বাসস দেশ-৩১ : আজ আরও ১৩ জোড়া ট্রেন চালু

120

বাসস দেশ-৩১
রেল-চালু
আজ আরও ১৩ জোড়া ট্রেন চালু
ঢাকা, ১৬ আগস্ট, ২০২০ (বাসস) : বাংলাদেশ রেলওয়ে আজ থেকে নতুন করে ১২ জোড়া আন্ত:নগর এবং এক জোড়া কমিউটার ট্রেন চালু করেছে।
রেলওয়ে সূত্র জানায়, বর্তমানে দেশে মোট ১৭ জোড়া ট্রেন চলাচল করছে। আজ রেলের বহরে যুক্ত হলো আরও ১৩ জোড়া ট্রেন। সব মিলিয়ে এখন চলাচল করা ট্রেনের সংখ্যা দাঁড়াল ৩০ জোড়ায়।
রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন আজ রোববার ট্রেন চলাচলের সার্বিক বিষয়ে খোঁজখবর নিতে কমলাপুর স্টেশন পরিদর্শন করেন।
এ সময় উপস্থিত ছিলেন রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. শামসুজ্জামানসহ রেলের কর্মকর্তারা।
এসময় মন্ত্রী কমলাপুর রেলস্টেশনের ৩ নম্বর প্ল্যাটফর্মে দাঁড়ানো ঢাকা-কিশোরগঞ্জ-ঢাকা রুটে চলাচলকারী কিশোরগঞ্জ এক্সপ্রেস ট্রেনের যাত্রীদের সঙ্গে কথা বলে যাত্রার সার্বিক বিষয়ে খোঁজখবর নেন।
রেলমন্ত্রী এসময় বলেন, ট্রেনের টিকিট নিয়ে যেন কোনো কালোবাজারি না হয়, সেজন্য অনলাইনে টিকিট হচ্ছে। তথ্যপ্রযুক্তির ব্যবহারে দুর্নীতি যেমন কমবে, আমাদের সময়ও বাঁচবে। অনলাইন টিকিট ক্রয়ে ধীরে ধীরে অভ্যস্ত হয়ে যাবে মানুষ। আমরা যা কিছু করছি সাধারণ যাত্রীদের জন্যই করছি।
রেলমন্ত্রী বলেন, এর আগে আমরা ১৭ জোড়া ট্রেন চালু করেছিলাম। আজ থেকে আরও ১৩ জোড়া ট্রেন চলাচল করবে। যেভাবে আমরা শুরু করেছিলাম একইভাবে স্বাস্থ্যবিধি মেনে ট্রেন পরিচালনা অব্যাহত থাকবে। তার জন্য যাত্রীসাধারণ থেকে শুরু করে সবাইকেই আমাদের সহযোগিতা করতে হবে।
নূরুল ইসলাম সুজন বলেন, এই করোনা পরিস্থিতিতে খুব বেশি প্রয়োজন ছাড়া ভ্রমণকে আমরা সবাই নিরুৎসাহিত করছি। স্কুল-কলেজ এখনো খোলেনি। এখনো স্বাভাবিক অবস্থায় আমরা আসিনি। যাত্রীরা এখন এক আইডি কার্ডে চারটা টিকিট করতে পারবেন না। এর উদ্দেশ্য হলো আপনার সঙ্গে যে চারজন ভ্রমণ করবে, সেটিও আপনাকে নিশ্চিত করতে হবে। এভাবে ব্ল্যাক মার্কেটিং দূর করা সম্ভব হবে। তবে আমরা যে ব্যবস্থাটা করছি তা পরিবর্তনশীল। আমরা পরীক্ষা করে দেখবো কী সুবিধা-অসুবিধা হচ্ছে। যে যে অসুবিধা হবে সেগুলো দূর করবো।
এদিকে রেল কর্তৃপক্ষ জানিয়েছে, আন্তঃনগর ট্রেনের টিকিট আগের মতো অনলাইনে ও মোবাইল অ্যাপের মাধ্যমে বিক্রি করা হবে। যাত্রার দিনসহ পাঁচ দিন পূর্বে আন্তঃনগর ট্রেনের অগ্রিম টিকিট ইস্যু করা যাবে। যাত্রীদের সামাজিক ও শারীরিক দূরত্ব নিশ্চিত করার লক্ষ্যে কোচের ধারণক্ষমতার শতকরা ৫০ ভাগ টিকিট বিক্রি করা হবে। আন্তঃনগর ট্রেনে সকল প্রকার স্ট্যান্ডিং টিকিট বিক্রি বন্ধ থাকবে।
রেল সূত্র জানায়, রেলে সব মিলিয়ে ৩৫৫টি যাত্রীবাহী ও মালবাহী ট্রেন চলাচল করে। এর মধ্যে আন্তনগর ট্রেন ৫০ জোড়া বা ১০০টি। করোনা পরিস্থিতিতে মার্চের শেষ সপ্তাহে যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। এরপর নামমাত্র মালবাহী ট্রেন চলাচল করেছে। ৩১ মে থেকে আট জোড়া আন্তনগর যাত্রীবাহী ট্রেন দিয়ে পুনরায় সেবা চালু হয়। জুনে আরও ১১ জোড়া আন্তনগর ট্রেন চালু করা হয়। তবে যাত্রীর অভাবে দুই জোড়া ট্রেন বন্ধ হয়ে যায়।
বাসস/এমএন/২০০৮/কেকে