রোনালদোর রেকর্ড গোলেও হতাশা জুভ শিবিরে

251

তুরিন (ইতালি), ৯ আগস্ট ২০২০ (বাসস) : শুক্রবার রাতে জুভেন্টাসের ৮০ বছরের রেকর্ড ভেঙ্গেও হতাশা থেকে মুক্তি পেলেননা ক্রিস্টিয়ানো রোনালদো। চ্যাম্পিয়ন্স লীগে নিজের রেকর্ড গোলের রাতে লিওঁকে হটিয়ে শেষ আটে উঠতে ব্যর্থ হয়েছে তার ক্লাব।
চ্যাম্পিয়ন্স লীগের ফিরতি লেগে পর্তুগাল সুপার স্টার একাই করেছিলেন দুটি গোল। যার মাধ্যমে মৌসুমে জুভেন্টাসের হয়ে সব ম্যাচ মিলে তার গোল সংখ্যা দাঁড়ায় ৩৭টিতে। তিনি টপকে যান ক্লাবটির সাবেক তারকা ফেলিচ বোরেলের রেকর্ডটি। ১৯৩৩-৩৪ মৌসুমে সিরি এ ও মিট্রোপা কাপে মিলিয়ে তিনি গোল করেছিলেন ৩৬টি। মার্চে প্রথম লেগের ম্যাচেই এই রেকর্ডে ভাগ বসানোর সুযোগ ছিল রোনারদোর। কিন্তু ওই ম্যাচে উল্টো পরাজয়ের লজ্জায় পড়েছিল ইতালীয় জায়ান্টরা।
কিন্তু শুক্রবারের ফিরতি লেগের শুরুতে পেনাল্টি থেকে গোল করে বসে লিওঁ তারকা মেম্ফিস ডিপে। পরে অবশ্য গোল করে জুভদের প্রতিদ্বন্দ্বিতায় ফেরান রোনালদো। বিরতির ঠিক আগ মুহূর্তে প্রথম গোলটি করেন পর্তুগাল সুপার স্টার। ম্যাচের বয়স যখন ঘন্টার কাঁটায় তখন ফের গোল করে জুভেন্টাসের পথটি আরো সহজ করে দেন রোনালদো। কিন্তু শেষ পর্যন্ত মরিজিও সারির দলের ভবিষ্যৎ কাটা পড়ে আর কোন গোল না পেয়ে। ম্যাচে ২-১ গোলে জয় পেলেও দুই লেগে দল দুটি ২-২ গোলের সমতায় পৌঁছে যায়। কিন্তু এ্যাওয়ে গোলে এগিয়ে থাকায় জুভেন্টাসের পরিবর্তে শেষ আটের টিকিট পায় লিওঁ।
এতেই জুভেন্টাসের কোচ হিসেবে অনিশ্চিয়তায় পড়ে যান সারি। শেষ পর্যন্ত তাই হল। চ্যাম্পিয়ন্স লীগ থেকে ছিটকে পড়ায় বরখাস্ত হন সারি। তার পরিবর্তিত হিসেবে জুভেন্টাসের দায়িত্ব পেয়েছেন ক্লাবটির সাবেক তারকা আন্দ্রে পিরলো।
এর আগে শীর্ষ পর্যায়ে কোন ক্লাবের দায়িত্ব পালনের অভিজ্ঞতা নেই ৪১ বছর বয়সি পিরলোর। সম্প্রতি জুভেন্টাস অনুর্ধ-২৩ দলের দায়িত্ব নিয়েছিলেন তিনি। দুই সপ্তাহের জন্য চুক্তিবদ্ধ হয়েছেন পিরলো।
জুভেন্টাস জানায়,‘শুধুমাত্র আস্থার ভিত্তিতে পিরলোকে বাছাই করা হয়েছে। তাকে অভিষেক থেকেই দলের নেতৃত্ব দিতে হবে। মেধা এবং বুদ্ধিমত্তা দিয়ে তিনি দলকে সফলতা এনে দিতে সক্ষম হবেন। আজ থেকে বিশ্ব ফুটবলে তার নতুন অধ্যায় শুরু হল।’
অবশ্য সাবেক খেলোয়াড় হিসেবে জিনেদিন জিদান, ফ্রাঙ্ক ল্যাম্পার্ড ও জেনারো গাত্তুসোও কোচের দায়িত্বে এসেছেন। কিন্তু পিরলো হচ্ছেন একমাত্র সাবেক ফুটবলার যার কোচ হিসেবে খুব বেশী অভিজ্ঞতা অর্জনের সুযোগ হয়নি। অবশ্য সাবেক এই মিডফিল্ডার জুভেন্টাস ও এর খেলোয়াড়দের সম্পর্কে বেশ ভালভাবেই অবগত। কারণ ২০১১ থেকে ২০১৫ সাল পর্যন্ত ক্লাবটির হয়ে দারুন নৈপুন্য দেখিয়েছেন তিনি।