চট্টগ্রামে মৃত্যুহীন আরেকটি দিন, নতুন করে করোনায় আক্রান্ত ১১৭ জন

168

চট্টগ্রাম, ৮ আগস্ট ২০২০, (বাসস) : করোনাকালে আরো একটি মৃত্যুহীন দিন কাটলো চট্টগ্রাম অঞ্চলের। একইসময়ে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ১০৫ জন।
সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত সর্বশেষ রিপোর্ট অনুযায়ী, চট্টগ্রাম ও কক্সবাজারের সাতটি ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৯০৯ জনের নমুনা পরীক্ষা করে নতুন ১১৭ জনের শরীরে করোনা ভাইরাসের অস্তিত্ব মিলেছে। ফলে চট্টগ্রামে করোনা সংক্রমিত ব্যক্তির সংখ্যা দাঁড়ালো ১৪ হাজার ৯৯১ জনে। সংক্রমণের হার ১২ দশমিক ৮৭ শতাংশ। এ সময়ে করোনা আক্রান্ত কারো মৃত্যু না হওয়ায় মৃতের সংখ্যা ২৪০ জনই রয়েছে।
রিপোর্টে দেখা যায়, নতুন আক্রান্তদের মধ্যে ৯০ জন নগরীর ও ২৭ জন বিভিন্ন উপজেলার। উপজেলায় আক্রান্তদের মধ্যে রাউজানে ৯ জন, হাটহাজারীতে ৭ জন, পটিয়া ও সীতাকু-ে ৩ জন করে, বাঁশখালী ও বোয়ালখালীতে ২ জন করে এবং ফটিকছড়িতে ১ জন।
ল্যাবভিত্তিক বিশ্লেষণে দেখা যায়, গতকাল শুক্রবার চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ১৮৬ জনের নমুনা পরীক্ষা করা হয়। এতে নগরের ২২ ও উপজেলার ৫ জনের নমুনায় করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। ফৌজদারহাটস্থ বিআইটিআইডি ল্যাবে ১৮০ জনের নমুনা পরীক্ষায় নগরের ২ জনের ও উপজেলার ১ জনের দেহে করোনার জীবাণু পাওয়া গেছে।
বেসরকারি ক্লিনিক্যাল ল্যাবরেটরি শেভরনে ১৭৪ জনের নমুনায় নগরের ২১ ও উপজেলার ৪ জনের দেহে করোনা মিলেছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ১৫২ জনের নমুনা পরীক্ষায় ২৬ জন পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন। এর মধ্যে ১২ জন নগরের ও ১৪ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা। চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় ল্যাবে ১৩৫ জনের নমুনার মধ্যে নগরের ৮ ও উপজেলার ১ জনের নমুনায় করোনা ভাইরাস পাওয়া গেছে। বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে ৭৪ জনের নমুনা পরীক্ষায় ২৫ জন পজিটিভ বলে চিহ্নিত হয়েছেন। এরা সকলেই নগরীর বিভিন্ন এলাকার বাসিন্দা। এছাড়া, চট্টগ্রামের ৮ জনের নমুনা পরীক্ষা হয়েছে কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে। এতে ২ জনের নমুনায় করোনা ভাইরাস শনাক্ত হয়।