চেরচেসভের সাথে চুক্তি নবায়ন করলো রাশিয়া

400
The Russian national soccer coach Stanislav Cherchesov speaks to journalists in Moscow, Russia, 29 August 2017. The FIFA World Cup 2018 takes place in Russia. Photo: Marius Becker/dpa (Photo by Marius Becker/picture alliance via Getty Images)

মস্কো, ২৮ জুলাই, ২০১৮ (বাসস) : বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে দলকে পৌঁছে দেবার পুরস্কার হিসেবে আরো দুই বছরের জন্য জাতীয় দলের প্রধান কোচ হিসেবে স্তানিসলাভ চেরচেসভের সাথে চুক্তি বৃদ্ধি করেছে রাশিয়া।
নতুন চুক্তি অনুযায়ী ৫৪ বছর বয়সী চেরচেসভ ২০২০ পর্যন্ত রাশিয়া দলের সাথেই থাকছেন। অর্থাৎ ২০২০ ইউরোতে রাশিয়া চেরচেসভের অধীনেই মাঠে নামবে। রাশিয়া ফুটবল ইউনিয়নের সাথে চেরচেসভের এই সমঝোতাই হয়েছে।
বিশ^কাপে স্বাগতিক হিসেবে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করলেও বিশে^র সবচেয়ে নীচু র‌্যাঙ্কিংয়ের দল হিসেবে মাঠে নেমেছিল রাশিয়া। প্রত্যাশার বাইরে গিয়ে তারা নক আউট পর্ব নিশ্চিত করে। গ্রুপ পর্বে বিশ^কাপের উদ্বোধনী ম্যাচে সৌদি আরবকে উড়িয়ে দিয়ে মোহামেদ সালাহর মিশরকেও পরাস্ত করে। এরপর ২০১০ বিশ^কাপ জয়ী স্পেনকে শেষ ১৬’র ম্যাচে পেনাল্টি শ্যুট আউটে পরাজিত করে একইভাবে কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার কাছে পরাজিত হয়ে বিদায় নেয়।
বিদায়ের পরে রাশিয়ান রাষ্ট্রপতি ভøাদিমির পুতিন স্বয়ং চেরচেসভকে অভিনন্দন জানিয়েছেন। এখন তার সামনে চ্যালেঞ্জ দুর্দান্ত পারফর্ম করা রাশিয়ন বর্তমান দলটির এই পারফরমেন্সের ধারাবাহিকতা ধরে রাখা। এ সম্পর্কে চেরচেসভ বলেছেন, ‘রাশিয়ান দলের সাথে কাজ চালিয়ে যেতে পারার সুযোগ পেয়ে আমি দারুন আনন্দিত। দলীয় পারফরমেন্সে দিক থেকে পুরো দলের মান এখন অনেক উঁচুতে। এই ধারাবাহিকতা ধরে রাখতে চাই। আমি জানি এক্ষেত্রে আমার দায়িত্ব ও করণীয় কি। সকলে একত্রিত হয়েই এই মান ধরে রাখার চেষ্টা করবো।’
নিজের যোগ্যতা দিয়েই ২০১৮ ফিফা বর্ষসেরা কোচের ১১ জনের সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিয়েছেন চেরচেসভ। ২০১৬ সালে আগস্টে জাতীয় দলের দায়িত্ব নেবার আগে সাবেক এই গোলরক্ষক রাশিয়ান ঘরোয়া ফুটবলে স্পার্টাক মস্কো ও লেগিয়া ওয়ারস’র দায়িত্ব পালন করেছেন।