বাসস দেশ-৩০ : জাতীয় সংসদের অধিবেশন কক্ষে জাতির পিতার প্রতিকৃতি প্রদর্শন চেয়ে রিট

133

বাসস দেশ-৩০
হাইকোর্ট-রিট
জাতীয় সংসদের অধিবেশন কক্ষে জাতির পিতার প্রতিকৃতি প্রদর্শন চেয়ে রিট
ঢাকা, ১২ আগস্ট, ২০২০ (বাসস) : জাতীয় সংসদের অধিবেশন কক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি সংরক্ষণ ও প্রদর্শনের নির্দেশনা চেয়ে হাইকোর্টে একটি রিট পিটিশন দায়ের করা হয়।
সুপ্রিমকোর্টের আইনজীবী সুবীর নন্দী দাস আজ বুধবার জনস্বার্থে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এই রিটটি করেছেন।
বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি এস.এম. কুদ্দুস জামানের সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চে রিটিটি শুনানির জন্য উপস্থাপন করা হবে বলে জানিয়েছেন রিটকারী এ আইনজীবী।
আবেদনে বলা হয়েছে, সংবিধানে ৪ক অনুচ্ছেদ অনুসারে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি রাষ্ট্রপতি, প্রধানন্ত্রী, স্পিকার ও প্রধান বিচারপতির কার্যালয় এবং সব সরকারি আধা-সরকারি অফিস, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, সংবিধিবদ্ধ সরকারি কর্তৃপক্ষের প্রধান ও শাখা কার্যালয়, সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান, বিদেশে অবস্থিত বাংলাদেশের দূতাবাস ও মিশনগুলোতে সংরক্ষণ ও প্রদর্শন করতে হবে। রিট আবেদনে আরও বলা হয়, যেহেতু জাতীয় সংসদ স্পিকারের কার্যালয় এবং একটি সরকারি অফিস তাই সংসদে অধিবেশন হলে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি সংরক্ষণ সাংবিধানিক দায়িত্ব। ভারত, পাকিস্তান, ভিয়েতনাম, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে তাদের নিজ নিজ জাতির পিতা কিংবা জাতীয় বীরগণের প্রতিকৃতি অথবা ভাস্কর্য আইন সভায় রয়েছে।
রিটে আইন মন্ত্রণালযের সচিব ও জাতীয় সংসদ সচিবালয়ের সচিবকে বিবাদী (রেসপনডেন্ট) করা হয়েছে।।
বাসস/এএসজি/ডিএ/১৯২১/কেকে