বাসস দেশ-৩৫ : কোভিড পরিস্থিতিতে আর্থিক ডিজিটাল সেবা সম্প্রসারণ জরুরি

233

বাসস দেশ-৩৫
রিসার্জেন্ট-সংলাপ
কোভিড পরিস্থিতিতে আর্থিক ডিজিটাল সেবা সম্প্রসারণ জরুরি
ঢাকা,১০ আগস্ট, ২০২০ (বাসস): চলমান কোভিড-১৯ অতিমারির চ্যালেঞ্জ মোকাবেলায় দেশের আর্থিক প্রতিষ্ঠানসমূহের জন্য উদ্ভাবনীমূলক ডিজিটাল সেবা সম্প্রসারণ করা জরুরি হয়ে পড়েছে। ডিজিটাল লেনদেনের ক্ষেত্রে বাংলাদেশ ইতোমধ্যে সাফল্য অর্জন করেছে। কিন্তু এখন সময় এসেছে সময়োপযোগী নিয়ম কানুন, ঝুঁকি ব্যবস্থাপনা ও ডিজিটাল অবকাঠামো,কার্যকর ডেটা বিশ্লেষণ এবং সক্ষমতা বৃদ্ধি করে দ্রুত ডিজিটাল আর্থিক সেবা ক্ষেত্রে অগ্রসর হওয়া।
সোমবার অনলাইন প্ল্যাটফর্মে রিসার্জেন্ট বাংলাদেশ ইনিশিয়েটিভ ও ডেলোয়েট আয়োজিত ‘আর্থিক পরিষেবায় ডিজিটাল উদ্ভাবন: কোভিড পরবর্তী পৃথিবীতে সাফল্যের চাবিকাঠি’ বিষয়ক সংলাপে এসব সুপারিশ তুলে ধরা হয়েছে। এমসিসিসিআই,ডিসিসিআই,সিএসই,বিল্ড এবং পলিসি এক্সচেঞ্জ এই পাঁচ প্রতিষ্ঠানের সমন্বয়ে গঠিত প্ল্যাটফর্ম রিসার্জেন্ট বাংলাদেশ ইনিশিয়েটিভ।
সংলাপে করোনাভাইরাস পরিস্থিতিতে আর্থিক প্রতিষ্ঠানকে যথাযথ দক্ষতা ও কার্যকর কৌশল নির্ধারণ করে আর্থিক পরিষেবার মডেল তৈরির সুপারিশ করেন আলোচকরা।
অনুষ্ঠানে অর্থ মন্ত্রণালয়য়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আছাদুল ইসলাম প্রধান অতিথির বক্তব্যে বলেন, সরকার ডিজিটাল আর্থিক সেবা সম্প্রসারণে পুরোপুরি সমর্থন দিয়ে যাচ্ছে এবং প্রয়োজনীয় নীতি সহায়তা দিচ্ছে। তিনি বেসরকারিখাত এবং বিশ্বব্যাপী সেবা অনুশীলনের সহায়তায় আর্থিক প্রতিষ্ঠানগুলোর সক্ষমতা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেন।
পলিসি এক্সচেঞ্জের চেয়ারম্যান ড মাসরুর রিয়াজ বলেন, কোভিড ডিজিটাল আর্থিক সেবার প্রয়োজনীয়তাকে ত্বরান্বিত করেছে যা আর্থিক অন্তর্ভুক্তিকরণকে আরো শক্তিশালী করবে। বাংলাদেশ দ্রুততার সাথে ডিজিটাল সেবা গ্রহণের ফলে ব্যাংকিংখাতের সাম্প্রতিক চ্যালেঞ্জ মোকাবেলা ও আর্থিক অন্তর্ভূক্তিকীকরণ সহজ হয়েছে।
বাংলাদেশ ব্যংকের পরিচালনা পর্ষদের সদস্য আফতাবুল ইসলাম মনে করেন, কোভিড পরবর্তী অবস্থার সাথে খাপ খাওয়াতে আর্থিক ডিজিটাল পরিষেবা শক্তিশালীকরণ প্রক্রিয়া বিলম্ব করা যাবে না।
অ্যাসোসিয়েশন অফ ব্যাংকার্স বাংলাদেশের চেয়ারম্যান ও ইস্টার্ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আলী রেজা ইফতেখার ডিজিটাল সেবার ব্যয় হ্রাস ও ডিজিটাল অবকাঠামো বৃদ্ধির প্রয়োজনীয়তা তুলে ধরেন।
ডি-মানির সহপ্রতিষ্ঠাতা সোনিয়া বশির কবির বলেন,নতুন প্রজন্ম ও এসএমই উদ্যোক্তাদের প্রযুক্তির ব্যবহার বৃদ্ধির মাধ্যমে আর্থিক সেবা সহজে দেয়া যাবে।
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান আসিফ ইব্রাহিম ডিজিটাল আর্থিক সেবা অনুসরণের মাধ্যমে পুঁজিবাজারের ডিজিটালাইজেশনের ওপর আরও বেশি মনোনিবেশ করার পক্ষে মত দেন।
সংলাপে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডিলোয়েটের দক্ষিণ এশীয় অঞ্চলের আর্থিক পরিষেবা শিল্প নেতা সঞ্জয় দত্ত।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে অর্থ মন্ত্রণালয়য়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব অরিজিত চৌধুরী, এমসিসিআই সভাপতি ব্যারিস্টার নিহাদ কবীর, বিল্ড চেয়ারম্যান আবুল কাসেম খান,ডিসিসিআই সভাপতি শামস্ মাহমুদ,অ্যাপেক্স গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ নাসিম মনজুর,মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংকের প্রধান নির্বাহী মাহবুবুর রহমান, এনআরবি ব্যাংকের প্রধান নির্বাহী মেমুদ হোসেন, এবি ব্যাংকের চেয়ারম্যান তারিক আফজাল, ইউএসএআইডির অর্থনৈতিক প্রবৃদ্ধি কার্যালয়ের পরিচালক জন স্মিথ-¯্রনি, ডিলোয়েট বাংলাদেশের নির্বাহী উপদেষ্টা শরীফ ইসলাম ও বিকাশ চেয়ারম্যান শামেরান আবেদ বক্তব্য রাখেন।
বাসস/এএসজি/আরআই/২০০৭/স্বব