চট্টগ্রামে নতুন করে ১৪৯ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত

200

চট্টগ্রাম, ১২ আগস্ট, ২০২০ (বাসস) : চট্টগ্রামে মৃত্যুহীন আরেকটি দিনে নতুন করে ১৪৯ জন করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন। চট্টগ্রাম ও কক্সবাজারের মোট সাতটি ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৮২৫ জনের নমুনা পরীক্ষা করা হয়। সংক্রমণের হার ১৮ দশমিক ০৬ শতাংশ।
চট্টগ্রামের সিভিল সার্জনের কার্যালয়ের সর্বশেষ রিপোর্টে জানা যায়, এ সময়ে চট্টগ্রামে কোনো করোনা রোগী মারা যাননি, হাসপাতালে চিকিৎসাধীনদের মধ্যে সুস্থ হয়েছেন ৬৫ জন। ফলে এ পর্যন্ত মোট সুস্থ রোগীর সংখ্যা ৩ হাজার ৩১০ জন।
অন্যদিকে, সর্বশেষ শনাক্ত ১৪৯ জন করোনারভাইরাস বাহকের মধ্যে ৯৬ জন মহানগরীর বিভিন্ন এলাকার ও ৫৩ জন উপজেলার বাসিন্দা। এতে করে গতকাল পর্যন্ত চট্টগ্রামে মোট ১৫ হাজার ৪৯১ জনের মধ্যে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে বলে রিপোর্টের তথ্যে উঠে এসেছে।
রিপোর্টে দেখা যায়, গতকাল মঙ্গলবার সবচেয়ে বেশি নমুনা পরীক্ষা হয়েছে ফৌজদারহাটস্থ বিআইটিআইডি ল্যাবে। এখানে ২১৮ জনের নমুনা পরীক্ষায় ৩২ জনের নমুনায় করোনার জীবাণু পাওয়া যায়, যাতে ২৮ জন নগরীর বাসিন্দা। চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ১৬২ জনের নমুনা পরীক্ষা করে ২৬ জন করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হন, যাতে ১৫ জন নগরীর বাসিন্দা।
চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় ল্যাবে ১৩২ জনের নমুনার মধ্যে নগরের ৪ জনসহ মোট ৯ জনের শরীরে ভাইরাসের অস্তিত্ব মিলেছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ১২৯ জনের নমুনা পরীক্ষা করা হয়। এতে বিভিন্ন উপজেলার ২৮ জনসহ মোট ৩৭ জনের মধ্যে করোনা ভাইরাস শনাক্ত হয়।
বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে ১২০ জনের নমুনায় নগরের ২৪ জনসহ ২৬ জনের নমুনায় করোনার জীবাণু পাওয়া যায়। অপর বেসরকারি ল্যাব শেভরনে ৫৬টি নমুনা পরীক্ষায় নগরের ১৬ জনসহ ১৮ জনের দেহে ভাইরাস শনাক্ত হয়। এছাড়া, কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে চট্টগ্রামের ৮ জনের নমুনার মধ্যে একজন পজিটিভ বলে জানানো হয়।
সংখ্যার দিক থেকে করোনা আক্রান্ত উপজেলার মধ্যে শীর্ষে হাটহাজারী। এখানে ১১ জন করোনা পজিটিভ। এরপর ১০ জন নিয়ে ফটিকছড়ি দ্বিতীয় ও ৮ জন নিয়ে রাউজান তৃতীয় স্থানে রয়েছে। এছাড়া, বোয়ালখালীতে ৬ জন, রাঙ্গুনিয়া ও সন্দ্বীপে ৪ জন করে, সীতাকু-ে ৩ জন, আনোয়ারা, পটিয়া ও মিরসরাইয়ে ২ জন করে এবং বাঁশখালীতে ১ জন করোনা আক্রান্ত বলে শনাক্ত হয়েছেন।