জুভেন্টাসের নতুন কোচ আন্দ্রে পিরলো

234

তুরিন, ৯ আগস্ট ২০২০ (বাসস) : ইতালিয়ান চ্যাম্পিয়ন জুভেটাসের নতুন কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন ইতালি ও দলটির সাবেক তারকা আন্দ্রে পিরলো। মরিজিও সারি বরখাস্তের এক ঘন্টার মধ্যে জুভেন্টাসের পক্ষ থেকে পিরলোর নিয়োগের ঘোষনা দেয়া হয়।
৬১ বছর বয়সী সারি জুভেন্টাসের হয়ে মাত্র এক মৌসুম কাটিয়েছেন। ফ্রেঞ্চ ক্লাব লিঁওর কাছে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ১৬’র লড়াইয়ে হেরে বিদায় নেবার সাথে সাথে সারিরও বিদায় ঘটলো।
৪১ বছর বয়সী পিরলোর এর আগে শীর্ষ পর্যায়ের কোন ক্লাবে কোচিংয়ের কোন অভিজ্ঞতা নেই। দুই বছরের চুক্তিতে ২০২২ পর্যন্ত তিনি জুভেন্টাসের কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন। সম্প্রতি ইতলিয়ান তৃতীয় বিভাগের অনুর্ধ্ব-২৩ দলের কোচ হিসেবে নিয়োগ পেয়েছিলেন পিরলো।
এক বিবৃতিতে জুভেন্টাস জানিয়েছে, ‘একজন খেলোয়াড় হিসেবে পিরলোর দুর্দান্ত অভিজ্ঞতা রয়েছে। চ্যাম্পিয়ন্স লিগ থেকে শুরু করে ২০০৬ সালে বিশ^কাপও তিনি জিতেছেন। জুভেন্টাসের মধ্যমাঠে তার চার বছরের অভিজ্ঞতায় পিরলো চারটি লিগ, কোপা ইতালিয়া ও দুটি ইতালিয়ান সুপার কাপ জিতেছেন। আজ বিশ^ ফুটবলে তার ক্যারিয়ারের এক নতুন অধ্যায়ের সূচনা হলো। আজ থেকে তিনি জুভেন্টাসের সবার কোচ। এর আগেও ক্লাব তাকে অনুর্ধ্ব-২৩ দলের দায়িত্ব দিয়ে তার উপর আস্থা রেখেছিল। আর সেই বিশ^াস থেকেই এখন মূল দলের দায়িত্ব তার উপর দেয়া হয়েছে। অভিজ্ঞতা দিয়ে এবার বেঞ্চ থেকে দলকে নেতৃত্ব দিবেন। দলের নতুন সাফল্যের পুরো দাবীদার তিনি হয়ে উঠতে পারবেন বলে সকলে বিশ^াস করে।’
১৯৯৫ সালে নিজের ঘরের দল ব্রেসিয়া দিয়ে পেশাদার ক্যারিয়ার শুরু করেছিলেন পিরলো। এরপর ইন্টার মিলান, এসি মিলান হয়ে ২০১১ থেকে ২০১৫ পর্যন্ত জুভেন্টাসে খেলেছেন। জুভেন্টাস ছেড়ে দুই মৌসুমের জন্য তিনি মেজর লিগ সকারের ক্লাক নিউ ইয়র্ক সিটি এফসি’তে খেলেছেন। জুভেন্টাসের হয়ে চার মৌসুমে তিনি চারবার সিরি-এ ও একটি ইতালিয়ান কাপ জয় করেছেন।
ইতালির জাতীয় দলের জার্সি গায়ে ১১৬টি ম্যাচ খেলেছেন। ২০০৬ সালে বিশ^কাপ জয়ী দলের অন্যতম নির্ভরযোগ্য খেলোয়াড় ছিলেন। মিলানের হয়ে ২২ বছরের দীর্ঘ ক্যারিয়াওের তিনি দুটি চ্যাম্পিয়ন্স লিগ ও দুটি লিগ শিরোপাও জিতেছেন।