বাসস বিদেশ-৬ : সাবেক সিআইএ কর্মকর্তা চীনের কাছে গোপন তথ্য পাচারে অভিযুক্ত

127

বাসস বিদেশ-৬
যুক্তরাষ্ট্র-চীন-তথ্য পাচার
সাবেক সিআইএ কর্মকর্তা চীনের কাছে গোপন তথ্য পাচারে অভিযুক্ত
ওয়াশিংটন, ১৮ আগস্ট, ২০২০ (বাসস ডেস্ক) : যুক্তরাষ্ট্রের এক সিআইএ কর্মকর্তার বিরুদ্ধে এফবিআই সোমবার হাওয়াইয়ের ফেডারেল আদালতে চীনের কাছে যুক্তরাষ্ট্রের গোপন তথ্য বিক্রি এবং যুক্তরাষ্ট্রের তথ্যপ্রযুক্তির গোপনীতা প্রকাশ করার জন্য অভিযোগ দায়ের করেছে।
অভিযোগে বলা হয়, এন্ড্রু ইউক চেং মা গতবছর স্বীকার করেছেন , তিনি মার্কিন গোয়েন্দা সংস্থায় থেকে চীনা
গোয়েন্দা কর্মকর্তার দায়িত্ব পালন করেছেন এবং অন্তত এক দশক ধরে অর্থের বিনিময়ে তিনি তথ্য পাচার করে আসছেন।
চেং মা গোপন এজেন্টের সঙ্গে নিয়মিত সাক্ষাৎ করতেন এবং গত মাস পর্যন্ত অর্থের বিনিময়ে গোপন তথ্য পাচার করেছেন।
অভিযোগে বলা হয়, আন্ডারকভার এজেন্টের কাছে চেং মা স্বীকার করেছেন, তিনি বেইজিংয়ের পক্ষে কাজ করতে পেরে সন্তুষ্ট এবং কোভিড -১৯ মহামারি শেষ হলে তিনি এ বিষয়ে কথা বলবেন।
জাস্টিস ডিপার্টমেন্ট বলেছে, চেং মাকে ১৪ আগস্ট গ্রেফতার করা হয় এবং সোমবার তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়। হংকংয়ে জন্ম নেয়া চেং মা (৬৭) মার্কিন নাগরিকত্ব গ্রহন করেন এবং ১৯৮২ সাল থেকে ১৯৮৯ সাল পর্যন্ত সিআইএ’র উচ্চ পদে কাজ করেন।
তার একজন ঘনিষ্ঠ আত্মীয় রয়েছেন, তার বয়স ৮৫ বছর ,অসুস্থতা ও বয়স বিবেচনায় তাকে এই অভিযোগ থেকে বাদ দেয়া হয়েছে। এই ব্যক্তি ১৯৬৭ থেকে ১৯৮৩ সাল পর্যন্ত এই সংস্থায় কাজ করেছেন।
অভিযোগে বলা হয়, এই দু’জন অন্তত ২০০১ সালের শুরুর দিক থেকে বেইজিং মিনিস্টারি অব স্টেট সিকিউরিটি’রএজেন্টের (এমএসএস) কাছে তথ্য সরবরাহ করে আসছে।
এফবিআই তদন্তকারীরা ২০০১ সালের মার্চে হংকংয়ে এমএসএস এজেন্টের সঙ্গে বৈঠকের অডিও এবং ভিডিও রেকর্ড পেয়েছে। তবে কিভাবে পেয়েছে তা জানায়নি।
ওই বৈঠকে তারা সিআইএ যোগাযোগের বিস্তারিত তথ্য সরবরাহ করে। এ জন্য তারা ৫০ হাজার ডলার গ্রহন করে। এ সব গোপন মার্কিন গোয়েন্দা তথ্য পেয়ে ২০১০ সালে চীন দেশের অভ্যান্তরে মার্কিন গোয়েন্দা চক্র ভেঙ্গে ফেলে।
এর আগে গত নভেম্বরে ১৯৯৪ থেকে ২০০৭ সাল পর্যন্ত সিআইএ কাজ করা জেরি চুন সিং লিকে চীনের কাছে গোপন তথ্য বিক্রির দায়ে ১৯ বছরের কারাদন্ড দেয়া হয়েছে।
বাসস/এএফপি/অনু এমএবি/১৩৪০/-জেহক