বাসস ক্রীড়া-৭ : ফুটবল মাঠে দাঙ্গার বিরুদ্ধে কঠোর আইন করছে বুলগেরিয়া

146

বাসস ক্রীড়া-৭
ফুটবল-বুলগেরিয়া-গুন্ডামী
ফুটবল মাঠে দাঙ্গার বিরুদ্ধে কঠোর আইন করছে বুলগেরিয়া
সোফিয়া, ২৭ জুলাই, ২০১৮ (বাসস/এএফপি) : ফুটবল ম্যাচ চলাকালে দাঙ্গাবাজির বিরুদ্ধে আইনকে আরো কঠোর করেছে বুলগেরিয়া। গত মৌসুমে এই খেলাকে কেন্দ্র করে সহিংসতার মাত্রা বেড়ে যাওয়ায় এবং গত এপ্রিলে দুই পুলিশ কর্মকর্তা আহত হবার পরিপ্রেক্ষিতে এই সিদ্ধান্ত নিয়েছে বলকান দেশটি।
সংসদে পাস হওয়া আইনে অপরাধীকে সর্বোচ্চ ২৫ দিনের কারাদন্ড প্রদানের বিধান রাখা হয়েছে। সে সঙ্গে ২২০ ঘন্টা সামাজিক কাজ ও প্রায় ২৫০০ ইউরো জরিমানার বিধান অন্তর্ভুক্ত করা হয়েছে। যা ইউরোপীয় ইউনিয়নের সবচেয়ে গরীব রাষ্ট্রটিতে একজন কর্মীর মাসিক গড় বেতনের ছয়গুণ।
এর আগে দাঙ্গবাজির জন্য কারাদন্ডের বিধান ছিলা সর্বাধিক ২০ দিন। জরিমানার পরিমাণ ছিল অনুর্ধ ১০০০ ইউরো এবং কোন সামাজিক কাজের বিধান ছিলনা। গত এপ্রিলে দেশের সবচেয়ে জনপ্রিয় ক্লাব লেভস্কি ও সিএসকেএ’র মধ্যে ম্যাচ চলাকালে সৃষ্ট সহিংসতা থামাতে গিয়ে দুই পুলিশ কর্মকর্তা আহত হন। দাঙ্গাবাজরা হাতে বানানো একটি ছোট্ট বোমার বিষ্ফোরণ ঘটালে এর আঘাতে ভেঙ্গে যাওয়া কাঁচের টুকরো ওই দুই পুলিশ কর্মকর্তার চোখে আঘাত করে।
সংসদে পাস হওয়া নতুন আইনে ম্যাচ চলাকালে সমর্থক আইডি কার্ড স্ক্যান করে দেখা, সার্ভিল্যান্স ক্যামেরা স্থাপন বাধ্যতামূলক সহ বেশক’টি নিয়ম সংযুক্ত করা হয়েছে।
বাসস/এএফপি/এমএইচসি/১৮০৫/স্বব