বাসস দেশ-৩৮ : চট্টগ্রামের ৫ পত্রিকার প্রকাশনা বন্ধ, কাল সিইউজে’র সমাবেশ আহবান

352

বাসস দেশ-৩৮
চট্টগ্রামের ৫ পত্রিকা-প্রকাশনা বন্ধ
চট্টগ্রামের ৫ পত্রিকার প্রকাশনা বন্ধ, কাল সিইউজে’র সমাবেশ আহবান
চট্টগ্রাম, ৫ আগস্ট, ২০২০ (বাসস) : সংবাদকর্মীদের পূর্ণ বোনাসের দাবিতে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) আন্দোলনকে কেন্দ্র করে সম্পাদকদের সংগঠন ‘চট্টগ্রাম নিউজ পেপারস অ্যালায়েন্স’ অনির্দিষ্টকালের জন্য চট্টগ্রাম থেকে প্রকাশিত পাঁচটি দৈনিক পত্রিকার প্রকাশনা বন্ধ রাখার ঘোষণা দিয়েছে।
এদিকে, পত্রিকা বন্ধ রাখার প্রতিবাদে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন (সিইউজে) আগামীকাল বৃহস্পতিবার (৬ আগস্ট) সকাল ১১টায় চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে এক সমাবেশ আহ্বান করেছে।
প্রকাশনা বন্ধ থাকা পত্রিকাগুলো হলো- দৈনিক আজাদী, দৈনিক পূর্বকোণ, দৈনিক বীর চট্টগ্রাম মঞ্চ, দৈনিক সুপ্রভাত বাংলাদেশ, দৈনিক পূর্বদেশ।
বুধবার (৫ আগস্ট) অনুষ্ঠিত চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের নির্বাহী কমিটির সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
সংগঠনের সভাপতি মোহাম্মদ আলীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ম. শামসুল ইসলামের সঞ্চালনায় সভায় পূর্ব ঘোষণা ছাড়াই মালিকদের পক্ষ থেকে পত্রিকার প্রকাশনা বন্ধ করে দেয়ায় উদ্বেগ প্রকাশ করা হয়।
সভায় বলা হয়, চট্টগ্রামের পত্রিকা মালিকরা পবিত্র ঈদুল ফিতরে অর্ধেক বোনাস পরিশোধ করেছেন। বাকি অর্ধেক ঈদ পরবর্তী মাসের বেতনের সঙ্গে পরিশোধের প্রতিশ্রুতি দিলেও তা বাস্তবায়ন করেননি। ঈদুল আজহায়ও অর্ধেক বোনাস পরিশোধের চেষ্টা চালান। কিন্তু সাংবাদিকরা অর্ধেক বোনাস গ্রহণ করেননি।
সভায় বক্তব্য রাখেন সিনিয়র সহ-সভাপতি রতন কান্তি দেবাশীষ, সহ সভাপতি অনিন্দ্য টিটো, সাংগঠনিক সম্পাদক এস এম ইফতেখারুল ইসলাম, নির্বাহী সদস্য মো. মহররম হোসেন, দৈনিক পূর্বকোণ ইউনিট প্রধান মিহরাজ রায়হান, টিভি ইউনিট প্রধান মাসুদুল হক, প্রতিনিধি ইউনিটের ডেপুটি ইউনিট প্রধান সোহেল সরওয়ার, পূর্বদেশ’র ডেপুটি ইউনিট প্রধান সায়মন চুমুক প্রমুখ।
গত ২৯ জুলাই নগরীর খলিফাপট্টি এলাকায় দৈনিক আজাদীর সম্পাদক এম এ মালেকের বাসভবন ঘেরাওয়ের পরদিন থেকে পত্রিকার প্রকাশনা বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়। তারপর থেকে আজ বুধবার পর্যন্ত চট্টগ্রাম পত্রিকাশূন্য রয়েছে।
বাসস/জিই/কেএস/কেকে/২১০০/আরজি