বাসস দেশ-৪৯ : বঙ্গবন্ধু হত্যার মূল পরিকল্পনাকারীদের বিচার করতে হবে : খাদ্যমন্ত্রী

223

বাসস দেশ-৪৯
খাদ্যমন্ত্রী-আলোচনা
বঙ্গবন্ধু হত্যার মূল পরিকল্পনাকারীদের বিচার করতে হবে : খাদ্যমন্ত্রী
ঢাকা, ১৫ আগস্ট, ২০২০ (বাসস) : খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বঙ্গবন্ধু হত্যার মূল পরিকল্পনাকারীদের বিচারের দাবি জানিয়েছেন।
তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মস্বীকৃত খুনিদের বিচার হয়েছে, বাকি খুনিদেরও দ্রুত দেশে ফিরিয়ে এনে রায় কার্যকর করতে হবে। বঙ্গবন্ধু হত্যার মূল পরিকল্পনাকারী ও ষড়যন্ত্রকারীরা ধরাছোঁয়ার বাইরে রয়ে গেছে। তাদের মুখোশও জনগণের মাঝে উন্মোচন করতে হবে।
জাতীয় শোক দিবস ২০২০ ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে আজ বিকেলে অনলাইন ভিডিও কনফারেন্সের মাধ্যমে এক আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
আলোচনায় সভাপতিত্ব করেন খাদ্য মন্ত্রণালয়ের সচিব মোছাম্মৎ নাজমানারা খানুম।
খাদ্যমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন একজন সফল রাষ্ট্রনায়ক। স্বাধীনতার পর মাত্র সাড়ে তিন বছরে দেশকে যেভাবে পুনর্গঠিত করেছিলেন, তিনি বেঁচে থাকলে অনেক আগেই বাংলাদেশ সুখী-সমৃদ্ধশালী দেশে পরিণত হতো।
তিনি বলেন, ১৯৭৫ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত ২১ বছরে বাংলাদেশে বঙ্গবন্ধুর নাম পর্যন্ত উচ্চারিত হতে দেয়া হয়নি, তার কণ্ঠস্বর বেতার এমনকি মাইকেও বাজাতে দেয়া হয়নি। ষড়যন্ত্রকারীরা বঙ্গবন্ধুর আদর্শকে মুছে ফেলার জন্য আপ্রাণ চেষ্টা করেছে, কিন্তু তারা সফল হয়নি।
তিনি আরো বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতাকে সপরিবারে যেভাবে হত্যা করা হয়েছে, এমন পৈচাশিক হত্যাকান্ড পৃথিবীর ইতিহাসে বিরল। তার মৃত্যুর সাড়ে চার দশক পর আজও যেকোনো দেশের জনগণের অধিকার ও মুক্তির প্রশ্নে বিশ্ব তার অসামান্য অবদান, সংগ্রাম ও আত্মত্যাগ স্মরণ করে।
মন্ত্রী দেশকে এগিয়ে নিতে বঙ্গবন্ধুর আদর্শ, চেতনা এবং দেশপ্রেম হৃদয়ে ধারণ করে ঐক্যবদ্ধভাবে, মিলেমিশে কাজ করতে সকলের প্রতি আহবান জানান।
আলোচনা শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ১৫ আগস্ট শাহাদাতবরণকারী তার পরিবারের সদস্যদের রুহের মাগফেরাত কামনা করে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
এর আগে দুপুর ৩টায় নওগাঁ জেলা প্রশাসন কর্তৃক অনলাইন ভিডিও কনফারেন্সের মাধ্যমে বঙ্গবন্ধুর শাহাদাত বার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল আয়োজন করা হয়। এই অনুষ্ঠানে অনলাইন ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত ছিলেন খাদ্যমন্ত্রী। এছাড়াও এই আলোচনা সভায় নওগাঁ জেলা পরিষদের চেয়ারম্যান, জেলা প্রশাসক, পুলিশ সুপার, জেলা আওয়ামী লীগের সভাপতি, সহ-সভাপতি সহ বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ এবং বিভিন্ন বিভাগ ও দপ্তরের কর্মকর্তাবৃন্দ অংশগ্রহণ করেন।
তারও আগে সকাল ১১টায় খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারের নির্বাচনী এলাকা পোরশা, সাপাহার, নেয়ামতপুর উপজেলা পরিষদের উদ্যোগে জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। উক্ত দোয়া মাহফিল অনুষ্ঠানে অনলাইন ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হন খাদ্যমন্ত্রী ।
বাসস/সবি/এমএন/২০৩০/এবিএইচ