বাসস ক্রীড়া-১১ : ভিভোর বিকল্প ভাবছেন গাঙ্গুলী

175

বাসস ক্রীড়া-১১
ক্রিকেট-বিসিসিআই
ভিভোর বিকল্প ভাবছেন গাঙ্গুলী
নয়া দিল্লি, ৯ আগস্ট ২০২০ (বাসস) : এ বছরের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) টাইটেল স্পনসর হিসেবে থাকছে না চীনের মোবাইল সংস্থা ভিভো। সদ্যই ভিভোর সাথে চুক্তির ইতি টেনেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। তাই আগামী সেপ্টেম্বর আইপিএলের ত্রয়োদশ আসরে ভিভো না থাকায় টুর্নামেন্টের ক্ষতি হবে ৪৪০ কোটি রুপি রাজস্ব। বিসিসিআই পাবে না ২২০ কোটি রুপি।
ভিভোর সাথে চুক্তির ইতি টানায় বড় ধরনের আর্থিক ক্ষতি হবে আইপিএল ও বিসিসিআই’র। কিন্তু এটি নিয়ে মোটেও চিন্তিত নন বিসিসিআই’র সভাপতি ও ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলী। ভিভোর বিকল্প ভেবে রেখেছেন তিনি। বুুদ্ধিমানরা নাকি সব কিছুরই বিকল্প ভেবে রাখে বলে জানালেন গাঙ্গুলী।
ভারতীয় সংবাদ মাধ্যমকে গাঙ্গুলী বলেন, ‘আপনাকে সব সময় যে কোনো বিষয়ের বিকল্প আগেভাগেই ভেবে রাখতে হবে। বুদ্ধিমানরা তাই করে। ভালো ব্র্যান্ডও তা-ই করে। যেকোনো ভালো করপোরেট প্রতিষ্ঠানেরও তেমন পরিকল্পনাই থাকে। সবকিছুর বিকল্প ভেবে রাখে তারা। বিসিসিআইয়েরও বিকল্প ভাবনা আছে। আমরা আইপিএলের স্পন্সর কে হবে, তা নিয়ে কাজ করছি। আশা করছি, দ্রুতই সমাধান হবে।’
আর্থিক ক্ষতি হলেও বিসিসিআই’র ভিত্তি শক্ত বলে উল্লেখ করলেন গাঙ্গুলী, ‘বিসিসিআইয়ের ভিত্তি খুবই শক্ত। অতীতের যারা এই বোর্ডের দায়িত্বে ছিলেন, তারা ভারতীয় ক্রিকেটকে এমন শক্ত জায়গায় নিয়ে গেছেন যে, এ ধরনের সমস্যা বা যেকোন ধরনের সমস্যা মোকাবেলা করার জন্য তৈরি বিসিসিআই। এসব বিষয় বিসিসিআই খুব ভালোভাবেই সামলাতে পারে। ভিভোর সাথে চুক্তি শেষ হয়ে যাওয়া কোনো আর্থিক সংকট তৈরি করবে না বোর্ডের বা আইপিএলের।’
গত জুনে লাদাখ সীমান্তে চীনা সেনার সাথে সংঘর্ষে ২০ জন ভারতীয় জওয়ান শহীদ হন। এরপর থেকে ভারতজুড়ে চীনা পণ্য বয়কটের দাবি ওঠে। পরে টিকটক, হেলো, শেয়ার ইটের মতো চীনা অ্যাপ ভারতে নিষিদ্ধ করে দেয়া হয়।
২০১৮ সালে ভিভোর সাথে পাঁচ বছরের জন্য চুক্তি করে বিসিসিআই। এই পাঁচ বছরে বিসিসিআইকে ২ হাজার ১৯৯ কোটি রুপি দেয়ার কথা ছিলো ভিভোর।
এদিকে, ভিভোর সাথে চুক্তি শেষ করায় আগামী সেপ্টেম্বর থেকে শুরু হওয়া আইপিএল-এর টাইটেল স্পনসর হবার দৌড়ে আছে রিলায়েন্স, বাইজু এবং আমাজন- এর নাম।
বিসিসিআইয়ের তরফ থেকে বলা হয়েছে, শীঘ্রই নতুন স্পনসরের নাম ঘোষণা করা হবে। এই মৌসুমের জন্য ভারতীয় কোম্পানিকে মূল স্পনসর হিসেবে দেখা যাবার সম্ভাবনা বেশি।
বাসস/এএমটি/২০৩১/স্বব