হেপাটাইটিস প্রতিরোধে সকলকে এগিয়ে আসার আহ্বান রাষ্ট্রপতির

253

ঢাকা, ২৭ জুলাই, ২০১৮ (বাসস) : রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ হেপাটাইটিস প্রতিরোধে সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থা, প্রতিষ্ঠান, ব্যক্তিসহ সংশ্লিষ্ট সকলকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।
বিশ্ব হেপাটাইটিস দিবস উপলক্ষ্যে আজ এক বাণীতে রাষ্ট্রপতি এ আহবান জানান।
হেপাটাইটিসকে ভাইরাসজনিত রোগ হিসেবে উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, এ রোগ সম্পর্কে যথাযথ ধারণা না থাকায় দেশে এই রোগে আক্রান্তের সংখ্যা দিন দিন বেড়ে চলেছে। বিশেষ করে মাদকাসক্তদের মাদক গ্রহণে একই সিরিঞ্জের বার বার ব্যবহার এবং অনিরাপদ রক্ত সঞ্চালন এ রোগ বিস্তারের অন্যতম প্রধান কারণ। তাই এ রোগ নির্ণয় ও চিকিৎসার পাশাপাশি জনগণের মধ্যে এর প্রতিরোধে ব্যাপক সচেতনতা তৈরি করা গেলে হেপাটাইটিস নির্মূল সম্ভব।
২০৩০ সালের মধ্যে হেপাটাইটিস নির্র্র্মূলের লক্ষ্যকে সামনে রেখে বিশ্বের অন্যান্য দেশের ন্যায় আগামীকাল শনিবার বাংলাদেশেও ‘বিশ্ব হেপাটাইটিস দিবস ২০১৮’ পালিত হচ্ছে জেনে সন্তোষ প্রকাশ করে আবদুল হামিদ বলেন, বিশ্ব হেপাটাইটিস দিবসের এবারের প্রতিপাদ্য ‘হেপাটাইটিস নির্মূল’ ভাইরাল হেপাটাইটিস প্রতিরোধের প্রেক্ষাপটে অত্যন্ত সময়োপযোগী হয়েছে।
রাষ্ট্রপতি বলেন, সরকার স্বাস্থ্যসেবাকে সাধারণ মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে নিরলস কাজ করে যাচ্ছে। বাস্তবসম্মত কর্মপরিকল্পনা ও সকলের সম্মিলিত প্রচেষ্টায় জাতিসংঘ ঘোষিত এসডিজি’র লক্ষ্যমাত্রা অনুযায়ী ২০৩০ সালের মধ্যে হেপাটাইটিস নির্মূল করা সম্ভব বলে মনে করেন তিনি।
বিশ্ব হেপাটাইটিস দিবস পালনের মাধ্যমে জনগণের মধ্যে হেপাটাইটিস বিষয়ক সচেতনতা বৃদ্ধি পাবে এ কথা উল্লেখ করে রাষ্ট্রপতি ‘বিশ্ব হেপাটাইটিস দিবস-২০১৮’র সকল কর্মসূচির সাফল্য কামনা করেন।