বাসস ক্রীড়া-১৬ : ২৩ সেপ্টেম্বর এক সঙ্গে শ্রীলংকা সফরে যাবে জাতীয় ও এইচপি ক্রিকেট দল

130

বাসস ক্রীড়া-১৬
ক্রিকেট-বাংলাদেশ-শ্রীলংকা
২৩ সেপ্টেম্বর এক সঙ্গে শ্রীলংকা সফরে যাবে জাতীয় ও এইচপি ক্রিকেট দল
ঢাকা, ১২ আগস্ট ২০২০ (বাসস) : অবশেষে সকল জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে দীর্ঘ প্রতিক্ষিত শ্রীলংকা সফরে যাচ্ছে বাংলাদেশ। ৫০ জনের বিশাল একটি বহর অংশ নিবে এই সফরে। আগামী ২৩ সেপ্টেম্বর দলটি লংকা সফর করবে বলে আজ জানিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।
বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল এবং এইচপি দল ছাড়াও এই বহরে থাকবে কোচ ও অন্য স্টফরা। যে কারণে চার্টার ফ্লাইটে করেই বাংলাদেশ দল দ্বীপ দেশটির উদ্দেশ্যে যাত্রা করবে। সফরকালে স্বাগতিক শ্রীলংকার বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজে অংশ নিবে টাইগাররা। আইসিসি’র বিশ^ টেস্ট চ্যাম্পিয়নশীপের অংশ হিসেবেই এই সিরিজটি অনুষ্ঠিত হবে। সফরকালে দুই দলের মধ্যে তিন ম্যাচের একটি টি-২০ সিরিজ অনুষ্ঠিত হবার ও সম্ভাবনা রয়েছে। তবে সেটি এখনো চূড়ান্ত হয়নি।
অপরদিকে এইচপি দল স্বাগতিকদের বিপক্ষে দুটি তিন দিনের ম্যাচ ও ৫টি ওয়ানডে ম্যাচ খেলব। আসন্ন এই সফরের অদ্যাপান্ত নিয়ে আজ মিরপুরের হোম অব ক্রিকেটে অনুষ্ঠিত হয়েছে বিসিবির এক বৈঠক। বৈঠকে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিসিবি পরিচালক ও এইচপি’র প্রধান সংসদ সদস্য নাইমুর রহমান দূর্জয়, ক্রিকেট অপারেশন্স এর চেয়ারম্যান আকরাম খান, প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু, নির্বাচক হাবিবুল বাশার সুমন ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) নিজামুদ্দিন চৌধুরী।
পরে দূর্জয় সাংবাদিকদের বলেন, ‘আনুমানিক ২৩ সেপ্টেম্বর জাতীয় ও এইচপি দল এক সঙ্গে শ্রীলংকার উদ্দেশ্যে বাংলাদেশ ছাড়বে।’
দেশ ছাড়ার আগে সব ক্রিকেটারকে দুই দফা কোভিড-১৯ পরীক্ষা করােেনা হবে। পজিটিভ শনাক্ত হওয়াদের স্কোয়াড থেকে বাদ দেয়া হবে।
আকরাম খান বলেন, আগামী ১০ সেপ্টেম্বর শুরু হতে পারে জাতীয় ও এইচপি দলের ক্যাম্প। তিনি বলেন,‘ যে কোন সফরেই তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলতে পারাটা আমাদের জন্য দারুন ব্যাপার। তবে আমাদের জন্য ভয়ের বিষয় হচ্ছে বিগত পাঁচ ছয় মাস ধরে আমরা কোন ক্রিকেট খেলতে পারিনি। এজন্য আমাদের একটি পরিকল্পনা রয়েছে। যা সঠিক ভাবে বাস্তবায়নের আশা করছি। দলের জন্য প্রযোজনীয় সব ধরনের চেস্টাই করা হবে।’
আকরাম আরো জানিয়েছেন যে, শ্রীলংকা সফরের শুরুতে এইচপি দলের ব্যয়ভার বহন করবে বিসিবি। তবে তারা যখন তাদের খেলা শুরু করবে তখন তাদের যাবতীয় খরচ বহন করবে স্বাগতিক দেশ। শ্রীলংকা সফর শেষে জাতীয় ও এইচপি উভয় দলই দেশে ফিরবে একত্রে।
বাসস/এমএইচসি/১৯৪৫/স্বব