বাসস দেশ-৩৩ : আবুধাবী ফেরতদের পুনরায় বিদেশ পাঠানোর ব্যবস্থা নেয়া হবে : ইমরান আহমদ

234

বাসস দেশ-৩৩
আবুধাবী-ফেরত
আবুধাবী ফেরতদের পুনরায় বিদেশ পাঠানোর ব্যবস্থা নেয়া হবে : ইমরান আহমদ
ঢাকা, ১৭ আগস্ট, ২০২০ (বাসস) : প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেছেন, আবুধাবী ফেরত প্রবাসী কর্মীদের অগ্রাধিকার ভিত্তিতে পুনরায় বিদেশ পাঠানোর ব্যবস্থা নেয়া হবে।
ইমরান আহমদের সভাপতিত্বে করোনা ভাইরাসের উদ্ভুত পরিস্থিতিতে প্রবাসী কর্মীদের বিদেশে গমণ প্রক্রিয়া সহজীকরণের লক্ষ্যে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের উদ্যোগে আজ অনুষ্ঠিত অনলাইনে জরুরি আন্তঃমন্ত্রণালয় সভার সিদ্ধান্তের কথা উল্লেখ করে তিনি এ কথা বলেন।
মন্ত্রণালয়েল সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন এর সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন পররাষ্ট্র মন্ত্রী ড. এ. কে আব্দুল মোমেন এমপি, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহ্রিয়ার আলম এমপি, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী এমপি, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মহিবুল হক, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর ব্যবস্থাপনা পরিচালক মো. মোকাব্বির হোসেন, বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান, সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশ রাষ্ট্রদূত মো. আবু জাফর।
ইমরান আহমদ বলেন, আজকের আন্তঃমন্ত্রণালয় সভায় সিদ্ধান্ত হয়েছে- ‘বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এবং এয়ার এরাবিয়ার ফ্লাইটে প্রবাসী কর্মীর আবুধাবী হতে ফেরত আসার বিষয়ে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) আগামী ৫ কার্যদিবসের মধ্যে প্রকৃত কারণ অনুসন্ধানপূর্বক একটি প্রতিবেদন প্রেরণ করবে। এই প্রতিবেদনের আলোকে উপর্যুক্ত ফ্লাইটে দেশে প্রত্যাবর্তনকারী যাত্রীদের পুনরায় সংশ্লিষ্ট এয়ারলাইন্স কিংবা ক্ষেত্র মতে সরকারি ব্যবস্থাপনায় গন্তব্য দেশে পাঠানোর ব্যবস্থা নেয়া হবে।’
সভায় সিদ্ধান্ত হয়েছে, যে সব যাত্রীর বাংলাদেশ বিমানের টিকেট বুকিং দেয়া আছে, পরবর্তী ফ্লাইটসমূহে অগ্রাধিকার ভিত্তিতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স তাদের অনুকূলে টিকেট প্রদান করবে এবং এ ক্ষেত্রে টিকেটের জন্য যাত্রীদের অতিরিক্ত কোন মূল্য পরিশোধ করতে হবে না।
বিদেশ গমনেচ্ছু এবং দেশে ফিরে আসতে ইচ্ছুক যাত্রীদের যাতায়াতের সুবিধার্থে কোভিড-১৯ পরিস্থিতি বিবেচনায় নিয়ে ক্রমান্বয়ে ফ্লাইট সংখ্যা বৃদ্ধি করা হচ্ছে। কোভিড-১৯ পরিস্থিতি আরো ভাল হওয়ার সাথে সাথে এ সংখ্যা আরো বৃদ্ধি করা হবে এবং বাংলাদেশ বিমানসহ অন্যান্য এয়ারলাইন্সের টিকেটের ন্যায্য মূল্য নির্ধারণের বিষয়ে বেবিচক প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করবে।
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী বলেন, প্রবাসী কর্মীরা দেশের সম্পদ। প্রবাসী কর্মীরা যাতে সহনশীল পর্যায়ের বিমান ভাড়ায় নির্বিঘ্নে গন্তব্য দেশে ফিরে যেতে পারে সেদিকে সংশ্লিষ্ট সকলকে লক্ষ্য রাখতে হবে।
তিনি বলেন, গন্তব্য দেশের চাহিদা অনুযায়ী পরীক্ষা-নিরীক্ষা সম্পন্ন করে প্রয়োজনীয় ডকুমেন্টসহ বিদেশে যাওয়ার ব্যবস্থা করতে হবে। এছাড়াও প্রবাসী কর্মীদের বিদেশ যাত্রা নির্বিঘ্ন করার জন্য প্রয়োজনীয় ক্ষেত্রে কূটনৈতিক তৎপরতা অব্যহত থাকবে।
বাসস/সবি/এমএসএইচ/২১২৭/-এবিএইচ