বাসস দেশ-৪০ : নাজিম উদ্দিনের হাতে প্রধানমন্ত্রীর উপহার দেওয়া বাড়ির চাবি হস্তান্তর

204

বাসস দেশ-৪০
নাজিম উদ্দিন-বাড়ি
নাজিম উদ্দিনের হাতে প্রধানমন্ত্রীর উপহার দেওয়া বাড়ির চাবি হস্তান্তর
শেরপুর, ১৬ আগস্ট, ২০২০ (বাসস) : মহামারি করোনা ভাইরাসে সরকারী ত্রাণ তহবিলে নিজের জমানো টাকা অনুদান দিয়ে উদাহরণ সৃষ্টি করা জেলার ঝিনাইগাতি উপজেলার দানবীর ভিক্ষুক নাজিম উদ্দিনের হাতে প্রধানমন্ত্রীর উপহার দেয়া একটি বাড়ির চাবি হস্তান্তর করা হয়েছে।
আজ এক অনুষ্ঠানের মাধ্যমে শেরপুর জেলা প্রশাসক আনার কলি মাহবুব ভিক্ষুক নাজিম উদ্দিনের কাছে বাড়ির চাবি হস্তান্তর করেন।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ঝিনাইগাতি উপজেলা চেয়ারম্যান মো. নাঈম, উপজেলা নির্বাহী কর্মকর্তা রুবেল মাহমুদ এবং নির্বাহি ম্যাজিস্ট্রেট মিজানুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।
গত ২২ এপ্রিল ঘর মেরামত করতে দুই বছর ধরে জমানো ১০ হাজার টাকা সরকারী ত্রাণ তহবিলে দিয়েছিলেন ভিক্ষুক নাজিম উদ্দিন। এই করোনা মহামারিতে কর্মহীন মানুষের কষ্ট সইতে না পেরে সেই টাকা সরকারের ত্রাণ তহবিলে দান করে দেন নাজিম উদ্দিন উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে। সরকারের ত্রাণ তহবিলে হতদরিদ্র ভিক্ষুক নাজিম উদ্দিনের দানের খবরটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নজরে এলে তিনি এই ভিক্ষুকের উদারতায় খুশি হয়ে নিজের তহবিল থেকে উপহার হিসেবে জমি, ঘর এবং দোকান করে দেয়ার ব্যবস্থা করেন। নাজিম উদ্দিন যে ঘরে থাকতেন সেই জমি কিছুটা সম্প্রসারণ করে ১৫ শতাংশ জমি তার নামে বরাদ্দ দিয়েছে সরকার।
জেলা প্রশাসক বলেন, নাজিম উদ্দিনকে যাতে আর কখনো ভিক্ষে করতে না হয় সেজন্য তাকে একটি দোকানও করে দিয়েছে সরকার। প্রধানমন্ত্রীর নির্দেশনায় হতদরিদ্র ভিক্ষুক নাজিম উদ্দিনের চিকিৎসার দায়িত্ব নেয়া হয়েছে এবং ইতিমধ্যে তার অসুস্থ মেয়ের চিকিৎসাও করা হয়েছে।
জেলা প্রশাসন তার দোকানে মালামাল ক্রয় করার জন্য ইতিমধ্যে ২০ হাজার টাকা অনুদান দিয়েছেন। তাকে বয়স্ক ভাতাসহ বিভিন্ন সুযোগ সুবিধা দেওয়া হয়েছে। উপজেলা চেয়ারম্যান তার ব্যাক্তিগত তহবিল থেকে নাজিম উদ্দিনকে ব্যাটারি চালিত একটি গাড়ী প্রদান করেন।
ভিক্ষুক হয়েও কষ্টের জমানো টাকা দান করে দিয়ে নজির স্থাপন করায় বিভিন্ন সময় তার প্রশংসা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী বলেন, তিনি (ভিক্ষুক নাজিম উদ্দিন) সারাবিশ্বে মহৎ দৃষ্টান্ত সৃষ্টি করেছেন। এত বড় মানবিক গুণ, অনেক বিত্তশালীর মধ্যেও দেখা যায় না। তার কাছ থেকে অনেক কিছু শেখার আছে।
দানবীর নাজিম উদ্দীনকে ঘরের চাবি প্রদান কালে তার প্রতিক্রিয়ায় বলেন, আমি কিছু পাওয়ার জন্য ত্রাণ তহবিলে ১০ হাজার টাকা প্রদান করিনি। কিন্তু প্রধানমন্ত্রী ঘর বাড়ি দোকান পাট করে দিয়েছেন। এর জন্য তিনি প্রধানমন্ত্রীর দীর্ঘায়ু কামনা করেন।
বাসস/সংবাদদাতা/স্বব/২০৪২/আরজি