বাসস ক্রীড়া-৮ : ইউরোপা লীগের শেষ আটে ইউনাইটেড ও ইন্টার

121

বাসস ক্রীড়া-৮
ফুটবল-ইউরোপা-ইউনাইটেড-ইন্টার
ইউরোপা লীগের শেষ আটে ইউনাইটেড ও ইন্টার
প্যারিস, ৬ আগস্ট ২০২০ (বাসস/এএফপি): করোনা ভাইরাসের কারণে পুন:নির্ধারিত সুচিতে অনুষ্ঠিত ইউরোপা লীগে ম্যানচেস্টার ইউনাইটেড ২-১ গোলে এলএএসকে’র বিপক্ষে এবং ইন্টার মিলান ২-০ গোলে গেটাফের বিপক্ষে জয় নিয়ে বুধবার শেষ আটে জায়গা করে নিয়েছে।
এর আগে গত মার্চে প্রথম লেগে ইউনাইটেড ৫-০ গোলে জয়লাভ করেছিল। শেষ আটে তারা মুখোমুখি হবে ডেনমার্কের ক্লাব এফ সি কোপেন হেগেনের। একই রাতে ডাচ ক্লাবটি ৩-০ গোলে জয় পেয়েছে ইস্তাম্বুল বাসাকসেহিরের বিপক্ষে।
এ্যান্টনিও কন্টের ইন্টার মিলান কোয়ার্টার ফাইনালে প্রতিপক্ষ হিসেবে পেতে যাচ্ছে স্টেভান জেরার্ডের রেঞ্জার্স অথবা লেভারকুজেনকে। জার্মান ক্লাব লেভারকুজেন প্রথম লেগে ৩-১ গোলের জয় নিয়ে এগিয়ে আছে।
১২ মার্চে অনুষ্ঠিত প্রথম লেগের ম্যাচে ইউনাইটেড সহজ জয় পেলেও গতকাল সফরকারী দল তাদের ঘাম ঝরিয়ে ছেড়েছে। শুরুর দিকে তারা বেশ ভুগিয়েছে উলে গুনার সুলশারের দলকে। দর্শকশুন্য ওল্ড ট্রাফোর্ডে আন্দ্রেস আনদ্রর্দের জোড়ালো শটের বল ক্রস বারে লেগে ফিরে এসেছে। ১৫ মিনিটের মাথায় পিটার মিচোরির প্রচেস্টা অল্পের জন্য ব্যর্থ হয়েছে। সব মিলিয়ে গোল খরায় কেটেছে ম্যাচের প্রথমার্ধ।
বিরতির পরও স্বাগতিকদের জালে প্রথম বল পাঠিয়েছে সফরকারীরাই। ডিফেন্ডার ফিলিপ উইসিঙ্গার ৫৫ মিনিটের সময় বক্সের বাইরে থেকে নেয়া শটে গোল করলে ০-১ গোলে পিছিয়ে পড়ে ইউনাইটেড। তবে তাদের ওই গোলের উৎসব মিলিয়ে যায় এক পলকেই। জেসি লিঙ্গার্ড দুই মিনিটের ব্যবধানেই পরিশোধ করে দেন গোলটি। প্রতিআক্রমন থেকে গোল করেন তিনি (১-১)।
শেষ বাঁশি বাজার মাত্র দুই মিনিট আগে এ্যান্টনি মার্টিয়াল ইউনাইটেডের হয়ে জয়সুচক গোলটি করেন। তার নেয়া শটের বলে অবশ্য এলএএসকে’র গোল রক্ষক আলেক্সান্দের সহলাগের পা ছোয়ালেও বলের গতিপথ পরিবর্তনে ব্যর্থ হন (২-১)। এই জয়ের ফলে দুই লেগে ৭-১ গোলে এগিয়ে থেকে শেষ আটে জায়গা করে নিল ইংলিশ জায়ান্টরা।
সময়ের সংক্ষিপ্ততার কারণে লা লীগার দলের বিপক্ষে ইন্টারের ম্যাচটি ছিল সিঙ্গেল লেগে। কারণ আগামী সপ্তাহেই জার্মানিতে অনুষ্ঠিত হবে শেষ আটের ম্যাচ। স্প্যানিশ ক্লাব গেটাফের বিপক্ষে রোমেলু লুকাকুর গোলে ৩৩ মিনিটেই এগিয়ে যায় ইতালীয় জায়ান্টরা। এর মাধ্যমে ব্রাজিলীয় তারকা আদ্রিয়ানোর ২০০৪ সালের সফলতার পর ক্লাবটির প্রথম কোন খেলোয়াড় হিসেবে ইউরোপীয় আসরে টানা ৫ ম্যাচে গোলের দেখা পেলেন এই বেলজিয়ান। শেষ বাঁশি বাজার মাত্র ৭ মিনিট আগে ইন্টারের হয়ে দ্বিতীয় গোল করেন ক্রিস্টিয়ান এরিকসেন (২-০)।
একই রাতে ২০০৯ সালের চ্যাম্পিয়ন শাখতার দোনেৎস্ক ৩-০ গোলে উলফসবার্গকে হারিয়ে দুই লেগ মিলিয়ে ৫-১ গোলে এগিয়ে থেকে শেষ আটে জায়গা করে নিয়েছে। কোয়ার্টার ফাইনালে তাদের প্রতিপক্ষ হিসেবে খেলতে পারে বাসেল অথবা এইন্ট্রাক্ট ফ্রাঙ্কফুর্ট।
বাসস/এএফপি/এমএইচসি/১৭৫৫/স্বব