বাসস দেশ-৯ : করোনায় চট্টগ্রামে নতুন সংক্রমিত ১০০, মৃত্যু ৪ জন

129

বাসস দেশ-৯
চট্টগ্রাম – করোনা
করোনায় চট্টগ্রামে নতুন সংক্রমিত ১০০, মৃত্যু ৪ জন
চট্টগ্রাম, ১৫ আগস্ট ,২০২০ (বাসস) : চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় ১০০ জন করোনা সংক্রমিত সনাক্ত হয়েছে। এ সময়ে মারা গেছে ৪ জন, যা গত এক মাসেরমধ্যে সর্বোচ্চ।
ডসভিল সার্জন কার্যালয় সূত্র জানায়, গতকাল বৃহস্পতিবার চট্টগ্রাম ও কক্সবাজারের সাতটি ল্যাবে ৭৪৬টি নমুনা পরীক্ষা করে ১০০ জনের মধ্যে করোনাভাইরাস শনাক্ত করা হয়েছে। সংক্রমণের হার ১৩ দশমিক ৪০ শতাংশ। নতুন আক্রান্তদের মধ্যে ৭৭ জন মহানগীর আওতাধীন বিভিন্ন এলাকার। ফলে চট্টগ্রামে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ১৫ হাজার ৭৭৫ জন। একই সময়ে করোনায় নগরী ও উপজেলা পর্যায়ে দুইজন করে ৪ জনের মৃত্যু হয়েছে। এতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ২৫১ জনে। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন আরো ৪২ জন। নগরী ও জেলা মিলে মোট সুস্থ হয়েছেন ৩ হাজার ৪৭৫ জন।
ল্যাবভিত্তিক রিপোর্ট বিশ্লেষণে দেখা যায়, গতকাল শুক্রবারও সবচেয়ে বেশি নমুনা পরীক্ষা হয়েছে ফৌজদার হাটস্থ বিআইটিআইডি ল্যাবে। এখানে ২৪৪ জনের নমুনায় ২২ জন পজিটিভ শনাক্ত হয়, যাতে ১৭ জন নগরীর। চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ১৮৫টি নমুনার মধ্যে ৩২টিতে করোনারভাইরাস মিলেছে, যার ২৯টির বাহক নগরীর বাসিন্দা। বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে ১৩৮ জনের নমুনা পরীক্ষা করা হয়। এতে ১৬ জনের দেহে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়াযায়। এরা সবাই নগরীর বাসিন্দা।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ১২৮ জনের নমুনা পরীক্ষা করে ১৯ জনের নমুনায় করোনার জীবাণু শনাক্ত হয়। এদের ১৪ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা। চট্টগ্রাম ভেটেরিনারিএন্ড এনিম্যালসায়েন্সেস বিশ্ববিদ্যালয় ল্যাবে ৪৪টি নমুনায় ১১ টির বাহক করোনাপজিটিভ বলে চিহ্নিত হন। এদিন, কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে চট্টগ্রামের ৭ জনের নমুনা পরীক্ষা হলেও কারোমধ্যে করোনাভাইরাসের অস্তিত্ব মিলেনি।
উপজেলায় আক্রান্তের সংখ্যায় আজও শীর্ষে হাটহাজারী (৯ জন)। এছাড়া, রাউজান ও সীতাকু-ে ৫ জনকরে, বোয়ালখালীতে ২জন এবং ফটিকছড়ি ও মিরসরাইয়ে ১ জন করে রয়েছেন।
আগের তিনদিনের রিপোর্ট বিশ্লেষণে দেখাযায়, মৃতের সংখ্যা আকস্মিক বেড়ে গেলেও করোনা সংক্রমণের হার তেমন বাড়েনি। ১৪ আগস্টের রিপোর্টে সংক্রমণের হার ছিল ১৩ দশমিক ১২ শতাংশ। ১৩ আগস্ট সংক্রমণ হার ১৩ দশমিক ৮৯ শতাংশ, ১২ আগস্ট ১৮ দশমিক ৬ এবং ১১ আগস্ট ১৭ দশমিক ৫ শতাংশ। এদিকে, গতকাল ৪ জন মারা গেলেও ১২ ও ১৪ আগস্ট কারো মৃত্যু হয়নি। ১১ ও ১৩ আগস্ট একজন কওে মারা যান।
বাসস/ জিই/কেএস/কেসি/১২৩৫/-অমি