প্রতারণার মাধ্যমে শ্রমিক প্রেরণকারিদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে : গোলাম মসীহ

291

ঢাকা, ২৮ জুলাই, ২০১৮ (বাসস) : রিয়াদে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ বলেছেন, যে সব রিক্রুটিং এজেন্সি প্রতারণার মাধ্যমে বাংলাদেশ থেকে সৌদি আরবে শ্রমিক পাঠাচ্ছে,তাদের কালো তালিকাভুক্ত করে কঠোর ব্যবস্থা নেয়া হবে।
তিনি গত বৃহস্পতিবার রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাসে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এ কথা বলেন।
রাষ্ট্রদূত বলেন,ফ্রি ভিসার নামে কেউ যাতে সৌদি আরবে এসে বিপদগ্রস্ত না হন সে বিষয়ে সংশ্লিষ্ট সকলকে খেয়াল রাখতে হবে। তিনি এ ব্যাপারে সাধারণ মানুষকে সচেতন করার জন্য সাংবাদিকদের অগ্রণী ভূমিকা পালনেরও আহবান জানান।
শনিবার ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। এতে বলা হয়, গোলাম মসীহ জানিয়েছেন, বাংলাদেশের যেসব নাগরিক সৌদি আরব থেকে বিভিন্ন কারণে দেশে চলে যেতে চাচ্ছেন তাদের সহায়তার জন্য দূতাবাস কাজ করছে।
রাষ্ট্রদূত বলেন,সৌদি আরবে বাংলাদেশ দূতাবাস প্রবাসীদের সর্বোত্তম সেবা নিশ্চিত করার লক্ষ্যে কাজ করছে। তিনি বলেন, প্রবাসীদের পাসপোর্টসহ অন্যান্য কন্স্যুলার সেবা প্রদানে দূতাবাসের পাশাপাশি সৌদি আরবের বিভিন্ন শহরে প্রবাসী সেবা কেন্দ্র কাজ করে যাচ্ছে। এছাড়া সৌদি আরবের সকল শহরে সাপ্তাহিক ছুটির দিনে দূতাবাসের কন্স্যুলার টিমের সেবা প্রদান অব্যাহত রয়েছে।
মতবিনিময় সভায় রাষ্ট্রদূত সৌদি আরবের বাংলাদেশ কমিউনিটি স্কুল সমূহের কার্যক্রম অব্যাহত রাখতে সরকারের আর্থিক সাহায্য ও ভবিষ্যৎ পরিকল্পনার কথা তুলে ধরেন। তিনি বাংলাদেশী অভিবাসীদের সন্তানদের পড়াশোনা নিশ্চিত করতে এ সকল স্কুলের প্রয়াজনীয়তাও তুলে ধরেন এবং স্কুলের পরিচালনা কমিটির দক্ষতা ও সততার ওপর জোর দেন।
এ অনুষ্ঠানে সাংবাদিকরা প্রবাসী কল্যাণ কার্ড ফি,জন্মনিবন্ধন ফিসহ অন্যান্য কন্স্যুলার সেবার ফি কমানোর আহবান জানান।
এছাড়াও দুরশিক্ষনের মাধ্যমে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে সৌদি আরবে উচ্চশিক্ষা কার্যক্রম শুরু করার অনুরোধ জানানো হয়।
দূতাবাসের দ্বিতীয় সচিব (প্রেস) মোঃ ফখরুল ইসলামের উপস্থাপনায় এ অনুষ্ঠানে দূতাবাসের মিশন উপ-প্রধাান ড. নজরুল ইসলাম ও ইকোনমিক মিনিস্টার ড. আবুল হাসান বক্তৃতা করেন।
ড. নজরুল ইসলাম জানান, বর্তমানে সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্ক খুবই চমৎকার। তিনি বলেন,অভিবাসীদের প্রয়োজনে দূতাবাস সবসময় পাশে ছিল, আছে এবং ভবিষ্যতেও থাকবে।
মতবিনিময় শেষে দূতাবাসের প্রেস উইংয়ের এক বছর পূর্তিতে কেক কাটা হয়। দূতাবাসের কর্মকর্তাগণ এ সময় উপস্থিত ছিলেন।