স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক ডিজি অধ্যাপক আজাদকে দুদকের জিজ্ঞাসাবাদ

172

ঢাকা, ১২ আগস্ট, ২০২০ (বাসস) : স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ডা. মোহাম্মদ আবুল কালাম আজাদকে আজ দুর্নীতি দমন কমিশনের (দুদক) প্রধান কার্যালয়ে জিজ্ঞাসাবাদ করা হয়েছে।
আজ বুধবার দুদকের পরিচালক মীর মো. জয়নুল আবেদীন শিবলীর নেতৃত্বে একটি টিম তাকে জিজ্ঞাসাবাদ করেন।
জিজ্ঞাসাবাদ শেষে দুদক কার্যালয় থেকে বেরিয়ে আসার সময় উপস্থিত সাংবাদিকদের তিনি বলেন, ‘দায়িত্বপালনকালে আমি কোনো অনিয়ম করিনি। দেশ ও জনগনের স্বার্থে কাজ করেছি’।
আবুল কালাম আজাদ সাংবাদিকদের বলেন, ‘দায়িত্বপালনের সময় কোনো দুর্নীতি করিনি। আমি সৎ, দক্ষ, সজ্জন ও মেধাবী হিসাবে কাজ করেছি। করোনার সময় মৃত্যু ঝুঁকি নিয়ে কাজ করেছি। আমার করোনা পজেটিভ হওয়া সত্বেও সুস্থ হয়ে আবার কাজে যোগ দিয়েছি’।
‘আমিও অনিয়মের বিচার চাই’ এ কথা উল্লেখ করে তিনি বলেন, ‘মাস্ক ও পিপিই দুর্নীতির বিষয়ে তারা জানতে চেয়েছে, ডিজি হিসাবে আমি জবাব দিয়েছি’।
দুদক থেকে গত ৬ আগস্ট আবুল কালাম আজাদকে তলবি নোটিশ দেওয়া হয়। নোটিশ তার বানানীর ৫ নম্বর রোডের বাসায় পাঠানো হয়।
মাস্ক-পিপিই ক্রয় দুর্নীতির অনুসন্ধানে এরআগে জুলাইয়ের শেষ সপ্তাহে বাংলাদেশ কেন্দ্রীয় ওষুধাগারের (সিএমএসডি) ছয় কর্মকর্তাসহ ডজনখানেক ব্যক্তিকে জিজ্ঞাসাবাদ করে দুদক।
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদপ্তর এবং সিএমএসডির সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম, দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে কোভিড-১৯ এর চিকিৎসায় নিম্নমানের মাস্ক, পিপিই ও অন্যান্য স্বাস্থ্য সরঞ্জাম ক্রয়সহ বিভিন্ন হাসপাতালে সরবরাহের নামে কোটি কোটি টাকা আত্মসাৎ ও অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধান করে দুদক।