বাসস দেশ-১৮ : শেখ মুজিবুর রহমানের ‘বঙ্গবন্ধু’ হিসেবে গড়ে ওঠায় একান্ত সহচর ছিলেন ‘বঙ্গমাতা’ : ঢাবি উপাচার্য

118

বাসস দেশ-১৮
ফজিলাতুন্নেছা-জন্মবার্ষিকী
শেখ মুজিবুর রহমানের ‘বঙ্গবন্ধু’ হিসেবে গড়ে ওঠায় একান্ত সহচর ছিলেন ‘বঙ্গমাতা’ : ঢাবি উপাচার্য
ঢাকা, ৮ আগস্ট, ২০২০ (বাসস) : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘বঙ্গবন্ধু’ হিসেবে গড়ে ওঠায় তাঁর একান্ত সহচর হিসেবে বেগম ফজিলাতুন্নেছা অনন্য ভূমিকা রেখেছেন।
আজ বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯০তম জন্মবার্ষিকী উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এ কথা বলেন।
এসময় তিনি বিশ্ববিদ্যালয়ের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলে তাঁর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন।
উপাচার্য বলেন, শুধু তাই নয়, বাংলাদেশ নামের জাতি রাষ্ট্র গঠনেও বঙ্গবন্ধু শেখ মুজিবের একান্ত ঘনিষ্ট সহচর হিসেবে ভূমিকা রেখেছেন তিনি।
তিনি বলেন, বাংলাদেশ নামের জাতি রাষ্ট্র গঠনে বিশ্বে যে ক’জন মহীয়সী নারী জীবনে অসীম ত্যাগ, দৃঢ় মনোবল এবং অদম্য সাহসিকতার পরিচয় দিয়েছেন, তাঁদের মধ্যে অন্যতম হচ্ছেন বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব।
বঙ্গমাতার এই অসীম অবদান সমাজ, সভ্যতা ও নারী অগ্রগতির স্বার্থে গভীরভাবে মূল্যায়ন করা এখন সময়ের দাবি বলেও উল্লেখ করেন তিনি।
তিনি বলেন, ১৯৭৫ সালের আগস্ট মাস বাঙালি জাতির জন্য শোকাবহ মাস বটে কিন্তু ১৯৩০ সালের ৮ আগস্টে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন রেনু নামের একটি মেয়ে যিনি হলেন মহীয়সী নারী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব। একজন সাবলীল, স্নেহময়ী ও পরিশ্রমী বাঙালি নারীর যেসব গুণাবলী থাকে, তার সবই ফজিলাতুন্নেছা মুজিবের মধ্যে ছিল। অধিকন্তু এক সুপ্ত প্রতিভা ও জীবন দর্শন তাঁর মধ্যে লুকায়িত ছিল, যার বহি:প্রকাশ ঘটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছাত্র ও যুব রাজনৈতিক জীবনে এবং তা অধিকতর দৃশ্যমান রূপ পায় বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবনের কঠিনতম সময়ে বিশেষ করে ষাটের দশক ও সত্তরের দশকের প্রথমার্ধে।
উপাচার্য বলেন, এ নিরিখে ঢাকা বিশ্ববিদ্যালয় কার্যকর উদ্যোগ গ্রহণ করবে। মুজিব জন্মশতবর্ষ, মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং ঢাকা বিশ্ববিদ্যালয় শতবর্ষ পূর্তিতে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবকে উপজীব্য করে অধ্যায়ন ক্ষেত্র তৈরি জাতীয় জীবনে একটি মাইল ফলক হিসেবে গণ্য হবে বলে তিনি জানান।
বাসস/সবি/এসএস/১৬১৫/এএএ