৩৩ বছর পর ইংল্যান্ডের মাটিতে

220
England's Zak Crawley plays a shot during play on the fifth day of the second Test cricket match between England and Pakistan at the Ageas Bowl in Southampton, southwest England on August 17, 2020. (Photo by Stu Forster / POOL / AFP) / RESTRICTED TO EDITORIAL USE. NO ASSOCIATION WITH DIRECT COMPETITOR OF SPONSOR, PARTNER, OR SUPPLIER OF THE ECB

সাউদাম্পটন, ১৮ আগস্ট ২০২০ (বাসস) : বৃষ্টির কারণে নিষ্প্রাণ ড্র হলো ইংল্যান্ড ও পাকিস্তানের মধ্যকার সিরিজের দ্বিতীয় টেস্ট। সাউদাম্পটন টেস্টে পাঁচদিনে খেলা হবার কথা ছিলো ৪৫০ ওভার। কিন্তু বৃষ্টির কারণে খেলা হয়েছে মাত্র ১৩৪ দশমিক ৩ ওভার। ফলে পুরনো রেকর্ড ফিরে আসে সাউদাম্পটনে।
১৯৮৭ সালের পর ইংল্যান্ডের মাটিতে হলো সবচেয়ে কম ওভারের টেস্ট ম্যাচ। অর্থাৎ ৩৩ বছর পর ইংল্যান্ডের মাটিতে এমন কম ওভারের ম্যাচের খেলা দেখলো ক্রিকেট বিশ্ব।
১৯৮৭ সালে লর্ডসে ইংল্যান্ড-পাকিস্তানের মধ্যকার পাঁচ ম্যাচ সিরিজের দ্বিতীয় ম্যাচে এমনটা ঘটেছিল। ঐ ম্যাচটি নিষ্প্রাণ ড্র হয়েছিলো। ঐ ম্যাচের পাঁচদিনে খেলা হয়েছিলো ১১২ দশমিক ৫ ওভার। বৃষ্টির কারনে এত কম ওভার খেলা হয়েছিলো। আর ৩৩ বছর আবারো ইংল্যান্ডের মাটিতে হলো কম ওভারের ম্যাাচ। ১৩৪ দশমিক ৩ ওভার।
সাউদাম্পটন টেস্টের বৃষ্টির কারণে প্রথম দিন খেলা হয়েছিল মাত্র ৪৫ দশমিক ৪ ওভার। দ্বিতীয় দিন ৪০ দশমিক ২ ওভার। তৃতীয় দিন বৃষ্টির জন্য মাঠেই নামতে পারেনি। চতুর্থ দিন খেলা হয় মাত্র ১০ দশমিক ২ ওভার। আর শেষ দিনে হয় ৩৮ দশমিক ১ ওভার।
ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করে ৯১ দশমিক ২ ওভারে ২৩৬ রান করে পাকিস্তান। জবাবে ইংল্যান্ড ৪৩ দশমিক ১ ওভারে ৪ উইকেটে ১১০ রান করে ইংল্যান্ড। ম্যাচটি ড্র মেনে নিতে বাধ্য দু’দল।
তিন ম্যাচ টেস্ট সিরিজে ইংল্যান্ড ১-০ ব্যবধানে এগিয়ে। ম্যানচেষ্টারে সিরিজের প্রথম টেস্ট ৩ উইকেটে জিতেছিলো ইংল্যান্ড। সাউদাম্পটনে আগামী ২১ আগস্ট থেকে শুরু হবে সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট।