বাসস দেশ-২৬ : জাহাজ ভাঙ্গা শিল্পসহ ঝুঁকিপূর্ণ কাজে নিরাপত্তা সরঞ্জাম ব্যবহার করতে হবে : শ্রম প্রতিমন্ত্রী

333

বাসস দেশ-২৬
শ্রম প্রতিমন্ত্রী- জাহাজ ভাঙ্গা শিল্প
জাহাজ ভাঙ্গা শিল্পসহ ঝুঁকিপূর্ণ কাজে নিরাপত্তা সরঞ্জাম ব্যবহার করতে হবে : শ্রম প্রতিমন্ত্রী
ঢাকা, ২৮ জুলাই, ২০১৮ (বাসস) : শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক বলেছেন, জাহাজ ভাঙ্গা শিল্পসহ সকল ঝুঁকিপূর্ণ কাজে শ্রমিকদের নিরাপত্তা সরঞ্জাম ব্যবহার বাধ্যতামূলক করতে হবে।
তিনি বলেন, ‘এসডিজি বাস্তবায়নের লক্ষ্যে ২০২৫ সালের মধ্যে দেশ থেকে সকল প্রকার শিশুশ্রম নিরসনে জনসচেতনতা সৃষ্টির জন্য দেশব্যাপী প্রচারণা চালানো হচ্ছে। গৃহকর্মী সুরক্ষায় নীতিমালা করা হয়েছে, এখন আইন করবে সরকার।’
আজ শনিবার চট্টগ্রাম ক্লাব সম্মেলনকক্ষে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় আয়োজিত ঝুঁকিপূর্ণ শিশু শ্রম নিরসন এবং গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি ২০১৫ বাস্তবায়ন বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।
ঝুঁকিপূর্ণ কাজ থেকে শিশুদের প্রত্যাহারে সমাজের সকল স্তরের মানুষের দৃষ্টিভঙ্গি পরিবর্তনের আহবান জানিয়ে
শ্রম প্রতিমন্ত্রী বলেন, বিভাগীয় শহরগুলোতে একলাখ শিশুকে চিহ্নিত করা হয়েছে। ঝুঁকিপূর্ণ শিশু শ্রম নিরসন প্রকল্পের আওতায় এসকল শিশুকে কারিগরি প্রশিক্ষণ দিয়ে স্বাবলম্বি হতে সহায়তা করা হবে।’
তিনি জেলা প্রশাসকদেরকে নিজ নিজ জেলায় কোন খাতে কি পরিমাণ শিশু ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত রয়েছে তার একটি তালিকা শ্রম মন্ত্রণালয়ে প্রেরণের আহ্বান জানান, যাতে তাদের প্রশিক্ষণ দেয়া যায়।
বিশেষ অতিথি সংসদ সদস্য বেগম মাহজাবীন মোরশেদ শিশুকে বাবা-মা’র আমানত উল্লেখ করে নিজের আমানতকে ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত না করতে অনুরোধ করেন।
শ্রম মন্ত্রণালয়ের সচিব আফরোজা খান জাহাজ ভাঙ্গা শিল্পকে শিশুশ্রম মুক্ত ঘোষণা করার জন্য মালিকদের প্রতি আহ্বান জানান।
তিনি বলেন, ‘শ্রম মন্ত্রণালয় ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসনে তিন বছর মেয়াদী প্রায় ৩শ’ কোটি টাকার প্রকল্প গ্রহণ করেছে। এ প্রকল্পের মাধ্যমে ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত শিশুদের ডাটাবেস করা হবে একই সাথে শিশুদের উপযুক্ত হয়ে গড়ে উঠার সুযোগ করে দিতে বাবা-মাকে সহায়তা করা হবে।’
চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) শংকর রঞ্জন সাহার সভাপতিত্বে কর্মশালায় কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক মো. শামসুজ্জামান ভুঁইয়া, অতিরিক্ত সচিব খোন্দকার মোস্তান হোসেন বক্তৃতা করেন।
মূল প্রবন্ধ উপস্থাপন করেন মানুষের জন্য ফাউন্ডেশনের প্রোগ্রাম অফিসার আব্দুল্লাহ আল মামুন।
জেলার সকল উপজেলা চেয়ারম্যান, নির্বাহী অফিসার, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এবং সরকারি-বেসরকারি সংস্থাসমূহের প্রতিনিধি ও গণমাধ্যম প্রতিনিধিগণ কর্মশালায় অংশগ্রহণ করেন।
কর্মশালায় জানানো হয়, চট্টগ্রাম জেলার এগারটি উপজেলাতে ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসন বিষয়ক কমিটি গঠন করা হয়েছে।
পরে প্রতিমন্ত্রী বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিল থেকে পাঁচজন অসুস্থ, দুর্ঘটনায় নিহত, পঙ্গু শ্রমিক এবং নারী শ্রমিকের মাতৃত্বকালীনকে সহায়তা হিসেবে ২ লাখ ৬০ হাজার টাকার চেক প্রদান করেন।
বাসস/সবি/এমকে/১৯৫০/আরজি