শোষণের সমাজ ব্যবস্থার বিরুদ্ধে বঙ্গবন্ধু ছিলেন আজীবন সোচ্চার : রেলপথ মন্ত্রী

287

ঢাকা, ১৬ আগস্ট, ২০২০ (বাসস) : রেলপথ মন্ত্রী মোঃ নুরুল ইসলাম সুজন বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক দর্শন ছিল গরীব, দুঃখী ও মেহনতী মানুষের মুখে হাসি ফুটানো। শোষণের সমাজ ব্যবস্থার বিরুদ্ধে তিনি ছিলেন আজীবন সোচ্চার।
আজ রেল ভবনে রেলপথ মন্ত্রণালয় এবং বাংলাদেশ রেলওয়ের উদ্যোগে জাতীয় শোক দিবস উপলক্ষে এক আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
রেলপথ মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু ছিলেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী, ইতিহাসের মহানায়ক । স্বল্প পরিসরে বঙ্গবন্ধুকে বিশ্লেষণ করা সম্ভব নয় । অবিভক্ত ভারতের ছোটবেলায় বঙ্গবন্ধুর রাজনীতি, তাঁর বেড়ে ওঠার গল্প ছিল খুবই চমৎকার।
তিনি বলেন, বঙ্গবন্ধু শুধু বাঙ্গালীদের মধ্যে নয় বরং সমগ্র বিশ্বের মধ্যে নাম কুড়িয়েছিলেন। তাঁর কর্মকান্ডের কারণে খেলার সাথীদের কাছে খুবই জনপ্রিয় ছিলেন তিনি। তিনি একজন মানবিকতা সততা ও ন্যায়-পরায়ন মানুষ ছিলেন । তাঁর মধ্যে সকল মানবিক গুণাবলী ছিল ।
রেলমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর সুদূরপ্রসারী লক্ষ্য ছিল। বঙ্গবন্ধুর ছয় দফার লক্ষ্য ছিল, বৈষম্য ও শোষণহীন সমাজ প্রতিষ্ঠা করা। শোষণের সমাজ ব্যবস্থার বিরুদ্ধে তিনি সোচ্চার ছিলেন। বঙ্গবন্ধু ৭ ই মার্চের ভাষণে সমগ্র বাঙালিকে উদ্বুদ্ধ করেছিলেন। স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠিত করার লক্ষ্যে তিনি এগিয়ে যাচ্ছিলেন।
তিনি বলেন, মুক্তিযুদ্ধকে বিতর্কিত করার জন্য ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করা হয়। মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু স্বাধীনতার পরে প্রত্যেকটি ক্ষেত্রে দেশ পুনর্গঠনে কাজে হাত দিযয়েছিলেন, আর তখনই তাঁকে হত্যা করা হয়।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রেলপথ মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ সেলিম রেজা। এছাড়া বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মোঃ সামসুজ্জামানসহ সহ অন্যান্যরা বঙ্গবন্ধুর উপর তাদের বক্তব্য উপস্থাপন করেন।