বাসস দেশ-৩১ : বঙ্গবন্ধুর খুনিদের দেশে ফিরিয়ে এনে আইনের হাতে সোপর্দ করার প্রক্রিয়া অব্যাহত রয়েছে : পররাষ্ট্রমন্ত্রী

397

বাসস দেশ-৩১
পররাষ্ট্রমন্ত্রী- বঙ্গবন্ধু
বঙ্গবন্ধুর খুনিদের দেশে ফিরিয়ে এনে আইনের হাতে সোপর্দ করার প্রক্রিয়া অব্যাহত রয়েছে : পররাষ্ট্রমন্ত্রী
গোপালগঞ্জ, ৭ আগষ্ট ,২০২০ (বাসস) : পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে আব্দুল মোমেন বলেছেন, বঙ্গবন্ধুর যে সব খুনি বিদেশে পালিয়ে রয়েছে তাদেরকে এই মুজিব বর্ষের ভিতরেই দেশে ফিরিয়ে এনে আইনের হাতে সোপর্দ করার প্রক্রিয়া অব্যাহত রয়েছে।
তিনি বলেন, “আমেরিকা, কানাডাসহ বিভিন্ন দেশে এরা নাম পরিচয় পাল্টে পালিয়ে রয়েছে। তাদের দেশে ফিরিয়ে আনার জন্য সে সব দেশের সাথে সরকার সব সময় যোগাযোগ রক্ষা করে চলেছে। ইতোমধ্যে বঙ্গবন্ধুর এক খুনিকে দেশে ফিরিয়ে এনে ফাঁসীর রায় কার্য কর করা হয়েছে।”
মন্ত্রী আজ বঙ্গবন্ধুর সমাধি সৌধের বেদীতে পুষ্পমাল্য অর্পন করে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তরে এসব কথা বলেন।
আব্দুল মোমে আরো বলেন, করোনার কারণে বিভিন্ন দেশ থেকে যে সব প্রবাসী দেশে এসেছেন পরিস্থিতি স্বাভাবিক হলে তাদেরকে পর্যারয়ক্রমে সেই সব দেশে পাঠানো হবে। তারা যাতে দ্রুততম সময়ে যেতে পারেন তার জন্য সংশ্লিষ্ট দেশের সাথে আলোচলা চলছে। এখনও বিভিন্ন দেশের সাথে আকাশ পথে যোগাযোগ শুরু হয়নি। আকাশ পথে যোগযোগ শুরু হলে প্রবাসীদের পাঠানোর প্রক্রিয়া শুরু করা হবে বলেআশা প্রকাশ করেন তিনি।
মন্ত্রী বলেন, সরকারের পক্ষ থেকে প্রবাসীদের ব্যাপক সাহায্য সহযোগিতা করা হয়েছে। তাদের যে কোন সমস্যা সরকার আন্তরিকতার সাথে সমাধান করছেন। প্রবাসীরা দেশে ও বিদেশে যে যেখানে আছেন, ভাল আছেন। এছাড়া বিভিন্ন দেশে বাংলাদেশের যে সব মিশন রয়েছে তারাও প্রবাসীদের সাথে যোগাযোগ রাখছে এবং তাদের সব ধরনের সহযোগিতা করছেন।
এর আগে, গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি সৌধের বেদীতে পুষ্পস্তবক অর্পন করে শ্রদ্ধা জানান পররাষ্ট্র মন্ত্রী ড. এ.কে আব্দুল মোমেন এমপি। পরে ফাতেহা পাঠ এবং ১৯৭৫ সালের ১৫ আগষ্ট কালো রাতে ঘাতকদের হাতে শহীদ হওয়া বঙ্গবন্ধু ও তার পরিবারের অন্যান্য সদস্যদের আত্মার শান্তি কামনায় দোয়া ও বিশেষ মোনাজাতে অংশ নেন।
এ সময় জেলা প্রশাসক শাহিদা সুলতানা, পুলিশ সুপার সাইদুর রহমান খান, জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক মাহাবুব আলী খান, টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবুল বাশার খায়ের, সাধারন সম্পাদক বাবুল হোসেন শেখ, টুঙ্গিপাড়া উপজেলা চেয়ারম্যান সোলায়মান বিশ্বাসসহ সরকারী উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ ও স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
বাসস/সংবাদদাতা/কেসি/২১৫০/-স্বব