যথাযোগ্য মর্যাদায় সারাদেশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত

377

ঢাকা, ১৫ আগস্ট ২০২০ (বাসস) : যথাযোগ্য মর্যাদায় আজ শনিবার দেশের বিভিন্ন জেলায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।
বাসস-এর মাগুরা সংবাদদাতা জানান, জাতীয় শোক দিবস উপলক্ষে আজ শনিবার মাগুরা পৌরসভার ৯ নম্বর ওয়ার্ড শহরের জেটিসি রোডে আলোচনাসভা ও দোয়া মাহফিলের আয়োজন করে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মাগুরা-১ আসনের সংসদ সদস্য এ্যাডভোকেট সাইফুজ্জামান শিখর।
দুপুরে ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি মাসুদ খান ডাবলুর সভাপতিত্বে অন্যন্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি আব্দুল ফাত্তাহ ও সাধারণ সম্পাদক পঙ্কজ কুন্ডু, মাগুরাপ্রেসক্লাবের সাধারণ সম্পাদক শামীম খান, পৌর কাউন্সিলর আবু রেজা নান্টু প্রমুখ। আলোচনা শেষে বঙ্গবন্ধুসহ ১৫ আগস্টেও শহীদদের রুহের মাগফিরাত কামনা করে দোয়া অনুষ্ঠিত হয়।
বাসস-এর লক্ষ্মীপুর সংবাদদাতা জানান, জাতীয় শোক দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে আজ শনিবার সকালে জেলা কালেক্টরেট ভবন প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মুক্তিযোদ্ধা, রাজনৈতিক নেতৃবৃন্দ ও প্রশাসনিক কর্মকর্তারা পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন। এরআগে জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন করা হয়।
পরে, বেলা ১১টার দিকে অনুষ্ঠিত আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন, জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ সফিউজ্জামান ভূঁইয়ার সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন-জেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহান, জেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম ফারুক পিংকু ও সাধারণ সম্পাদক নুর উদ্দিন চৌধুরী নয়ন, পুলিশ সুপার ড. এএইচএম কামরুজ্জামান।
সভা শেষে জেলা শিশু একাডেমী কর্তৃক আয়োজিত কবিতা আবৃত্তি, রচনা ও চিত্রাঙ্কণ প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন অতিথিরা।
এদিকে, আজ বেলা সাড়ে ১১টায় জেলা জজ আদালত, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেসী ও জেলা আইনজীবী সমিতির যৌথ উদ্যোগে ভার্চুয়াল প্ল্যাটফর্মে আলোচনাসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এ আয়োজনে সভাপতিত্ব করেন লক্ষ্মীপুরের জেলা ও দায়রা জজ মো. রহিবুল ইসলাম।
বাসস-এর ফেনী সংবাদদাতা জানান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আজ শনিবার সকাল সাড়ে ৯টায় শহরের মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন জেলা প্রশাসক মো. ওয়াহিদুজজামান, পুলিশ সুপার খোন্দকার নূরুন্নবী, জেলা পরিষদ চেয়ারম্যান আজিজ আহম্মদ চৌধুরী। এরপর জেলা আওয়ামী লীগসহ এর সহযোগী সংগঠন পুষ্পমাল্য অর্পণ করে।
বাসস-এর ঝিনাইদহ সংবাদদাতা জানান, শোক র‌্যালী, আলোচনা, মিলাদ মাহফিল ও গণভোজের মধ্যে দিয়ে জেলায় আজ জাতির পিতা নবঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত বার্ষিকী পালিত হয়েছে।
জেলা প্রশাসনের আয়োজনে শনিবার সকালে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে একটি র‌্যালী বের করা হয়। র‌্যালীটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে প্রেরণা একাত্তর চত্বরে গিয়ে শেষ হয়। পরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিত্বে পুষ্পমাল্য অর্পণ করে বিভিন্ন সংগঠন।
এদিকে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বরে সদর উপজেলা যুবলীগের উদ্যোগে আলোচনা সভা, দোয়া মাহফিল ও গণভোজের আয়োজন করা হয়। এ কর্মসূচিতে প্রধান অতিথি ছিলেন ঝিনাইদহ-২ আসনের সংসদ সদস্য তাহজীব আলম সিদ্দিকী সমি।
বাসস-এর টাঙ্গাইল সংবাদদাতা জানান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে শনিবার জেলা শহরের শহীদ স্মৃতি পৌর উদ্যানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পন করেনছানোয়ার হোসেন এমপি, তানভীর হাসান ছোট মনির এমপি, টাঙ্গাইল পৌরসভার মেয়র জামিলুর রহমান মিরন, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শাজাহান আনসারী প্রমুখ।
এর আগে, সকালে জেলা শহরের শহীদ স্মৃতি পৌর উদ্যানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পন করেন জেলা প্রশাসক আতাউল গনি এবং পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়। পরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রুহের মাগফেরাত কামনা করে দোয়া করা হয়। এরপর জেলা প্রশাসনের আয়োজনে জেলা শিল্পকলা একাডেমিতে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। শেষে শহীদ স্মৃতি পৌর উদ্যানে কাঙ্গালী ভোজ অনুষ্ঠিত হয়।
এদিকে, টাঙ্গাইলের মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে জাতীয় শোক দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদত বাষির্কী উপলক্ষে শনিবার সকাল ৯টায় বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আলাউদ্দিনের নেতৃত্বেএকটি শোক র‌্যালি ক্যাম্পাস প্রদক্ষিণ করে বঙ্গবন্ধুর মুর‌্যালে পুস্পস্তবক অর্পণ করে। বাদ যোহর বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের শহীদ সদস্যদের রূহের মাগফেরাত কামনা করে বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে বিশেষ দোয়া করা হয়।
বাসস-এর পীরগঞ্জ (রংপুর) সংবাদদাতা জানান, উপজেলায় যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে উপজেলা আওয়ামী লীগ কার্যালয়সহ সকল সরকারি- বেসরকারি প্রতিষ্ঠানের কার্যালয় এবং শিক্ষা প্রতিষ্ঠানসমুহে জাতীয় পতাকা অর্ধনমিত করে উত্তোলন, কালোব্যাজ ধারণ ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।
দুপুরে উপজেলা পরিষদ মিলনায়তনে সামাজিক দূরত্ব বজায় রেখে আলোচনাসভা, কবিতা পাঠ, রচনা ও চিত্রাংকন প্রতিযোগীতা ও পুরষ্কার বিতরণ অনুষ্ঠিত হয়। বাদ জোহর উপজেলার মসজিদ সমুহে বিশেষ মোনাজাত, কোরআন খানি, কাঙ্গালী ভোজ অনুষ্ঠিত হয়।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মেজবাউল হোসেনের সভাপতিত্বে ও সহকারী কমিশনার(ভূমি) আফতাবুজ্জামান আল ইমরানের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনাসভায় উপজেলা আওয়ামী লীগের সভাপতি এ্যাড. আজিজুর রহমান রাঙ্গা এবং সাধারণ সম্পাদক ও পৌর মেয়র তাজিমুল ইসলাম শামীম প্রমুখ অংশগ্রহন করেন।
বাসস-এর নড়াইল সংবাদদাতা জানান,জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে জেলা প্রশাসনের উদ্যোগে শনিবার সকাল ৯ টায় পুরাতন বাস টার্মিনালের বঙ্গবন্ধুর মুর‌্যালে পুস্পস্তবক অর্পন করা হয়।
পরে জেলা শিল্পকলা একাডেমি চত্বরে সংসদ সদস্য মাশরাফি বিন মোর্তুজার পক্ষ থেকে এবং জেলা প্রশাসন, জেলা পরিষদ, জেলা পুলিশ, জেলা আওয়ামীলীগ, নড়াইল পৌরসভা,নড়াইল প্রেসক্লাব ,মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পন করা হয়।
এরপর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আলোচনাসভা, যুব ঋনের চেক বিতরণ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
এসব কর্মসূচিতে নড়াইলের জেলা প্রশাসক আনজুমান আরা, জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট সোহরাব হোসেন বিশ^াস, পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন, জেলা আওয়ামীলীগের সভাপতি অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস এবং সাধারন সম্পাদক ওসদর উপজেলা চেয়ারম্যান নিজাম উদ্দিন খান নিলু, পৌর মেয়র জাহাঙ্গীর হোসেন বিশ্বাস, নড়াইল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শামিমুল ইসলাম টুলু, জেলা আইনজীবি সমিতির সাধারন সম্পাদক অ্যাডভোকেট উত্তম কুমার ঘোষ প্রমুখ উপস্থিত ছিলেন।
এদিকে, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন খান নিলু স্থানীয় সংসদ সদস্য মাশরাফি বিন মোর্তুজার পক্ষে বিভিন্ন এতিম খানায় উন্নত মানের খাবার পরিবেশন করেন।পৌর মেয়র মো. জাহাঙ্গীর বিশ্বাসের পক্ষ থেকে পৌরসভার অস্থায়ী কার্যালয়ে কোরআন খতম, পুস্পমাল্য অর্পন ও গণভোজের আয়োজন করা হয়।
বাসস-এর পাবনা সংবাদদাতা জানান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫ তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে পাবনা জেলা প্রশাসন, জেলা আওয়ামী লীগ, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পাবনা জেলা পরিষদ, পাবনা মেডিকেল কলেজ, পাবনা প্রেস ক্লাব, সকল উপজেলা প্রশাসনসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠন বঙ্গবন্ধুর প্রকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছে। এদিন জাতীয় পতকা অর্ধনমিত রাখা, আলোচনাসভা, রক্তদান, প্রামান্যচিত্র প্রদর্শনী, দোয়া মাহফিল, খাবার বিতরণ প্রভৃতি কর্মসুচী পালিত হয়।
পাবনা- ৫ আসনের সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্স সহ আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতবৃন্দ শনিবার রাত ১২টা ১ মিনিটে পাবনা জেলা পরিষদ চত্ত্বরে “বঙ্গবন্ধুর ম্যুরাল”-এ ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।
এদিন, জেলা পরিষদ ও জেলা প্রশাসনের আয়োজনে জেলা পরিষদের রশিদ হলে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। পাবনা জেলা পরিষদের চেয়ারম্যান রেজাউল রহিম লাল-এর সভাপতিত্বে এ অনুষ্ঠানে গোলাম ফারুক প্রিন্স এমপি, জেলা প্রশাসক কবীর মাহমুদ, পুলিশ সুপার শেখ রফিকুল ইসলাম, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী আতিয়ুর রহমান প্রমুখঅংশ গ্রহন করেন ।
জেলা আওয়ামীলীগ ও তার অঙ্গ ও সহযোগী সংগঠনসমূহ দিনব্যাপী জাতির পিতা বঙ্গবন্ধুর প্রকৃতিতে শ্রদ্ধা নিবেদন, জাতীয় পতকা অর্ধনমিত রাখা, আলোচনাসভা, দোয়া মাহফিল, খাবার বিতরণসহ বিভিন্ন কর্মসুচী পালন করে। জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি রেজাউল রহিম লাল-এর সভাপতিত্বে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম ফারুক প্রিন্স এমপি, জেলা যুবলীগের আহবায়ক আলী মর্তুজা বিশ্বাস সনি, ছাত্রলীগ সাধারণ সম্পাদক তাজুল ইসলাম প্রমুখ অংশ গ্রহন করেন।
এদিকে, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় দিবসটি উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধুর প্রকৃতিতে শ্রদ্ধা নিবেদন, জাতীয় পতাকা অর্ধনমিত রাখা, দোয়া মাহফিলসহ বিভিন্ন কর্মসুচী পালন করে। এসব কর্মসুচীতে উপাচার্য অধ্যাপক ড. এম রোস্তম আলী, উপউপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আনোয়ার খসরু পারভেজ প্রমুখ অংশ গ্রহন করেন।
বাসস-এর ব্রাহ্মণবাড়িয়া সংবাদদাতা জানান, জাতির পিতাবঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম মৃত্যুবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আজ শনিবার সকালে স্বাস্থ্য বিধি মেনে জেলা শহরের বঙ্গবন্ধু স্কয়ারে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন স্থানীয় সংসদ সদস্য র.আ.ম. উবায়দুল মোকতাদির চৌধুরী, জেলা প্রশাসক হায়াৎ উদ দৌলা খান, পুলিশ সুপার মো. আনিসুর রহমান, পৌর মেয়র নায়ার কবিরসহ জেলা আওয়ামীলীগ এবং বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠানসহ নানা শ্রেণী পেশার মানুষ।
পরে স্থানীয় আলাউদ্দিন খাঁ পৌর মিলনায়তনে জেলা প্রশাসনের আয়োজনে দোয়া মাহফিল ও শোকসভা অনুষ্ঠিত হয়। এদিকে ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাবের উদ্যোগে বেলা সাড়ে ১১টায় দিকে প্রেসক্লাব মিলনায়তনে আলোচনাসভা ও দোয়া অনু্িঠত হয়।
বাসস-এর নাটোর সংবাদদাতা জানান, জাতীয় শোক দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন করা, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা, স্বেচ্ছায় রক্তদান, স্বাস্থ্য সেবা প্রদান এবং দো’য়া মাহফিল-সহ বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।
সকাল ১০ টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষেঅনুষ্ঠিত আলোচনা সভায় জেলা প্রশাসক মো.শাহরিয়াজের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন নাটোর-২ আসনের (সদর ও নলডাঙ্গা) সংসদ সদস্য মো.শফিকুল ইসলাম শিমুল। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য রতœা আহমেদ, পুলিশ সুপার লিটন কুমার সাহা, নাটোর পৌররসভার মেয়র উমা চৌধুরী জলি প্রমুখ।
আলোচনাসভা শেষে জেলা প্রশাসনের অধীন সকল দপ্তরের বৃক্ষরোপন কর্মসূচী একযোগে উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. শাহরিয়াজ।
সকালে জেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে দলীয় নেতাকর্মী সহযোগে জাতীয়, দলীয় ও কালো পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন করেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও নাটোর-২ আসনের সংসদ সদস্য মো.শফিকুল ইসলাম শিমুল। দলীয় কার্যালয়ে পতাকা উত্তোলন শেষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয় এবং বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের শাহাদত বরণকারী সদস্যবৃন্দের জন্যে ফাতেহা পাঠ শেষে মোনাজাত করা হয়।
দিবসটি উপলক্ষ্যে রেড ক্রিসেন্ট সোসাইটি নাটোর ইউনিটের সহযোগিতায় নাটোর সদর হাসপাতালে স্বাস্থ্য সেবা কার্যক্রম পরিচালনা করা হয় এবং রক্তদান কর্মসূচী পালিত হয়। এছাড়াও ধর্মীয় প্রতিষ্ঠানসমূহে বিশেষ মোনাজাত ও প্রার্থনার আয়োজন করা হয়।