বাজিস-৭ : বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের জন্মবার্ষিকী উপলক্ষে অসহায় ও দুস্থ নারীদের মাঝে সেলাই মেশিন ও অনুদান বিতরণ

248

বাজিস-৭
বঙ্গমাতা-জন্মবার্ষিকী
বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের জন্মবার্ষিকী উপলক্ষে অসহায় ও দুস্থ নারীদের মাঝে সেলাই মেশিন ও অনুদান বিতরণ
ঢাকা, ৮ আগস্ট ২০২০ (বাসস): যথাযোগ্য মর্যাদায় আজ শনিবার সারাদেশে জাতির পিতাবঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিনী বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব-এর ৯০তম জন্মবার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষে বিভিন্ন জেলায় আলোচনাসভা, অসহায় ও দুস্থ নারীদের মাঝে সেলাই মেশিনও অনুদান বিতরণ এবং ভালো ফলাফল অর্জনকারি শিক্ষার্থীদের উপহার প্রদান করা হয়।
বাসস-এর গোপালগঞ্জ সংবাদদাতা জানান, জেলার মুকসুদপুর উপজেলায় বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব-এর ৯০তম জন্মবার্ষিকী উপলক্ষে প্রশিক্ষিত নারীদের মাঝে সেলাই মেশিন এবং ২০১৯ সালে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষায় সর্বোচ্চ নাম্বার প্রাপ্ত শিক্ষার্থীর মাঝে ল্যাপটপ বিতরণ করা হয়েছে। শনিবার সকালে মুকসুদপুর উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা অফিসার্স ক্লাবে ২০ প্রশিক্ষিত নারীকে সেলাই মেশিন এবং ১৫ জন কৃতি শিক্ষার্থীকে ল্যাপটপ প্রদান করা হয়।মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর ও মহিলা বিষয়ক অধিদপ্তর-এর উপজেলা কার্যালয়ের উদ্যোগে এসব সামগ্রি প্রদান করা হয়।
এ উপলক্ষে মুকসুদপুর উপজেলা নির্বাহী অফিসার তাসলিমা আলী- এর সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আসমত হোসেন ভূঁইয়া, উপজেলা ভাইস চেয়ারম্যান রবিউল ইসলাম মোল্যা, উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার ফায়জুল ইসলাম, সিনিয়র সাংবাদিকহায়দার হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন। অনুষ্ঠান পরিচালনা করেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শাহাদাৎ আলী মোল্যা।
বাসস-এরজয়পুরহাট সংবাদদাতা জানান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিনী, বঙ্গবাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব-এর ৯০তম জন্মবার্ষিকী উপলক্ষে আজ শনিবার জেলায় ১৫ জন অসহায় নারীর মাঝে সেলাই মেশিন বিতরন করা হয়েছে।
এ উপলক্ষে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের জেলা কার্যালয় যৌথভাবে আলোচনাসভা ও সেলাই মেশিন বিতরন অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জয়পুরহাট-১ আসনের সংসদ সদস্য এ্যাডভোকেট সামছুল আলম দুদু।
জেলা প্রশাসক মো. শরীফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এস এম সোলায়মান আলী, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মিল্টন চন্দ্র রায়, জয়পুরহাট প্রেসক্লাবের সাধারন সম্পাদক খ ম আব্দুর রহমান রনি, জেলায় মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক সাবিনা সুলতানা প্রমুখ।
বাসস-এরফেনী সংবাদদাতা জানান, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯০তম জন্মবার্ষিকীতে আলোচনাসভা ও ৩৬জন নারীর মাঝে সেলাই মেশিন বিতরণ করা হয়েছে।
শনিবার সকালে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ফেনীর জেলা প্রশাসক মো. ওয়াহিদুজজামান। বিশেষ অতিথি ছিলেন- পুলিশ সুপার খোন্দকার নূরুন্নবী, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোছাঃ সুমনী আক্তার, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আবদুর রহমান বিকম, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরীন সুলতানা, দাগনভূঞা উপজেলা নির্বাহী কর্মকর্তা রবিউল ইসলাম।
জেলায় মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালকনাসরিন আক্তার জানান, জেলার ছয় উপজেলার প্রতিটিতে ৬জন নারীকে এ উপহার প্রদান করা হয়েছে।
বাসস-এর নড়াইল সংবাদদাতা জানান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিনী বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের ৯০তম জন্মবার্ষিকী উপলক্ষে জেলায় দরিদ্র ও অসহায় মহিলাদের মাঝে সেলাই মেশিন ও অনুদান বিতরণ করা হয়েছে।শনিবার দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের জেলা কার্যালয় আয়োজিত সেলাই মেশিন, অনুদান বিতরণ ও আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক আনজুমান আরা।জেলায় মহিলা বিষয়ক অধিদপ্তর নড়াইলের উপ-পরিচালক মো. আনিছুর রহমান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।
জেলার তিন উপজেলার ১৮জন দরিদ্র ও অসহায় মহিলাকে ১৮টি সেলাই মেশিন এবং ২০জনকে জনপ্রতি দুইহাজার টাকা অনুদান প্রদান করা হয়েছে।
বাসস-এর পাবনা সংবাদদাতা জানান,বঙ্গমাতা শেখ ফজিলাতুননেছা মুজিবের ৯০তম জন্মবার্ষিকী উপলক্ষে শনিবার বেলা ১১ টায় জেলা আওয়ামীলীগ কার্যালয়ে তাঁর প্রতিকৃতিত্বে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন- পাবনা জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান রেজাউল রহিম লাল এবং সাধারণ সম্পাদক গোলাম ফারুক প্রিন্স এমপি।
এসময় সদর উপজেলা আওয়ামী লীগ সভাপতি মোশারোফ হোসেন ও সাধারণ সম্পাদক সোহেল হাসান শাহীন, পাবনা পৌর আওয়ামীলীগের সভাপতি এড. তসলিম হাসান সুমন ও সাধারণ সম্পাদক মো.শাহাজাহান মামুন. জেলা যুবলীগের আহবায়ক আলী মতুর্জা বিশ্বাস সনি প্রমুখ। শ্রদ্ধা নিবেদন শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতাশেখ ফজিলাতুন নেছা মুজিবসহ ১৯৭৫ সালের ১৫ আগস্টের সকল শহীদের আত্মার শান্তির কামনা করে দোয়া ও মাহফিলের আয়োজন করা হয়।
বাসস-এর হবিগঞ্জ সংবাদদাতা জানান, বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব- এর ৯০তম জন্মবার্ষিকী উপলক্ষে অস্বচ্ছল নারীকে সেলাই মেশিন প্রদান করা হয়েছে। শনিবার দুপুরে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে আয়োজিত আলোচনাসভা ও সেলাই মেশিন বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন হবিগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামীলীগ সভাপতি অ্যাডভোকেট মো.আবু জাহির।
জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসানের সভাপতিত্বে আয়োজিত এ অনুষ্ঠানে ৫৪জন অস্বচ্ছল নারীকে সেলাই মেশিন প্রদান করা হয়। অনুষ্ঠানে স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক নুরুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মর্জিনা আক্তার, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট বিজেন ব্যানার্জী ও জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মাহবুবল আলম প্রমুখ।
এদিকে, বঙ্গমাতা শেখ ফজিলাতুননেছা মুজিবের ৯০তম জন্মবার্ষিকী উপলক্ষে শনিবার বিকেলে জেলা শহরের বায়তুল আমান জামে মসজিদে মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। জেলা আওয়ামী লীগ সভাপতি অ্যাডভোকেট মো. আবু জাহির এমপি ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আলমগীর চৌধুরীসহ দলীয় নেতৃবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।
বাসস-এর ঝালকাঠি সংবাদদাতা জানান, জাতির পিতাবঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের ৯০তম জন্মবার্ষিকী উপলক্ষে শনিবার বেলা ১১টায় ঝালকাঠি পৌরসভার উদ্যোগে আলোচনাসভা, মিলাদ মাহফিল ও সেলাই মেশিন বিতরণ করা হয়। পৌরসভার বঙ্গবন্ধু কর্নারে আয়োজিত এ অনুষ্ঠানে টেলিকনফারেন্সে প্রধান অতিথির বক্তব্য রাখেন- ১৪ দলের সমন্বয়ক ও মুখপাত্র এবং আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু এমপি।
পৌর মেয়র ও পৌর আওয়ামী লীগের সভাপতি লিয়াকত আলী তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- জেলা আওয়ামী লীগের যুগ্মসম্পাদক ও কাউন্সিলর তরুণ কর্মকার, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও কাউন্সিলর হাফিজ আল মাহমুদ এবং প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক আক্কাস সিকদার। অনুষ্ঠানে অসহায় ছয়জনের মধ্যেসেলাই মেশিন বিতরণ করা হয়।পওে শেখ ফজিলাতুন নেছা মুজিবের আতœার শান্তি কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়।
এছাড়াও বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের ৯০তম জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনাসভা ও সেলাই মেশিন বিতরণ করেছে মহিলা বিষয়ক অধিদপ্তরের জেলা কার্যালয়। শনিবার সকালে জেলা প্রশাসকের কার্যালয়ে আয়োজিত এ অনুষ্ঠানে ১২জন নারীকে বিনামূল্যে সেলাই মেশিন প্রদান করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. জোহর আলী। আরও বক্তব্য রাখেন- জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক খান সাইফুল্লাহ পনির, অতিরিক্ত পুলিশ সুপার মো. ঘাবীবুল্লাহও জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা আলতাফ হোসেন।
বাসস/সংবাদদাতা/২২০০/এমকে