বাসস দেশ-৩২ : সিনহা হত্যা : ৩ পুলিশ কর্মকর্তাকে তদন্ত কমিটির জিজ্ঞাসাবাদ

205

বাসস দেশ-৩২
সিনহা হত্যা-জিজ্ঞাসাবাদ
সিনহা হত্যা : ৩ পুলিশ কর্মকর্তাকে তদন্ত কমিটির জিজ্ঞাসাবাদ
কক্সবাজার, ১৭ আগস্ট, ২০২০ (বাসস) : অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যার ঘটনায় আজ তিন পুলিশ কর্মকর্তাকে জেলগেটে জিজ্ঞাসাবাদ করেছে তদন্ত কমিটি।
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে গঠিত তদন্ত কমিটির সদস্যরা সোমবার টেকনাফ থানার সাবেক ওসি প্রদীপ কুমার দাশ, বাহারছড়া তদন্ত কেন্দ্রের ইনচার্জ পরিদর্শক লিয়াকত আলী এবং এএসআই নন্দ দুলাল রক্ষিতকে কক্সবাজার জেলা কারাগারের গেটে জিজ্ঞাসাবাদ করেন।
চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মোহাম্মদ মিজানুর রহমানের নেতৃত্বে তদন্ত কমিটির চার সদস্য সোমবার বেলা ১১টার দিকে কক্সবাজার জেলা কারাগারে পৌঁছান। সন্ধ্যা পৌনে ৭টা পর্যন্ত কারাগারে তাদেরকে জিজ্ঞাসাবাদ করা হয়।
কক্সবাজার জেলা কারাগারের তত্ত্বাবধায়ক মোকাম্মেল হোসেন জানিয়েছেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের গঠিত উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি সকাল ১১টা থেকে ৩ আসামিকে জিজ্ঞাসাবাদ শুরু করে। পৃথক ভাবে তাদের বক্তব্য গ্রহণ করেছেন তদন্ত কমিটি। এরআগে তাদের জিজ্ঞাসাবাদ করতে কক্সবাজারের পুলিশ সুপার, জেলা কারাগারের তত্ত্বাবধায়ক ও মামলার তদন্তকারী সংস্থা র‌্যাবকে চিঠি দেওয়া হয়।
সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে ৩ আসামিকে জিজ্ঞাসাবাদ শেষে র‌্যাবের ৭দিনের রিমান্ডে থাকা বাকি ৭ আসামিদেরকেও জিজ্ঞাসাবাদ করবেন কমিটি। এই ৭ আসামি হলেন, উপপরিদর্শক (এসআই) লিটন, কনস্টেবল সাফানুর করিম, কামাল হোসেন ও আবদুল্লাহ আল মামুন এবং টেকনাফ থানায় পুলিশের করা মামলার ৩ সাক্ষী মো. নুরুল আমিন, নিজাম উদ্দীন ও মোহাম্মদ আয়াস। শুক্রবার তাদেরকে রিমান্ডে নেয়া হয়েছে।
গত ৩১ জুলাই রাতে কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ সড়কে টেকনাফের শামলাপুর চেকপোস্টে গুলিতে সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান নিহত হন। এরপর ঘটনা তদন্তে স্বরাষ্ট্র মন্ত্রণালয় চার সদস্যের এই কমিটি গঠন করে। কমিটির বাকি সদস্যরা হলেন সেনাবাহিনীর লেফটেন্যান্ট কর্নেল সাজ্জাদ হোসেন, চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মোহাম্মদ জাকির হোসেন এবং কক্সবাজার জেলার অতিরিক্ত ম্যাজিস্ট্রেট মো. শাজাহান আলী।
সিনহার বোন শারমিন শাহরিয়া ফেরদৌস এ ঘটনায় গত ৫ অগাস্ট কক্সবাজারের হাকিম আদালতে একটি হত্যা মামলা করেছেন।
এ মামরায় লিয়াকত আলীকে প্রধান ও প্রদীপ কুমার দাশকে দ্বিতীয় আসামি করা হয়েছে। এছাড়াও আরও ৭ জনকে আসামি করা হয়েছে। ওসি প্রদীপসহ সাত পুলিশ সদস্য ৬ অগাস্ট আদালতে আত্মসমর্পণ করেন। আদালতের নির্দেশে এই চারটি মামলায়ই এখন তদন্ত করছে র‌্যাব।
যেস্থানে টেকনাফের শামলাপুর চেকপোস্টে পুলিশের গুলিতে সিনহা নিহত হন, সেই ঘটনাস্থল পরিদর্শন করেছেন র‌্যাবের মহাপরিচালক (ডিজি) চৌধুরী আব্দুল্লাহ আল মামুন ।
সোমবার বিকেল ৫টার দিকে তিনি ঘটনাস্থল পরিদর্শনে যান। পরে তিনি ওই এলাকার কিছু প্রত্যক্ষদর্শীর সঙ্গে কথা বলেন।
পরিদর্শন শেষে র‌্যাবের মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল মামুন সাংবাদিকদের বলেন, মেজর (অব.) সিনহা মো. রাশেদ খান হত্যা মামলার তদন্ত অত্যন্ত গুরুত্ব ও পেশাদারিত্বের সাথে করছে র‌্যাব। তদন্ত কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্ন করতে যা যা প্রয়োজন করা হচ্ছে।
তিনি বলেন, ‘আমি নিজেই অত্যন্ত গুরুত্বের সাথে এই মামলার তদন্ত কার্যক্রম তদারকি করছি। অত্যন্ত পেশাদারিত্বের সাথে এই মামলার তদন্ত কার্যক্রম চলছে। এই ঘটনা নিয়ে বাহিনীগুলোর মধ্যে কোনো সমন্বয়হীনতা নেই বলেও তিনি জানান।
র‌্যাবের মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল মামুন কক্সবাজার বিমানবন্দর থেকে বিকাল ৪টার দিকে ঘটনাস্থল বাহারছড়ার শামলাপুরে যান। ৫টার দিকে তিনি ঘটনাস্থল পরিদর্শন করেন।
র‌্যাবের পরিচালক (মিডিয়া) লে. কর্ণেল আশিক বিল্লাহসহ উর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।
বাসস/সংবাদদাতা/এফএইচ/২১২৫/এবিএইচ