বাসস দেশ-১৩ : চট্টগ্রামে করোনা সংক্রমণ কমেছে, ২৪ ঘন্টায় ৩৪ শনাক্ত, কেউ মরেনি

109

বাসস দেশ-১৩
চট্টগ্রাম – করোনা
চট্টগ্রামে করোনা সংক্রমণ কমেছে, ২৪ ঘন্টায় ৩৪ শনাক্ত, কেউ মরেনি
চট্টগ্রাম, ১৬ আগস্ট, ২০২০ (বাসস) : চট্টগ্রামে করোনা ভাইরাসের সংক্রমণ কমেছে। সিভিল সার্জন কার্যালয়ের সর্বশেষ রিপোর্টে ৩৪ জনকে করোনা পজিটিভ বলে শনাক্ত করা হয়েছে। গতকাল শুক্রবার ২৪ ঘণ্টায় এ অঞ্চলে করোনায় আক্রান্ত কারো মৃত্যুও হয়নি।
রিপোর্ট বিশ্লেষণে দেখা যায়, চট্টগ্রাম ও কক্সবাজারের পাঁচটি ল্যাবে ৪৩১ জনের নমুনা পরীক্ষা করে ৩৪ জনের দেহে করোনাভাইরাসের সংক্রমণ মিলেছে। সংক্রমণ হার ৭ দশমিক ৮৮ শতাংশ। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা ১৫ হাজার ৮০৯ জন। শুক্রবার কারো মৃত্যু না হওয়ায় মৃতের সংখ্যা ২৫১ জনই থাকলো। হাসপাতালে চিকিৎসাধীনদের মধ্যে সুস্থ হয়েছেন ৪৬ জন। ফলে করোনা থেকে আরোগ্য লাভ করা রোগীর সংখ্যা এ পর্যন্ত ৩ হাজার ৫২১ জন।
চট্টগ্রামের সিভিল সার্জন ডা. শেখ ফজলে রাব্বি বলেন, নতুন আক্রান্তদের মধ্যে ২৯ জন নগরের ও ৫ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা। উপজেলায় সংক্রমিতদের মধ্যে লোহাগাড়া, আনোয়ারা, ফটিকছড়ি, হাটহাজারী ও মিরসরাইয়ের একজন করে রয়েছেন। গত বৃহস্পতিবার ৪ জন মারা গেলেও চলতি মাসে শুক্রবারসহ ছয়দিন মৃত্যুশূন্য ছিল চট্টগ্রাম।
ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, শুক্রবারও সবচেয়ে বেশি নমুনা পরীক্ষা হয়েছে ফৌজদারহাটস্থ বিআইটিআইডি ল্যাবে। এখানে ১৯৯ জনের নমুনা পরীক্ষা করে নগরীর ৪ জনসহ ৫ জনের দেহে সংক্রমণ চিহ্নিত হয়। চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় ল্যাবে ১০৪ জনের নমুনা পরীক্ষা হয়।
এর মধ্যে নগরীর ৬ জনের নমুনায় করোনা থাকার প্রমাণ মেলে। চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ৬৩টি নমুনার মধ্যে নগরীর ১২ জনসহ ১৩ জনের শরীরে করোনার জীবাণু পাওয়া যায়। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ৫৮ জনের নমুনায় নগরীর ৭ জনসহ ৯ জন করোনা পজিটিভ শনাক্ত হন। কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে চট্টগ্রামের ৭ জনের করোনা পরীক্ষা করে ১ জনের মধ্যে ভাইরাসের অস্তিত্ব মেলে।
বাসস/জিই/কেএস/কেসি/১৪৪৫/-অমি