বাসস দেশ-৩০ : তামাবিল স্থল বন্দর দিয়ে বাংলাদেশ-ভারত আমদানি-রপ্তানি পুুুনরায় শুরু

185

বাসস দেশ-৩০
তামাবিল স্থল বন্দর- আমদানি-রপ্তানি
তামাবিল স্থল বন্দর দিয়ে বাংলাদেশ-ভারত আমদানি-রপ্তানি পুুুনরায় শুরু
সিলেট, ১৭ আগস্ট, ২০২০(বাসস): করোনা পরিস্থিতিতে দীর্ঘ প্রায় পাঁচ মাস বন্ধ থাকার পর সিলেটের তামাবিল স্থলবন্দর দিয়ে বাংলাদেশ-ভারত আমদানি- রপ্তানি বানিজ্য পুনরায় শুরু হয়েছে।
এর ফলে দুদেশের ব্যবসায়ীদের মধ্যে স্বস্তি ফিরে এসেছে। সিলেট তামাবিল স্থলবন্দরে আজ সোমবার (১৭ আগস্ট) সকাল ১১টা থেকে স্বাস্থ্যবিধি মেনে পুনরায় চালু হয় আমদানি-রপ্তানি বাণিজ্য। তবে প্রথম দিন বাংলাদেশ থেকে কোন পণ্য রপ্তানি না হলেও ভারত থেকে পণ্যসামগ্রী নিয়ে আজ বিকেল পর্যন্ত বাংলাদেশে আসে ৪টি মালবাহী ট্রাক,এর মধ্যে তিনটিতে পাথর আর একটিতে টমেটো বোঝাই ছিল।
তামাবিল স্থলবন্দরের সহকারী পরিচালক মোহাম্মদ রুহুল আমিন এ তথ্য নিশ্চিত করেছেন ।
তিনি জানান, করোনা পরিস্থিতির জন্য গত ২০ মার্চ থেকে এ বন্দর দিয়ে বাংলাদেশ -ভারতের আমদানি- রপ্তানি বানিজ্য বন্ধ থাকার পর আজ থেকে আমদানি-রপ্তানি পুনরায় চালু হয়েছে।
তিনি বলেন, বাংলাদেশ থেকে আজ কোন মালবাহী ট্রাক ভারতে যায়নি। তবে ভারত থেকে ৪টি মালবাহী ট্রাক স্বাস্থ্যবিধি মেনে বাংলাদেশের সীমান্তে প্রবেশ করেছে।
তিনি আরো বলেন,বর্তমানে করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ায় এ স্থল বন্দরে স্বাস্থ্যবিধি মেনেই চালু হয়েছে দু’দেশের ব্যবসা বানিজ্য। বাংলাদেশ থেকে ১/২ দিনের মধ্যেই ভারতে পণ্যসামগ্রী রপ্তাতি শুরু হবে এবং এখন থেকে তামাবিল স্থলবন্দর সচল থাকবে বলে জানান তিনি ।
বাসস/মকসুদ/এমএমবি/২০৫০/এবিএইচ