বাসস দেশ-১৪ : বঙ্গবন্ধু বাঙালি জাতির আলোকবর্তিকা : চবি ভিসি

159

বাসস দেশ-১৪
চট্টগ্রাম-শোক দিবস
বঙ্গবন্ধু বাঙালি জাতির আলোকবর্তিকা : চবি ভিসি
চট্টগ্রাম, ১৫ আগস্ট ,২০২০ (বাসস) : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালি জাতির আলোকবর্তিকা, যাঁর আলোয় বাঙালি জাতি আজ বিশ্ব দরবারে স্বমহিমায় আলোকিত। তাইতো তিনি বিশ্ব নেতা শেখ মুজিব।
আজ সকাল সাড়ে ১০ টায় জাতির পিতা বঙ্গবন্ধুর ৪৫তম শাহাদাৎবার্ষিকী ও জাতীয় শোকদিবস উপলক্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আয়োজিত ‘বঙ্গবন্ধুর জীবন ও কর্ম’ এবং ‘শোকাবহ ১৫ আগস্ট’ শীর্ষক আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
আলোচনা সভার শুরুতে সূচনা বক্তব্য রাখেন চবি রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক এসএম মনিরুল হাসান। চবি প্রশাসন আয়োজিত অনুষ্ঠানমালায় চবি সিনেট ও সিন্ডিকেট সদস্য, বিভিন্ন অনুষদের ডিন, শিক্ষক সমিতির নেতৃবৃন্দ, বিভিন্ন হলের প্রভোস্ট, বিভাগীয় চেয়ারম্যান, ইনস্টিটিউট ও গবেষণা কেন্দ্রের পরিচালক, শিক্ষকবৃন্দ, প্রক্টর ও সহকারী প্রক্টর, বঙ্গবন্ধু পরিষদের নেতৃবৃন্দ, অফিসার সমিতি, কর্মচারী সমিতি ও কর্মচারী ইউনিয়নের নেতৃবৃন্দ, শিক্ষার্থী এবং বিশ^বিদ্যালয় পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত এবং বিশেষ মুনাজাত পরিচালনা করেন চবি কেন্দ্রীয় জামে মসজিদের খতিব হাফেজ আবু দাউদ মুহাম্মদ মামুন। পবিত্র গীতা থেকে পাঠ করেন চবি রসায়ন বিভাগের অধ্যাপক ড. তাপসী ঘোষ রায় এবং পবিত্র ত্রিপিটক থেকে পাঠ করেন চবি পালি বিভাগের সহকারী অধ্যাপক অরূপ বড়ুয়া। অনুষ্ঠানে দাঁড়িয়ে একমিনিট নীরবতা পালন করা হয়।
এর আগে সকাল ১০ টায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। জাতীয় শোক দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের ভবনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন করা হয়। জাতির পিতা বঙ্গবন্ধুসহ ১৫ আগস্ট শাহাদাৎ বরণকারী অন্যান্য শহীদদের রুহের মাগফেরাত কামনা করে ফজরের নামাজের পর বিশ্ববিদ্যালয়ের সকল মসজিদে দোয়া মাহফিল, বিশেষ মোনাজাত এবং অন্যান্য ধর্মাবলম্বীদের স্ব-স্ব উপাসনালয়ে বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়। এছাড়া, অনুষ্ঠানে আগত বিশ্ববিদ্যালয় পরিবারের সদস্যবৃন্দ কালো ব্যাজ ধারণ এবং মাস্ক পরিধান করে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে জাতীয় শোক দিবসের কর্মসূচিতে অংশগ্রহণ করেন।
বাসস/জিই/কেএস/কেসি/১৩৩০/-আসাচৌ