা উচিত নয়। ভারতের সঙ্গে আমাদের সম্পর্ক ঐতিহাসিক, সুদৃঢ়; এটি একটি রক্তের সম্পর্ক। অন্যদিকে মূলত অর্থনৈতিক বিষয়গুলো চীনের সঙ্গে আমাদের সম্পর্ক নির্ধারণ করেছে।
তবে বাংলাদেশের পররাষ্ট্র সচিব বলেছেন, ভারতের পররাষ্ট্র সচিবের ঢাকা সফর ‘আকস্মিক’ নয় বরং বরং নিয়মিত দ্বিপাক্ষিক সম্পর্কের অংশ।
চলতি বছরের জানুয়ারিতে ভারতের পররাষ্ট্র সচিবের দায়িত্ব গ্রহণের পর গত মার্চে শ্রিংলা বাংলাদেশ সফর করেন।