বাসস দেশ-৩৫ : গণপূর্তের অতিরিক্ত প্রধান প্রকৌশলী উৎপল ও তার স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা

253

বাসস দেশ-৩৫
দুদক-মামলা
গণপূর্তের অতিরিক্ত প্রধান প্রকৌশলী উৎপল ও তার স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
ঢাকা, ৫ আগস্ট, ২০২০ (বাসস): প্রায় ৮ কোটি টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে গণপূর্ত অধিদপ্তরের অতিরিক্ত প্রধান প্রকৌশলী উৎপল কুমার দে ও তার স্ত্রী গোপা দের বিরুদ্ধে পৃথক মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।
বুধবার দুদকের সমন্বিত জেলা কার্যালয়-১ এ সংস্থাটির সহকারী পরিচালক মোহাম্মদ নেয়ামুল আহসান গাজী বাদি হয়ে দু’টি মামলা দায়ের করেন।
দুদকের পরিচালক ও জনসংযোগ কর্মকর্তা প্রনব কুমার ভট্টাচার্য্য বাসসকে এসব তথ্য জানিয়েছেন।
ক্যাসিনোকান্ড ও জি কে শামীমের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদের বিষয়ে অনুসন্ধানের ধারাবাহিকতায় গত ২৮ জুলাই দুদকের প্রধান কার্যালয় থেকে এসব মামলার অনুমোদন দেয়া হয়েছিল।
পৃথক মামলায় দু’জনের বিরুদ্ধে ৭ কোটি ৮০ লাখ ৮৬ হাজার ৬৫৭ টাকা জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ আনা হয়েছে। এরমধ্যে একটি মামলায় উৎপল ও তার স্ত্রীর বিরুদ্ধে ৬ কোটি ৬২ লাখ ৬৮ হাজার ৭৫৪ টাকার অবৈধ সম্পদ অর্জনের এবং অপর মামলায় উৎপলের বিরুদ্ধে ১ কোটি ১৮ লাখ ১৭ হাজার ৯০৩ টাকার সম্পদের অভিযোগ আনা হয়েছে।
একটি মামলায় উৎপল কুমার দে ও তার স্ত্রী গোপা দেকে আসামি করা হয়।
মামলার অভিযোগে বলা হয়েছে, দুর্নীতির মাধ্যমে জ্ঞাত আয়ের সাথে অসংগতিপূর্ণ ৬ কোটি ৬২ লাখ ৬৮ হাজার ৭৫৪ টাকার অবৈধ সম্পদ অর্জন করায় তাদের বিরুদ্ধে এ মামলা করা হয়।
মামলার অভিযোগে আরো বলা হয়, গোপা দে’র নামে বিভিন্ন ব্যাংকে বিপুল পরিমাণ অর্থের লেনদেন হয়েছে।
অপর মামলাটি উৎপল কুমার দের বিরুদ্ধে করা হয়েছে।
মামলার অভেিযাগে বলা হয়, একজন সরকারি কর্মচারী হয়ে তিনি অসৎ উদ্দেশ্যে জ্ঞাত আয়রে সাথে অসংগতিপূর্ণ ১ কোটি ১৮ লাখ ১৭ হাজার ৯০৩ টাকার সম্পদ অর্জন করায় তার বিরুদ্ধে এ মামলা করা হয়।
অনুসন্ধানকালে আসামি উৎপল কুমার দের নামে অর্জিত সম্পদের তার বতেন-ভাতা ব্যতীত অন্যকোন সুনির্দিষ্ট বৈধ আয়ের উৎস পাওয়া যায়নি বলে মামলার এজাহারে উল্লেখ করা হয়।
বাসস/সবি/এফএইচ/২০১০/এবিএইচ