ভিয়েনায় বঙ্গমাতার ৯০তম জন্মবার্ষিকী পালিত

258

ঢাকা,৯ আগস্ট ২০২০ (বাসস) : ভিয়েনায় বাংলােদশ দূতাবাস ও স্থায়ী মিশনে যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী বঙ্গমাতা শেখ ফিজলাতুন্নেসা মুজিবের ৯০তম জন্মবার্ষিকী পালিত হয়েছে।
ভিয়েনা বাংলাদেশ দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এখানে জানানো হয়, মিশনে এ উপলক্ষে এক বিশেষ আলোচনা সভার আয়োজন করা হয়।
অনুষ্ঠানে বঙ্গমাতার সংগ্রামী জীবেনর ওপর সাধারণ আলোচনায় বক্তারা বলেন, জাতির পিতার সংগ্রামী জীবনের প্রতিটি ক্ষেত্রে বঙ্গমাতার প্রেরণা ও অবদান রেয়েছ।
তারা বলেন, বঙ্গমাতা বঙ্গবন্ধুর কারাগারে বন্দীকালীন সময়ে এবং সংগ্রাম মুখর জীবনে কোন প্রকার চাপের মধ্যে নতিস্বীকার না করতে সাহস জুগিয়েছেন। বেগম মুজিব জাতির পিতা ও রাষ্ট্রপ্রধােনর সহধর্মিনী হয়েও আজীবন সাধারণ জীবনযাপন করেছেন।
অনুষ্ঠানের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি মোহাম্মদ আব্দুল মুহিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সকল শহিদ এবং মুক্তিযুদ্ধে শহিদদের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন। তিনি বঙ্গমাতার সংগ্রামী জীবনের বিভিন্ন দিক উল্লেখ করে বলেন, শেখ মুজিব থেকে বঙ্গবন্ধু, বঙ্গবন্ধু থেকে জাতির পিতা হওয়ার পিছনে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিবের অনন্য অবদান রেখেছে।
তিনি বলেন, বঙ্গবন্ধু ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ প্রদানের ক্ষেত্রেও বঙ্গমাতার পরামর্শ নিয়েছেলেন, যা বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ ভাষণ হিসাবে ইউনেস্কো কর্তৃক স্বীকৃত। জেলখানায় বসে বঙ্গবন্ধুকে তাঁর ‘অসমাপ্ত
আত্মজীবনী’ লিখতে উত্সাহ প্রদানের ক্ষেত্রেও বেগম মুজিবের অবদান অনস্বীকার্য।
রাষ্ট্রদূত জাতির পিতা ও তাঁর পরিবারের ও মুক্তিযুদ্ধের সব শহিদের আত্মার মাগফিরাত কামনা করেন। পরে বিশেষ মোনাজাত করা হয়।