বাসস দেশ-৩৯ : ডিএনএ ল্যাবরেটরী ব্যবস্থাপনা নামে নতুন অধিদপ্তর হচ্ছে

372

বাসস দেশ-৩৯
ডিএনএ-ব্যবস্থাপনা
ডিএনএ ল্যাবরেটরী ব্যবস্থাপনা নামে নতুন অধিদপ্তর হচ্ছে
ঢাকা, ১২ আগস্ট,২০২০ (বাসস) : মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে ‘ডিএনএ ল্যাবরেটরী ব্যবস্থাপনা অধিদপ্তর’ নামে নতুন একটি অধিদপ্তর স্থাপন করা হচ্ছে।
২০১৪ সালে প্রণীত ডিঅক্সিরাইবোনিউক্লিক এসিড (ডিএনএ) আইনের ২০ ধারা অনুযায়ী নতুন এই অধিদপ্তর স্থাপনের জন্য গত ৯ আগস্ট এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপনও জারী করা হয়েছে। আজ বুধবার এক সরকারি তথ্য বিবরণীতে এ কথা জানানো হয়।
প্রজ্ঞাপনের উদ্ধৃতি দিয়ে এতে বলা হয়েছে,পূর্ণাঙ্গ ডিএনএ ল্যাবরেটরি ব্যবস্থাপনা অধিদপ্তর গঠনের ফলে দ্রুত ও নির্ভুলভাবে বাংলাদেশে ডিএনএ প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে অপরাধী ও নিখোঁজ ব্যক্তি শনাক্তকরণ, পিতৃত্ব ও মাতৃত্ব নির্ধারণ ও প্রাকৃতিক দুর্যোগ বা দুর্ঘটনাজনিত কারণে মৃত ব্যক্তির আসল পরিচয় শনাক্ত করা সম্ভব হবে।
উল্লেখ্য, নারী নির্যাতন প্রতিরোধে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অধীন মাল্টিসেক্টরাল কর্মসূচির আওতায় ন্যাশনাল ফরেনসিক ডিএনএ প্রোফাইলিং ল্যাবরেটরি বিদ্যমান রয়েছে।
ঢাকা মেডিকেল কলেজ ক্যাম্পাসের নিউক্লিয়ার মেডিসিন বিল্ডিংয়ের ১১ তলায় এটি অবস্থিত।
ঘৃণ্যতম অপরাধ দমনে এই ডিএনএ ল্যাবরেটরির মাধ্যমে পুলিশ ও অন্যান্য আইন প্রয়োগকারী সংস্থাকে সহায়তা প্রদান করা হয়। ডিএনএ পরীক্ষার মাধ্যমে পিতৃত্ব অথবা মাতৃত্বের প্রমাণ,বংশের ধারা প্রমাণ, বিভিন্ন দুর্যোগে ও দুর্ঘটনায় নিখোঁজ এবং মৃত ব্যক্তির পরিচিতি সম্পর্কে প্রকৃত তথ্য জানা যায়।
ন্যাশনাল ফরেনসিক ডিএনএ প্রোফাইলিং ল্যাবরেটরি তাজরীন ফ্যাশন্স’র অগ্নিকান্ডের ঘটনা এবং রানা প্লাজা ধসে অজ্ঞাত মৃতদেহ শনাক্তকরণে ইতোমধ্যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।
রাজশাহী, সিলেট, বরিশাল, খুলনা, রংপুর ও ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে বিভাগীয় ডিএনএ স্ক্রিনিং ল্যাবরেটরি স্থাপন করা হয়েছে। বিভাগীয় ল্যাবরেটরিগুলো দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে গৃহীত মামলার নমুনা সংগ্রহ করে ন্যাশনাল ফরেনসিক ডিএনএ প্রোফাইলিং ল্যাবরেটরিতে ডিএনএ পরীক্ষার জন্য প্রেরণ করে থাকে।
বাসস/তবি/জেডআরএম/২১৪০/এবিএইচ